রাস্তায় নামলেন পাঁচ নায়িকা

পপি, অপু বিশ্বাস,  তানহা তাসনিয়া, মিষ্টি জান্নাত ও  মারজান জেনিফা। ছবি- ফেসবুক
পপি, অপু বিশ্বাস, তানহা তাসনিয়া, মিষ্টি জান্নাত ও মারজান জেনিফা। ছবি- ফেসবুক

দেশে করোনাভাইরাসের সংক্রমণের এ সময়ে চার নায়িকা সাংগঠনিকভাবে ও ব্যক্তি উদ্যোগে কিছু মানুষের মুখে হাসি ফোটাতে রাস্তায় নেমেছেন। তাঁরা হলেন চিত্রনায়িকা পপি, অপু বিশ্বাস, তানহা তাসনিয়া, মিষ্টি জান্নাত ও মারজান জেনিফা।

গত চার দিন খুলনার শিববাড়ি, ইব্রাহিম মিয়া রোড, হাসানবাগ ও বুড়ো মৌলভি দরগাহর এতিমখানায় প্রায় সাড়ে তিন হাজার মাস্ক ও বেশ কিছু স্যানিটাইজার বিতরণ করেছেন চিত্রনায়িকা পপি। তিনি বলেন, ‘স্যানিটাইজার বেশি দিতে পারিনি। এখানে পাওয়াও যাচ্ছে না। বাবা, ভাইবোনসহ পরিবারের বেশ কয়েকজন মিলে এসব বিতরণ করেছি। এই মানুষেরা করোনাভাইরাসের ভয়াবহতা সম্পর্কে তেমন জানেন না। তাঁদের চিন্তা—ঘুম থেকে উঠে কাজে যেতে হবে। প্রতিদিনের আয় দিয়ে তাঁদের সংসার চলে। তাঁরা মাস্ক ও স্যানিটাইজার কিনতেও চাইবেন না। এ ভাইরাস সম্পর্কে তাঁদের কিছু তথ্যও দিয়েছি।’

অসচ্ছলদের মধ্যে নিত্যপ্রয়োজনীয় খাবার ও সুরক্ষাসামগ্রী বিতরণ করতে এগিয়ে এসেছেন অপু বিশ্বাস। রাজধানীর বসুন্ধরা এলাকায় রিকশাচালকসহ প্রায় ১০০ জন খেটে খাওয়া মানুষের মধ্যে এসব বিলি করেন তিনি। বসুন্ধরা এলাকার পাঁচটি জায়গায় এসব সামগ্রী বিতরণ করেন অপু বিশ্বাস। পরে ফেসবুকে ভিডিও পোস্টে করোনা নিয়ে সবাইকে সচেতন থাকার আহ্বান জানান তিনি।

অসচ্ছলদের মধ্যে নিত্যপ্রয়োজনীয় খাবার ও সুরক্ষাসামগ্রী বিতরণ করতে এগিয়ে এসেছেন অপু বিশ্বাস। ছবি: ফেসবুক থেকে
অসচ্ছলদের মধ্যে নিত্যপ্রয়োজনীয় খাবার ও সুরক্ষাসামগ্রী বিতরণ করতে এগিয়ে এসেছেন অপু বিশ্বাস। ছবি: ফেসবুক থেকে

২৬ মার্চ ছিল চিত্রনায়িকা তানহা তাসনিয়ার জন্মদিন। করোনা পরিস্থিতি নিয়ে ছিলেন উদ্বিগ্ন। যে কারণে তিনি সিদ্ধান্ত নেন, দিনটি আগের মতো উদ্‌যাপন করবেন না। বরং জন্মদিনে যে খরচ করার কথা, তা দিয়ে আশপাশের সুবিধাবঞ্চিত মানুষের জন্য কিছু করবেন। তানহা জানান, স্বাধীনতা দিবসের বিকেলে খেটে খাওয়া মানুষদের মধ্যে খাবার বিতরণ করেন তিনি। সঙ্গে ছিলেন প্রযোজক স্বামী জাহিদ হাসান।

সুবিধাবঞ্চিত মানুষের পাশে তানহা তাসনিয়া। ছবি- ফেসবুক
সুবিধাবঞ্চিত মানুষের পাশে তানহা তাসনিয়া। ছবি- ফেসবুক

এদিকে চিত্রনায়িকা মিষ্টি জান্নাতও দেশে করোনার সংক্রমণের এ সময়ে অসচ্ছল মানুষের কথা ভেবে সহযোগিতার হাত বাড়ান। তিনি বলেন, ‘আমি ক্ষুদ্র একজন মানুষ। ইচ্ছে থাকলেও বিশাল কিছু করার সুযোগ নেই। তাই বর্তমান পরিস্থিতিতে সাধ্যের মধ্যে জনসাধারণের মধ্যে বিনা মূল্যে মাস্ক, স্যানিটাইজার ও সাবান বিতরণ করেছি। নিজে স্বপ্রণোদিত হয়েই এ কাজটি করেছি।’
মিষ্টি আরও বলেন, চলচ্চিত্রের শুটিং বন্ধ থাকায় অর্থনৈতিক সংকটে রয়েছেন প্রোডাকশনের সঙ্গে জড়িত লোকজন; বিশেষ করে যাঁরা কোনো প্রজেক্টে দৈনিক পারিশ্রমিকের ভিত্তিতে কাজ করতেন। মিষ্টি জান্নাত তাঁদের পাশেও দাঁড়াবেন বলে জানান।

মিষ্টি জান্নাতও দেশে করোনা সংক্রমণের এ সময়ে অসচ্ছল মানুষদের কথা ভেবে সহযোগিতার হাত বাড়ান। ছবি: ফেসবুক থেকে
মিষ্টি জান্নাতও দেশে করোনা সংক্রমণের এ সময়ে অসচ্ছল মানুষদের কথা ভেবে সহযোগিতার হাত বাড়ান। ছবি: ফেসবুক থেকে

চিত্রনায়িকা মারজান জেনিফাও এগিয়ে এসেছেন দুঃখী মানুষদের দুঃখ ঘোচাতে। গত রোববার বিকেলে গুলশানে প্রায় ১০০ মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেন তিনি। সঙ্গে ছিলেন প্রযোজক স্বামী জোবায়ের আলম। গত শনিবারও একইভাবে এ চিত্রনায়িকা রাজধানীর গুলশান এলাকায় ত্রাণ বিতরণ করেন। মারজান জেনিফার একটি ছবি মুক্তি পেয়েছে। ‘মুসাফির’ নামের এ ছবিতে তিনি আরিফিন শুভর বিপরীতে অভিনয় করেন।