করোনার দিনে তারকাদের পাঠশালা

হাতে এখন অখণ্ড অবসর। কারণ, করোনাকাল। তাই শুটিং নেই, রেকর্ডিং নেই, নেই কোনো অনুষ্ঠান বা শিডিউলের চাপ। অনেকেই বাড়িতে থাকার এই সময়টা কাজে লাগাচ্ছেন। কয়েকজন তারকা খুলে বসেছেন অনলাইন পাঠশালা। কেউ গান শেখাচ্ছেন, কেউ নাচ। কেউ দিচ্ছেন রান্নার রেসিপি, কেউ আবার শরীর ঠিক রাখার টোটকা জানাচ্ছেন অনলাইনে। আজ এমনই কয়েকজন দেশি ও বিদেশি তারকার কথা জানাব, যাঁরা এই লকডাউনের সময় ঘরবন্দী মানুষদের জন্য অনলাইন পাঠশালায় শেখাচ্ছেন নানা কিছু।
অনলাইনে বিনা মূল্যে নাচ শেখাচ্ছেন মাধুরী দীক্ষিত
অনলাইনে বিনা মূল্যে নাচ শেখাচ্ছেন মাধুরী দীক্ষিত



বিনা মূল্যে মাধুরীর নাচের ক্লাস
পর্দায় মাধুরীর নাচ দেখে অনেকের মনেই হয়তো আশা জাগত, ‘আহা, যদি আমিও এমনটা পারতাম।’ তাঁদের কথা ভেবে এবং বর্তমান পরিস্থিতি বিবেচনায় মাধুরী দীক্ষিত নেনে শুরু করেছেন বিনা মূল্যে অনলাইনে নাচের ক্লাস। ‘ডান্স উইথ মাধুরী’ নামের এই উদ্যোগ শুরু হয়েছে ১ এপ্রিল থেকে। ৩০ এপ্রিল পর্যন্ত চলবে নাচের ক্লাস। এই উদ্যোগের লক্ষ্য হলো করোনার সময় ঘরবন্দী মানুষকে নাচের মাধ্যমে দুশ্চিন্তা ও অবসাদমুক্ত রাখা। মাধুরী একা নন, এই আয়োজনে তাঁর সঙ্গে আরও আছেন বলিউডের স্বনামধন্য কোরিওগ্রাফার সরোজ খান, রেমো ডি’সুজাসহ আরও অনেকে।

ক্রিস বিনা মূল্যে শেখাচ্ছেন ব্যায়াম ও দিচ্ছেন ডায়েট পরামর্শ
ক্রিস বিনা মূল্যে শেখাচ্ছেন ব্যায়াম ও দিচ্ছেন ডায়েট পরামর্শ



বিনা মূল্যে ক্রিস হেমসওর্থের ব্যায়াম ও ডায়েট
ঘরে বসে বসে শুধু ঘুম আর খাওয়াতেই ব্যস্ত থাকছেন অনেকে। কিন্তু শরীর সচল ও সক্রিয় রাখতে করতে হবে ব্যায়ামও। এ কথা হলিউড অভিনেতা ক্রিস হেমসওর্থের। থর খ্যাত এই অভিনেতা তাই এগিয়ে এসেছেন বাড়িতে বসে থাকা মানুষের শরীরচর্চায় আগ্রহ বাড়াতে। সেন্টার নামে একটি অ্যাপে ক্রিস এখন বিনা মূল্যে দিচ্ছেন ব্যায়ামের পাঠ। তাঁর পাঠশালায় শুধু ব্যায়াম নয়, দেওয়া হচ্ছে শরীরের গড়ন ও স্বাস্থ্যভেদে ডায়েটের পরামর্শও। যে কেউ ছয় সপ্তাহের এই ফিটনেস কোর্সের শিক্ষার্থী হতে পারেন বিনা মূল্যে। করোনা–পরিস্থিতির কারণে কোর্সটি বিনা মূল্যে দিচ্ছেন ক্রিস। নয়তো সেন্টার অ্যাপের প্রতিটি কোর্সের জন্য গুনতে হয় অর্থ।

মেহ্‌জাবীন তাঁর প্রিয় বিরিয়ানির রেসিপি দিয়েছেন ইউটিউব চ্যানেলে
মেহ্‌জাবীন তাঁর প্রিয় বিরিয়ানির রেসিপি দিয়েছেন ইউটিউব চ্যানেলে

