কেমন কাটছে বছরের প্রথম দিন

ঘরবন্দী বিনোদনজগতের তারকারা। তাই করোনাকালে নতুন বছরকে ঘরে বসেই বরণ করে নিতে হবে। কে, কীভাবে করছেন এবারের বর্ষবরণ, তারই কড়চা থাকল খানিকটা।
শাকিব খান। ছবি: প্রথম আলো
শাকিব খান। ছবি: প্রথম আলো

শাকিব খান, চিত্রনায়ক
যুদ্ধ চলছে পুরো পৃথিবীতে। এই যুদ্ধ নিরাপদে থাকার, ঘরে থেকে করোনাভাইরাস মোকাবিলার। বৈশাখে ঘর থেকে হওয়ার কোনো সুযোগ নেই। পুরোনোকে বিদায় ও নতুনকে স্বাগত জানানোর এই দিনে ঘরে ঘরে বসে স্রষ্টার কাছে প্রার্থনা করব, সবাই যেন সুন্দর, স্বাভাবিক জীবন ফিরে পায়। বৈশাখ মা-বাবার সঙ্গে কাটবে। মায়ের তৈরি পান্তা, ইলিশ, পোড়া মরিচ ও ভর্তা খাব। মা-বাবার সঙ্গে আড্ডা দেব। সবার খোঁজখবর নেব।

বাঁধন। ছবি: ফেসবুক
বাঁধন। ছবি: ফেসবুক

বাঁধন, অভিনয়শিল্পী
এর আগে ফেসবুক বা ইনস্টাগ্রামে লাইভ করার অভ্যাস ছিল না। করোনাকালে হোম কোয়ারেন্টিনে মানসিকভাবে নিজেকে প্রফুল্ল রাখতেই নিয়মিত লাইভ করছি। পয়লা বৈশাখেও ‘লাইভ’–এ থাকব। আর খুদের ভাত, ভর্তা আর ডিমভাজি খাব। সব সময়ই যে পয়লা বৈশাখে হইচই করে বেড়াতাম, তা নয়। মেডিকেল কলেজে পড়ার সময় প্রতিবছরই এই সময়ে পরীক্ষা থাকত!

ফজলুর রহমান বাবু। ছবি: প্রথম আলো
ফজলুর রহমান বাবু। ছবি: প্রথম আলো

ফজলুর রহমান বাবু, অভিনয়শিল্পী
অভিনয়শিল্পী সংঘ এবার অনলাইনে পয়লা বৈশাখ উদ্যাপনের উদ্যোগ নিয়েছে। বিকেল চারটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত তারা শিল্পী সংঘের অফিশিয়াল ফেসবুক পেজ থেকে লাইভ করবে। অনুষ্ঠান সঞ্চালনা করবেন সাজু খাদেম। ইতিমধ্যে তাঁরা মহড়াও দিয়েছেন। আমি লাইভে গাইব। আমার স্ত্রী খুবই ভালো খিচুড়ি রাঁধে। তাই পয়লা বৈশাখে স্ত্রীর হাতের খিচুড়ি, ইলিশ, বেগুনভাজা আর পটলভাজা খাব।

বিদ্যা সিনহা মিম। ছবি: প্রথম আলো
বিদ্যা সিনহা মিম। ছবি: প্রথম আলো

বিদ্যা সিনহা মিম, অভিনয়শিল্পী
করোনাকালে মন খারাপ করে বসে থাকলে তো চলবে না। মানসিকভাবে চাঙা থাকতে হবে। বাসায় মা–বাবা আর ছোট বোন কানাডায়। মাকে বলেছি, বৈশাখের আনন্দ যেন বাদ না পড়ে। এবার হয়তো বড় পরিসরে কিছু হবে না। তবে সকালটা আগের মতোই শুরু করার চেষ্টা করব। পান্তাভাত, ইলিশ মাছ, ডাটা শাক, পোড়া মরিচ আর ভর্তা খাব। বাইরে বের হব না। ভক্তদের সঙ্গে ঘরে বসে ফেসবুক লাইভে আড্ডা দেব।