ফেসবুকেই কনসার্ট, বিখ্যাত শিল্পীদের পরিবেশনা

শুক্রবার দুপুরে দেখা যাবে জেমসের পরিবেশনা। ছবি: প্রথম আলো
শুক্রবার দুপুরে দেখা যাবে জেমসের পরিবেশনা। ছবি: প্রথম আলো

ফেসবুকেই দেখা যাচ্ছে দেশের জনপ্রিয় ব্যান্ডগুলোর কনসার্ট আর নামকর সব শিল্পীর যন্ত্রসংগীত। ব্যান্ডের গান, উচ্চাঙ্গসংগীত, জ্যাজ-ব্লুজ গানের ভান্ডার খুলে দিয়েছে ব্লুজ কমিউনিকেশনস। দেশ-বিদেশে বড় বড় সংগীত উৎসবের আয়োজক ও ব্যবস্থাপনাকারী এ প্রতিষ্ঠান তাঁদের উৎসবগুলোর ধারণকৃত নির্বাচিত অংশ প্রচার শুরু করেছে ফেসবুকে। তাদের উৎসবগুলোতে যারা অংশ নিতে পারেননি, এবার তারাও উপভোগ করতে পারবেন উৎসবের মন মাতানো সব গান।

গতকাল মঙ্গলবার থেকে ব্লুজ কমিউনিকেশনসের ফেসবুক পেজে ও প্রথম আলোর ফেসবুক পেজে দেখা যাচ্ছে বিগত দিনে ব্লুজের আয়োজনে অনুষ্ঠিত বড় বড় সব কনসার্টের নির্বাচিত অংশগুলো। সেগুলোর মধ্যে রয়েছে এশিয়ান মিউজিক ফেস্টিভ্যাল, বিগ রক ডে, সুফি ফেস্ট, লাইভ কনসার্টের মতো উৎসবের ধারণকৃত নির্বাচিত অংশ। ইতিমধ্যে সাউথ এশিয়ান মিউজিক ফেস্টিভ্যালের বেশ কিছু পরিবেশনা দেখেছেন ব্লুজ ও প্রথম আলোর ফেসবুক অনুসারীরা। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় গতকাল রাত পর্যন্ত ব্যান্ড পরিবেশনার মধ্যে ‘মেকানিক্স’, ‘পাওয়ার সার্জ’, ‘শূন্য’, ‘নেমেসিস’-এর পরিবেশনা, উচ্চাঙ্গসংগীতে রশীদ খান, রাহাত ফতেহ আলী খান, রশিদ খানের পরিবেশনা, জ্যাজসংগীতে অর্ণব, সাই মায়েস্ত্রো ও ফারহান আখতারের পরিবেশনা প্রচার করেছে তারা।

ব্লুজ কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচারক ফরহাদুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বাড়িতে অবরুদ্ধ মানুষ ঘরে বসে যেন একটু প্রশান্তি লাভ করতে পারে, সে জন্যই আমরা এ উদ্যোগ নিয়েছি। আপাতত আগামী ৩-৪ দিন আমরা আমাদের আর্কাইভ থেকে গুরুত্বপূর্ণ সব শিল্পীদের পরিবেশনাগুলো প্রচার করব।’

রাহাত ফতেহ আলী খানের ২০১৫ সালে ঢাকার পরিবেশনাটি দেখানো হয় ব্লুজের ফেসবুক পেজে। ছবি: প্রথম আলো
রাহাত ফতেহ আলী খানের ২০১৫ সালে ঢাকার পরিবেশনাটি দেখানো হয় ব্লুজের ফেসবুক পেজে। ছবি: প্রথম আলো

আজ বুধবার সাউথ এশিয়ান মিউজিক ফেস্টিভ্যাল থেকে দেখানো হবে পণ্ডিত শিবকুমার শর্মার সন্তুরে যন্ত্রসংগীত পরিবেশনা, সাওয়ানি শিণ্ডে, পণ্ডিত শুভেন্দ্র রাও ও সাসকিয়া রাও এবং ওস্তাদ সুজাত খানের পরিবেশনা। বিগ রক ডে থেকে আর্বোভাইরাস, আর্টসেল, ভাইকিংস, ওয়ারফেজের পরিবেশনা। সুফি ফিউশন থেকে থাকবে রাহাত ফতেহ আলী খানের পরিবেশনা, সুফি ফেস্ট থেকে জাভেদ আলীর পরিবেশনা, লাইভ কনসার্ট থেকে দেখানো হবে ফারহান আখতারের পরিবেশনা। আগামী শুক্রবার পর্যন্ত এভাবে সংগীত সম্প্রচার চালিয়ে যাবে ব্লুজ।

দীর্ঘদিন ধরে বাংলাদেশে সাংস্কৃতিক অনুষ্ঠান ব্যবস্থাপনা করে আসছে ব্লুজ কমিউনিকেশনস। তাঁদের ব্যবস্থাপনায় সবচেয়ে প্রশংসা কুড়ায় বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব। সর্বশেষ গত ডিসেম্বর মাসে ঢাকার পূর্বাচল এক্সপ্রেসওয়ের বসুন্ধরা আইসিসিবি এক্সপো জোনে ব্লুজ আয়োজন করেছিল ওপেন এয়ার কনসার্ট ‘বিগ রক ডে’। সেখানে পরিবেশনা নিয়ে এসেছিল নগরবাউল জেমস, ভাইকিংস, নেমেসিস, আরবোভাইরাস, পাওয়ার সার্জ, অ্যাভয়েড রাফা, ট্রেইনরেক ও কনক্লুশন। টিকিট কিনে সেই কনসার্ট দেখতে এসেছিল হাজারো তরুণ শ্রোতা।