মেহ্জাবীনের চ্যানেলে রান্না এবং...
বছরের এই সময়টা খুব ব্যস্ততার মধ্য দিয়ে কাটার কথা ছিল অভিনেত্রী মেহ্জাবীন চৌধুরীর। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে তৈরি বিশেষ নাটকের শুটিংয়ের কারণে রাতদিন এক হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লকডাউনে থমকে গেছে শুটিং। তবে মেহ্জাবীন তো বসে থাকার মানুষ নন। সক্রিয় নিজের ইউটিউব চ্যানেলে। সেখানে মেহ্জাবীন ভক্ত-দর্শকদের শেখাচ্ছেন নিজের প্রিয় কিছু রান্না, দিচ্ছেন রেসিপি। এর মধ্যে এক দিন আবার শিখিয়েছেন পুরোনো জিনসের প্যান্টকে কীভাবে ঘরে বসে নতুন রূপ দেওয়া যায়। মেহ্জাবীন জানিয়েছেন, এই অস্থির সময়ে এমন আরও কিছু মজার বিষয় তুলবেন ইউটিউব চ্যানেলে, যা থেকে দর্শক অবসর সময়ে কিছু শিখতে পারবেন।

ক্যাটরিনা শেখাচ্ছেন ঘরোয়া ব্যায়ামের নানা কৌশল
ক্যাটরিনা শেখাচ্ছেন ঘরোয়া ব্যায়ামের নানা কৌশল

ক্যাটরিনা শেখাচ্ছেন ব্যায়াম, জ্যাকুলিন যোগ
বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ সামাজিক যোগাযোগমাধ্যমে কখনো ঘর ঝাড়ু দেওয়ার, কখনো আবার থালাবাসন মাজার ভিডিও দিচ্ছেন। তবে লকডাউনে থেকে ঘরের কাজের পাশাপাশি ব্যায়ামের ক্লাস নিয়েও সময়টাকে কাজে লাগাচ্ছেন ক্যাটরিনা। নিজের শরীরচর্চার প্রশিক্ষক ইয়াসমিন করাচিওয়ালার সঙ্গে এক হয়ে ক্যাট সবাইকে শেখাচ্ছেন ঘরে বসে ব্যায়াম করার কৌশল।
অন্যদিকে আরেক বলিউড সুন্দরী জ্যাকুলিন ফার্নান্দেজও পিছিয়ে নেই। তিনি শেখাচ্ছেন যোগব্যায়াম। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন কিছু ভিডিও। যাতে জ্যাকিকে দেখা গেছে সূর্যপ্রণাম করতে। নিজেকে সুস্থ ও ফিট রাখতে যোগব্যায়ামের কোনো বিকল্প নেই, এমনটা বলেছেন জ্যাকি।

সভ্যতা অনলাইনে শেখাচ্ছেন গান আর বড় বোন স্বাগতা শেখাচ্ছেন রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর টোটকা
সভ্যতা অনলাইনে শেখাচ্ছেন গান আর বড় বোন স্বাগতা শেখাচ্ছেন রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানোর টোটকা

গান শেখাচ্ছেন সভ্যতা
গান গাওয়া, লেখা ও সুর করার পাশাপাশি সভ্যতা কিন্তু গান শেখানও। কিন্তু করোনা–পরিস্থিতি জটিল হওয়ার পর থেকে সভ্যতা বন্ধ রেখেছেন তাঁর গানের ক্লাস। বাতিল হয়েছে তাঁর সব গানের অনুষ্ঠানও। কিন্তু ঘরে বসে তো আর অলস সময় কাটানো যায় না। তাই সভ্যতা সময়টাকে কাজে লাগাচ্ছেন অনলাইনে গানের তালিম দিয়ে। গত ২০ মার্চ থেকে ব্যক্তিগত উদ্যোেগ অনলাইনে গান শেখানো শুরু করেন সভ্যতা। আগামী মাস থেকে সভ্যতা তাঁর গানের স্কুলের নিয়মিত শিক্ষার্থীদেরও অনলাইনে ক্লাস নেওয়া শুরু করবেন। মোটকথা, করোনা থামাতে পারবে না সংস্কৃতিচর্চাকে।

স্বাগতার টোটকা
নিয়মিত নন, তবে তিনিও নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে দর্শক ও অনুসারীদের শেখাচ্ছেন জরুরি টোটকা। একটি আট মিনিটের ভিডিওতে অভিনেত্রী জিনাত শানু স্বাগতা দিলেন রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপযোগী খাবার তৈরির রেসিপি। করোনাভাইরাস থেকে বাঁচার জন্য শরীরকে হতে হবে রোগপ্রতিরোধে সক্ষম। তাই সেই সক্ষমতা বাড়ানোর জন্য কী ধরনের খাবার খেতে হবে, তা-ই বলেছেন স্বাগতা। তাঁর রেসিপিটি পাওয়া যাবে স্বাগতা ফেসবুক পেজে।