'এ রকম জন্মদিন যেন আর না আসে'

ইমরান হাশমি। ছবি: ইনস্টাগ্রাম থেকে
ইমরান হাশমি। ছবি: ইনস্টাগ্রাম থেকে

২৪ মার্চ ছিল বলিউডের ‘সিরিয়াল কিসার’ ইমরান হাশমির ৪১তম জন্মদিন, কিন্তু এবারের জন্মদিন একেবারেই আলাদা। একেবারে ছোট পরিসরে পরিবারের সঙ্গে পালন করলেন এই বিশেষ দিন।

জন্মদিন কীভাবে কাটল? এই প্রশ্নের উত্তরে ইমরান ফিল্মফেয়ারকে বলেন, ‘আমরা একটা অদ্ভুত সময় পার করছি। এই জন্মদিন আমি কোনো দিন ভুলব না। আশা করি এমন দিন আর কখনো আসবে না। আর কখনো যেন কোয়ারেন্টিনে লকডাউনে জন্মদিনের কেক কাটতে না হয়।’

যদিও করোনার এই ভয়ংকর পরিস্থিতিতে ইমরান হাশমি কোয়ারেন্টিনে থাকার প্রয়োজনীয়তা জানেন। জানেন লকডাউনের তাৎপর্যও। তিনি কেবল চান, এই দুঃসময় দ্রুত চলে যাক। ইমরান হাশমির ভাষায়, ‘আমরা কেউই এ রকম একটা অবস্থার জন্য প্রস্তুত ছিলাম না। এ রকম অবস্থার জন্য কেউ কখনো প্রস্তুত থাকতে পারে না। এভাবে দিনের পর দিন ঘরে থাকা খুবই হতাশাজনক, কিন্তু খুব দ্রুত অভ্যাস হয়ে যাবে। আমাদের পারতেই হবে। নিজেকে ও নিজেদের বাঁচাতে ঘরে থাকতেই হবে।’

ইমরান হাশমির স্ত্রী ও সন্তান যতটা সম্ভব দিনটাকে বিশেষ বানানোর চেষ্টা করেছে। স্ত্রী পারভীন শাহানি আর ১০ বছর বয়সী ছেলে আয়ান হাশমি দুজনে মিলে বানিয়েছে কেক। ছেলে আবার বাবার জন্য কার্ডও বানিয়েছে। এভাবেই একরকম নিঃশব্দে কেটেছে জন্মদিন।

ঘরে বসে ‘চুম্বনসম্রাট’ ইমরান হাশমি একেবারে বসে নেই। বই পড়ছেন। সিনেমা দেখছেন। ভিডিও কলে কাছের মানুষের খোঁজ নিচ্ছেন। বিশেষ করে যুক্তরাষ্ট্র আর যুক্তরাজ্যের বন্ধুদের সঙ্গে কথা বলছেন। স্ত্রী, সন্তানদের সময় দিচ্ছেন।

ইমরান হাশমি । ছবি: ইনস্টাগ্রাম থেকে
ইমরান হাশমি । ছবি: ইনস্টাগ্রাম থেকে

লকডাউনে নিজেকে কীভাবে ইতিবাচক রাখছেন? উত্তরে ইমরান বলেন, ‘এই মহামারি অত্যন্ত ভয়ংকর, দুঃখজনক। তবে সব খারাপেও কিছু ভালো থাকে। আমি অনেক দিন পর আমার পরিবারকে ঘরে থেকে সময় দিতে পারছি। ওরা আমাকে কত মিস করেছে। আমি কেবল কাজ করেছি। সময়টা তাই খারাপ লাগছে না। আশা করি দ্রুতই সব ঠিক হয়ে যাবে। আমরা আবার কাজে ফিরব।’

২০০৩ সালে ‘ফুটপাত’ দিয়ে বলিউডে ক্যারিয়ার শুরু করেন ইমরান হাশমি। তবে ‘মার্ডার’ ছবির সানি চরিত্রটি জনপ্রিয়তা দিয়েছে তাঁকে। পরে দেখা যায়, সানির মতো চরিত্রেই তাঁকে দেখতে পছন্দ করেন দর্শক। ২০১১ সালের ছবি ‘ডার্টি পিকচার’-এর পর একটু একটু করে নিজেকে বদলাতে শুরু করে ইমরান।

২০২০ সালেরর ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে ইমরান হাশমি অভিনীত ‘চিট ইন্ডিয়া’। রুমি জাফরি পরিচালিত ‘চেহরে’ ছবিতে ইমরান হাশমি পর্দা ভাগ করবেন অমিতাভ বচ্চনের সঙ্গে। ছবিটি ২৪ এপ্রিল মুক্তির কথা রয়েছে। যদিও এমন পরিস্থিতিতে ছবি মুক্তি অনিশ্চিত। অন্যদিকে সঞ্জয় গুপ্তা পরিচালিত মুম্বাই ‘সাগা’ ছবিতেও দেখা দেবেন ইমরান।