অন্তর্জালের কনসার্ট

>করোনার এই ভয়াবহতায় পুরো পৃথিবী যখন মুষড়ে পড়েছে, তখন স্বাভাবিক সময়ের মতো করে না পারলেও এগিয়ে এসেছেন শিল্পীরা। #টুগেদারঅ্যাটহোম (togetherathome) কনসার্টের মাধ্যমে নিজের জায়গা থেকেই সবাইকে মানসিক শক্তি জুগিয়ে যাচ্ছেন তাঁরা। এই তালিকায় আছে কোল্ডপ্লে, জন লেজেন্ড, পিংকসহ বাঘা বাঘা ব্যান্ড ও শিল্পীর নাম।
ঘরে বসে কনসার্টের সূচনা করেন কোল্ডপ্লে ব্যান্ডের শিল্পী ক্রিস মার্টিন
ঘরে বসে কনসার্টের সূচনা করেন কোল্ডপ্লে ব্যান্ডের শিল্পী ক্রিস মার্টিন

কোল্ডপ্লে
ঘরে বসে সামাজিক যোগাযোগমাধ্যমে কনসার্ট অনেক শিল্পীই করছেন। তবে এই চলের শুরু ব্রিটিশ ব্যান্ড কোল্ডপ্লের শিল্পী ক্রিস মার্টিনের মাধ্যমে। গত ১৬ মার্চ ‘ইয়োলো’, ‘ট্রাবল’, ‘আ স্কাই ফুল অব স্টারস’, ডেভিড বোয়ির ‘লাইফ অন মার্স’সহ কোল্ডপ্লের জনপ্রিয় বেশ কিছু গান ৩০ মিনিট ধরে পরিবেশন করেন এই শিল্পী। দলের সবারই একসঙ্গে গান গাওয়ার কথা ছিল। কিন্তু একেকজন একেক স্থানে থাকায় সেটা সম্ভব হয়নি। আর সে জন্যই একা একা গান গাওয়ার সিদ্ধান্ত নেন ক্রিস মার্টিন। একই সঙ্গে অন্যদের ঘরে বসে এ রকম কিছু করার আহ্বান জানান তিনি।

জন লেজেন্ড

যেই বলা সেই কাজ। ক্রিস মার্টিনের আহ্বানে সাড়া দিয়ে শিল্পী জন লেজেন্ড সঙ্গে সঙ্গে টুইট করে পরদিন তাঁর কনসার্টের কথা জানিয়ে দেন। কথামতো পরদিন বেলা একটায় শুরু হয় তাঁর কনসার্ট।

ক্যামিলা কাবেলো
ক্যামিলা কাবেলো

ক্যামিলা কাবেলো
শন মেন্ডেস আর ক্যামিলা কাবেলোর রসায়নের গল্প এখন বাতাসে উড়ে বেড়াচ্ছে। তাই আর আলাদা নয়, একই সঙ্গে গান গেয়ে কনসার্ট মাতালেন এই দুই শিল্পী।

কিথ আরবান ও নিকোল কিডম্যান
১৭ মার্চ হিউস্টনে সত্যিকারের এক কনসার্টে গান গাওয়ার কথা ছিল কিথ আরবানের। করোনার কারণে সব ভেস্তে যায়। তাই হুট করে বাসার বেসমেন্টে দাঁড়িয়ে ইনস্টাগ্রামের মাধ্যমে ভক্তদের গান শোনান এই অস্ট্রেলীয় সংগীতশিল্পী। সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী অভিনয়শিল্পী নিকোল কিডম্যান। একাধিক গান গেয়েছেন আরবান। তবে নিকোলও কম যাননি।

চার্লি পুথ ও ওয়ান রিপাবলিক

জনপ্রিয় শিল্পী চার্লি পুথের কনসার্টের পেছনে অবশ্য ছিল অন্য গল্প। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় গ্লোবাল সিটিজেনের উদ্যোগে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তহবিল জমা করতে #টুগেদারঅ্যাটহোম কনসার্ট সিরিজের অংশ হন চার্লি। আলাদাভাবে একই উদ্যোগের অংশ হয়ে গান পরিবেশন করে ওয়ান রিপাবলিকও।

পিংক

মার্কিন সংগীতশিল্পী পিংক শুধু কনসার্ট করেই ক্ষান্ত হননি। একই সঙ্গে তাঁর পিয়ানো বাজানোর চর্চা কত দূর এগোল, তা-ও দেখিয়ে দেন।

নায়াল হোরান

চার্লি পুথের মতোই বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং গ্লোবাল সিটিজেনের বিশ্বব্যাপী কনসার্ট আয়োজনের উদ্যোগের সঙ্গে একাত্ম হয়ে কনসার্টের আয়োজন করেন নায়াল। কিছুদিন আগে এই শিল্পীর নতুন গান মুক্তি পেয়েছে। তাই সে হিসেবে এই কনসার্ট ভক্তদের জন্য বেশ উপভোগ্যও ছিল।

নোয়া সাইরাস

মাইলি সাইরাসের দিকে সবাই তাকিয়ে ছিলেন। কিন্তু এগিয়ে এলেন তাঁর বোন নোয়া সাইরাস। বেশ প্রশংসিত হয়েছে তাঁর ঘরোয়া কনসার্টটি।

অ্যান মারি

‘ফ্রেন্ডস’ এবং ‘রকাবাই’ গানগুলোর মাধ্যমে সবার কাছে পরিচিত হয়ে ওঠা অ্যান মারি গোলাপি পোশাকে উপস্থিত হন ভার্চ্যুয়াল কনসার্টে। অনেক দিন পর তাঁকে গান গাইতে দেখে ভক্তরাও ভালো সাড়া দিয়েছিলেন।

বিশ্বজুড়ে আরও অনেক শিল্পীই ঘরে বসে গান গেয়েছেন এরই মধ্যে, অনেকেই গাইছেন। আরও যাঁরা গেয়েছেন, তাঁদের মধ্যে আছেন হান্টার হায়েস, ক্যাথরিন ফস্টার, রব থমাস, অ্যান্ড্রু লয়েড ওয়েবার, হোজিয়ের, জন বাতিস্তে, জেনিফার হাডসন, মিগুয়েলসহ আর অনেকে। ঘরে বসে তাঁদের সবার কনসার্টই আপনি দেখতে পারেন ফেসবুক, টুইটার, ইউটিউব কিংবা ইনস্টাগ্রামে।

সাদিয়া ইসলাম

সূত্র: এলএ টাইমস, গালফ নিউজ ইত্যাদি