২০০ কোটির ক্লাবে

তিনটি ছবি পৌঁছে গেছে ২০০ কোটির ক্লাবে। ছবি: সংগৃহীত
তিনটি ছবি পৌঁছে গেছে ২০০ কোটির ক্লাবে। ছবি: সংগৃহীত

পরপর তিনটি ছবি পৌঁছে গেছে ২০০ কোটির ক্লাবে, এমন তারকাদের তালিকা খুবই ছোট। বলিউডের ইতিহাসে এখন পর্যন্ত এই তালিকায় নাম তুলতে পেরেছেন কেবল তিনজন। যাঁদের দুজনই আবার 'খান'। শুধু তা-ই নয়, তাঁদের প্রত্যেকেই পঞ্চাশোর্ধ্ব। কেননা 'ঠিকমতো' তারকা হয়ে উঠতে ও দর্শককে নিজের ছবিতে আগ্রহী করে তুলতে লাগে দীর্ঘ বছরের কঠোর পরিশ্রম, সততা আর সাধনা। ঘরে বসে দেখে ফেলতে পারেন তুমুল হিট এই ছবিগুলো।

তালিকার প্রথমেই অক্ষয়
গেল বছর ৫২ বছর বয়সী 'হিট মেশিন' অক্ষয় কুমার এই রেকর্ড গড়েছেন। ২০১৯ সালে তাঁর তিনটি নয়, চারটি ছবি পরপর ২০০ কোটি রুপির বেশি ব্যবসা করেছে। তা-ও কেবল ভারত থেকেই। তিনিই এখন বলিউডের সবচেয়ে বেশি পারিশ্রমিক গোনা অভিনেতা।মিশন মঙ্গল—ভারত থেকে আয় করেছে ২০০ কোটি রুপি। মোট আয় ২৯০ কোটি রুপি।
হাউসফুল ফোর—ভারত থেকে আয় করেছে ২০৬ কোটি রুপি। মোট আয় ২৮০ কোটি রুপি।গুড নিউজ—ভারত থেকে আয় করেছে ২০১ কোটি রুপি। মোট আয় ২৯০ কোটি রুপি।

তালিকায় নাম লিখিয়েছেন বলিউডের 'ভাইজান'ও২০১৪ ও ২০১৫ সালে সালমান খান মূল চরিত্রে আছেন, এ রকম চারটি ছবি বক্স অফিসে পরপর ২০০ কোটি রুপির বেশি আয় করে।
কিক—ভারত থেকে আয় করেছে ২৩৩ কোটি রুপি। মোট আয় ৪০২ কোটি রুপি।বজরঙ্গি ভাইজান—ভারত থেকে আয় করেছে ৩২০ কোটি রুপি। মোট আয় ৯৬৯ কোটি রুপি।
প্রেম রতন ধান পায়ো—ভারত থেকে আয় করেছে ২০৭ কোটি রুপি। মোট আয় ৪৩২ কোটি রুপি।এই তিন ছবির পরের ছবি সুলতানও বলিউডের বক্স অফিসের হিসাব-নিকাশ এলোমেলো করে দেওয়া ছবি। আনুশকা শর্মাকে সঙ্গী করে সুলতান ভারত ও ভারতের বাইরের সীমানা মিলে আয় করেছে ৬২৩ কোটি রুপি।

বাদ যাননি আমির খানও৫৫ বছর বয়সী বলিউডের 'মিস্টার পারফেকশনিস্ট' আমির খানের এমন সুদিন এসেছিল ২০১৩, ২০১৪ ও ২০১৬ সালে মুক্তি পাওয়া তিনটি ছবি থেকে। ২০১৫ সালে তিনি কোনো সিনেমা করেননি। কেবল দঙ্গল-এর জন্য প্রস্তুতি নিয়েছেন।
ধুম থ্রি—ভারত থেকে আয় করেছে ২৮০ কোটি রুপি। মোট আয় ৫৮৯ কোটি রুপি।পিকে—ভারত থেকে আয় করেছে ৩৪০ কোটি রুপি। মোট আয় ৮৫৪ কোটি রুপি।
দঙ্গল—ভারত থেকে আয় করেছে ৩৮৭ কোটি রুপি। মোট আয় ২ হাজার ১০০ কোটি রুপি।দঙ্গল ভারতের ইতিহাসের সবচেয়ে বেশি অর্থ উপার্জনকারী ছবি। অবশ্য ভারতের বাইরে এই সিনেমার আয়ের একটা বড় অংশ এসেছে চীন থেকে। চীনে ছবিটি রেকর্ড পরিমাণ ব্যবসা করেছে।