বিপদে মোরা না যেন করি ভয়

শারমীন সুলতানা সুমী। ছবি: সংগৃহীত
শারমীন সুলতানা সুমী। ছবি: সংগৃহীত

এখন ধৈর্যের সময়। একে অন্যকে সাহস দেওয়ার, সচেতন হওয়ার সময়। আমাদের আশপাশের সুবিধাবঞ্চিত, দিনমজুর, অসহায় মানুষের পাশে থাকার সময়। এখন পরিচ্ছন্নতার সময়। সৃষ্টিকর্তা যখন জীবন দিয়েছেন, সেখানে পরীক্ষাও থাকবে, সেটাই স্বাভাবিক। সেই পরীক্ষায় আবারও উত্তীর্ণ হতে হবে আমাদের। ভালো সময় যদি আমরা উপভোগ করতে পারি, দুঃসময়ের মুখোমুখি হওয়ার মানসিকতাও থাকতে হবে।

আজ যখন বিশ্বের প্রবল পরাক্রমশালী রাষ্ট্রগুলোর সব শক্তি, ক্ষমতা আর দম্ভকে ধুলায় মিশিয়ে দিয়ে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে করোনাভাইরাস, যখন নজিরবিহীন অসহায়ত্বে অচেনা পৃথিবী, যখন লাখ লাখ লোক আক্রান্ত, হাজার হাজার মানুষ মৃত, যখন নেই কোনো পথ্য, নেই বাঁচার উপায়, নেই কোনো দিকনির্দেশনা, তখন আসুন, আমরা উদাহরণ হই। আমরা করোনাভাইরাসকে প্রতিরোধ করি সচেতনতার সবটুকু সামর্থ্য দিয়ে। আমরা প্রমাণ করি বাংলাদেশ পারে। আর এ জন্য যা করতে হবে তা হলো বাড়িতে থাকতে হবে। কারণ বাড়িতে থাকলে অপরিচিত কারও সংস্পর্শে করোনাভাইরাস ছড়াতে পারবে না। আমরা সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে বারবার হাত ধোব, তাহলে করোনাভাইরাসের জীবাণু যদি থাকেও, তা ধ্বংস হয়ে যাবে। অপরিষ্কার হাত আমরা মুখে দেব না। হাঁচি–কাশি এলে মুখে রুমাল বা টিস্যু ব্যবহার করব। একে অন্যের থেকে নিরাপদ দূরত্বে থাকব। মনে রাখতে হবে, করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে আমাদের শত্রু অদৃশ্য, কিন্তু অস্ত্র আমাদের সবারই জানা। তাই সময় থাকতে আমরা যে যেভাবে পারি, আসুন মানি, সবার মধ্যে ছড়াই। দেশের সব শিল্পী, কবি, সাহিত্যিক, বিনোদনব্যক্তিত্ব, সর্বস্তরের মানুষ, প্রতিষ্ঠান, যে যেভাবে পারছেন টিভি, রেডিও, ইন্টারনেটের মাধ্যমে ইতিমধ্যেই তাঁদের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন মানুষকে সচেতন করার। গানে, গল্পে, আড্ডায় দিন–রাত চলছে এই সচেতনতার কাজ। এরই মধ্যে আমরাও গ্রে বাংলাদেশ এবং গ্রামীণফোনের উদ্যোগে একটি গান করেছি ‘চল একসাথে দূরে থাকি’ গানটির মাধ্যমে অসংখ্য মানুষ এই কঠিন সময়ে অনুপ্রাণিত হচ্ছেন। ইউএনডিপির মাধ্যমে আমরা চিরকুট করেছি আরও একটি গান, যেটিতে মানুষকে ঘরে থাকার কথা বলেছি বারবার। আমাদের সবার সমষ্টিগত বার্তা একটাই, আসুন, আমরা করোনার বিরুদ্ধে যুদ্ধের নিয়মগুলো মানি। আমরা কোভিড-১৯ নামের এ রোগ থেকে মুক্ত হই দ্রুত। আসুন, আমরা নিজেরা বাঁচি, অন্যকে বাঁচাই।

কনসার্টে শারমীন সুলতানা সুমী। ছবি:সংগৃহীত
কনসার্টে শারমীন সুলতানা সুমী। ছবি:সংগৃহীত

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে যাঁদের জন্য আমার হৃদয় শ্রদ্ধায় অবনত, জীবনের ঝুঁকি নিয়ে যাঁরা এই দুর্যোগে দেশের মানুষকে অক্লান্ত সেবা দিয়ে যাচ্ছেন, সেসব মহান চিকিৎসক, নার্স, সমাজকর্মী, সেবাকর্মীকে দাঁড়িয়ে একটা লাল সালাম!

সবশেষে বলতে চাই, প্রতিকূলতা আর মানুষ শব্দ দুটোকে যেন আলাদা করা কঠিন। কারণ সভ্যতা এগিয়ে যাওয়ার প্রতিটি ধাপে মানুষকে নানা অসহায়ত্ব আর প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করেই আজকের এ অবস্থানে জায়গা করে নিতে হয়েছে। আমার দৃঢ় বিশ্বাস, আমরা ঠিকই আবার ঘুরে দাঁড়াব। কারণ ইতিহাস বলে লড়াকু বাংলাদেশ জানে বিপদে ভয়কে জয় করে কীভাবে সামনে এগিয়ে যেতে হয়।