করোনায় নতুন করে 'বুকটা ফাইট্যা যায়'

রেকর্ডিং স্টুডিওতে মমতাজ। ছবি: সংগৃহীত
রেকর্ডিং স্টুডিওতে মমতাজ। ছবি: সংগৃহীত

করোনাভাইরাস প্রতিরোধে জনপ্রিয় ‘বুকটা ফাইট্যা যায়’ গানটি নতুন করে গেয়েছেন শিল্পী মমতাজ। শুধু গানের কথাগুলো বদলে দেওয়া হয়েছে করোনাভাইরাস–প্রতিরোধী নির্দেশনা। শিল্পীর বহুলপ্রচারিত ও জনপ্রিয় গানটিকে কাজে লাগিয়ে করোনা প্রতিরোধে সচেতনতা তৈরি করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

নতুন এ গানে করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখা, স্বাস্থ্যসম্মতভাবে হাত ধোয়া, নিশ্বাস-প্রশ্বাস ও হাঁচি-কাশি দেওয়ার নিয়মগুলো সুরে সুরে গেয়েছেন মমতাজ। ব্র্যাকের উদ্যোগে একাত্ম হয়ে গণমানুষকে সচেতন করার উদ্দেশে গানটি করা হয়েছে। আজ মঙ্গলবার প্রকাশিত হবে গানটি।

কোভিড-১৯ মোকাবিলায় ব্র্যাক পরিচালিত জনসচেতনতামূলক প্রচারণা কার্যক্রমে ইতিমধ্যে যুক্ত হয়েছেন শিল্পী কুদ্দুস বয়াতি। তাঁর গাওয়া একটি গান প্রকাশিত হওয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পায়। দেশের বিভিন্ন অঞ্চলে মাইকে গানটি প্রচারিত হচ্ছে।

মমতাজের গাওয়া নতুন এ গানের কথাগুলো এমন, ‘দেশে ফেরত বন্ধু যখন/ চৌদ্দ দিন বাইরে না গিয়া/ সবার ভালোর কথা ভাইবা একলা রয়/ ঘরে একলা রয়/ মনটা ভইরা যায়/ ও মনটা ভইরা যায়।’ গানটিতে কণ্ঠ দেওয়া প্রসঙ্গে শিল্পী ও সাংসদ মমতাজ বেগম বলেন, ‘বর্তমানে করোনাভাইরাসকে কেন্দ্র করে যে সংকট সৃষ্টি হয়েছে, সেটা মোকাবিলায় এগিয়ে আসা আমাদের কর্তব্য। সাধারণ মানুষকে সম্ভাব্য সব উপায়ে সাহায্য করা আমাদের দায়িত্ব।’

ব্র্যাক ও ব্র্যাক ইন্টারন্যাশনালের কমিউনিকেশনস অ্যান্ড আউটরিচ–বিষয়ক পরিচালক মৌটুসী কবীর এ উদ্যোগ প্রসঙ্গে বলেন, ‘বর্তমানে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশল হলো ব্যাপক জনসচেতনতা এবং আমাদের দৈনন্দিন অভ্যাস ও আচরণের পরিবর্তন আনা। কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ সরকারকে সক্রিয় সহযোগিতা দেওয়ার পাশাপাশি ব্র্যাক বিভিন্ন ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান ও বেসরকারি উন্নয়ন সংস্থার সঙ্গে সমন্বিত উদ্যোগ গ্রহণ করছে। করোনাভাইরাস প্রতিরোধের বার্তাগুলোকে, বিশেষ করে ছোট ছোট শহর ও গ্রাম-গঞ্জের মানুষের কাছে পৌঁছে দেওয়ার প্রচেষ্টায় যুক্ত হওয়ায় আমরা মমতাজ এবং কুদ্দুস বয়াতির কাছে গভীরভাবে কৃতজ্ঞ।’

করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির কাজে পৃথক একটি ওয়েবপোর্টাল পরিচালনা ছাড়াও সামাজিক যোগাযোগ ও গণযোগাযোগমাধ্যমগুলোতে নানা ধরনের তথ্যসংবলিত উপকরণ প্রকাশ ও প্রচার করে যাচ্ছে ব্র্যাক। গ্রামগঞ্জে এসব বার্তা মাইকে প্রচার করা হচ্ছে। পাশাপাশি দেশের ১৬টি কমিউনিটি রেডিও নেটওয়ার্কের মাধ্যমেও নিয়মিত সম্প্রচার করা হচ্ছে।