কেনেডির মৃত্যু নিয়ে বব ডিলানের গান

বব ডিলান। ছবি: ফেসবুক থেকে
বব ডিলান। ছবি: ফেসবুক থেকে

বব ডিলানের মৌলিক গানের সবশেষ অ্যালবাম ‘টেম্পেস্ট’ বাজারে আসে ২০১২ সালে। তারপর পেরিয়ে গেল আট বছর। ২৬ মার্চ মধ্যরাতে বলা নেই কওয়া নেই বব ডিলানের অফিশিয়াল ইউটিউব চ্যানেল থেকে মুক্তি পেল নতুন গান, নাম ‘মার্ডার মোস্ট ফাউল’। করোনার দিনে যখন ডিলানের জাপানের কনসার্ট বাতিল, তখন কেনেডি নিয়ে গাওয়া এই গান দেখল আলোর মুখ। ১৯৬৩ সালের ২২ নভেম্বর যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট জন এফ কেনেডি হত্যার ঘটনা এই গানের মূল বিষয়।

অফিশিয়ালি এটিই ৭৮ বছর বয়সী বব ডিলানের দীর্ঘতম গান। গানটির দৈর্ঘ্য ১৬ মিনিট ৫৬ সেকেন্ড। এর আগে ১৯৯৭ সালে প্রকাশিত ‘হাইল্যান্ডসে’র দৈর্ঘ্য ছিল ১৬ মিনিট ৩১ সেকেন্ড। নতুন গানটি আরও ২৬ সেকেন্ড দীর্ঘ। গানটির ভূমিকায় লিখেছেন, ‘আমার ভক্তদের শুভেচ্ছা। জীবনভর আমাকে আপনাদের নিরবচ্ছিন্ন সমর্থন আর ভালোবাসার জন্য আমার কৃতজ্ঞতা জানবেন। এই গানটা বেশ আগে রেকর্ড করা। তবে আগে কখনো কোথাও প্রকাশিত হয়নি। আপনাদের হয়তো ভালো লাগবে। নিরাপদে থাকুন। সতর্ক থাকুন। সৃষ্টিকর্তা আপনাদের সহায় হোন।’

গানটির সঙ্গে বাজানো হয়েছে পিয়ানো, স্ট্রিংস আর ড্রামস। গানটিতে তিনি বলেছেন, ‘ওরা (কেনেডির হত্যাকারীরা) এক ফুঁতে নিভিয়ে দিল তাঁর জীবনপ্রদীপ। দিনেদুপুরে কুকুরের মতো গুলি করে খুলি উড়িয়ে দিল।’ বিটলস, উডস্টক ফেস্টিভাল, চার্লি পার্কার, দ্য ইগলস ও স্টিভ নিকসের কথাও বলা হয়েছে সুদীর্ঘ এই গানটিতে।

বব ডিলান। ছবি: ফেসবুক থেকে
বব ডিলান। ছবি: ফেসবুক থেকে

নোবেল, অস্কার, পুলিৎজার, গ্র্যামি, গোল্ডেন গ্লোবজয়ী এই সংগীত তারকাকে বিশ্ব চেনে ‘আ হার্ড রেইনস গনা ফল’, ‘ইট টেকস আ লট টু লাফ/ইট টেকস আ ট্রেন টু ক্রাই’, ‘ব্লোইন ইন দ্য উইন্ড’, ‘মি. টাম্বুরিন ম্যান’, ‘জাস্ট লাইক আ ওম্যান’, ‘ব্রিংগিং ইট অল ব্যাক হোম’, ‘লাইক আ রোলিং স্টোন’, ‘নিউ মর্নিং’, ‘টেম্পেস্ট’, ‘মডার্ন টাইমস’ প্রভৃতি গান দিয়ে।

যে বছর রবীন্দ্রনাথ ঠাকুর মারা গেলেন, সেই ১৯৪১ সালে জন্ম রবার্ট অ্যালেন জিবেরম্যানের। না, জিবেরম্যান নামে তাঁকে চেনা যাবে না। আমরা চিনব বব ডিলান নামেই। মিনেসোটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেন ১৯৫৯ সালে। তখন কিন্তু রক গানের প্রতি ঝোঁকটা আর টিকল না। তিনি ঝুঁকলেন লোকসংগীতের দিকে। বিশ্ববিদ্যালয় ভালো লাগল না তাঁর। চলে এলেন নিউইয়র্কে। রবার্ট অ্যালেন জিবেরম্যান তাঁর নাম পাল্টালেন। তিনি ছিলেন কবি ডিলান টমাসের ভক্ত। তাই নিজের নাম দিলেন বব ডিলান। জিবেরম্যানের ডিলান হয়ে ওঠার রহস্য এটাই।

গত আট বছরে বিভিন্ন সংগীতশিল্পীর জনপ্রিয় গান সংকলন করে অ্যালবাম বের করেছেন বব ডিলান: ‘শ্যাডোস ইন দ্য নাইট’ (২০১৫), ‘ফলেন অ্যাঞ্জেলস’ (২০১৬) ও ‘ট্রিপলিকেট’ (২০১৭)।