'ঘুম ভেঙে দেখব করোনা বলে কিছু নেই'

প্রিন্স মাহমুদ। ছবি: ফেসবুক থেকে
প্রিন্স মাহমুদ। ছবি: ফেসবুক থেকে

এমন একটা অবস্থায় পড়ব, কেউ কখনো ভেবেছি? কোথায় আমরা আজ? একটা প্রাণঘাতী ভাইরাস আমাদের দুমড়ে–মুচড়ে ভেতর-বাইরে তছনছ করে দিচ্ছে। মাঝেমধ্যে এই অবরুদ্ধ অবস্থাকে তো দুঃস্বপ্ন বলেই ভ্রম হয়। মনে হয় এই বুঝি ঘুম ভেঙে দেখব, করোনা বলে কিছু নেই। যাই হোক এই অবরুদ্ধ অবস্থাকে মেনে নিয়েছি।

প্রথমেই বলব নিজেদের ওপর অর্পিত দায়িত্ব পালন করতে গিয়ে যে মানুষগুলো আক্রান্ত হলেন, তাঁদের দিকে নজর দেওয়া এবং বিশেষ ব্যবস্থা নেওয়া জরুরি। ধনী–গরিবনির্বিশেষে সারা পৃথিবী ভীষণ শঙ্কায়। সংকটের এই সময়েও কিছু খবর সাধারণের মনে বেশ শক্তি জোগায়। লক্ষণীয় বিষয় হলো, এই করোনা সংকট কিন্তু আমাদের স্বনির্ভর হতে শিক্ষা দিয়ে গেল। এই সময় দায়িত্ব ও করণীয় কি আমরা জানি।

অনেকে এ বিষয়েই কথা বলছেন, ঘরে বসেই দিচ্ছেন দুঃসময়ে ভালো থাকার বার্তা। তাই আমি বিষদ আলোচনায় যাচ্ছি না। তবে সর্বাবস্থায় যেকোনো পরিস্থিতির জন্য ধৈর্য ধরে নিজেকে মানসিকভাবে প্রস্তুত করতে হবে। আতঙ্ক নয়, যতদূর সম্ভব সাবধান এবং সচেতন থাকতে হবে। একটা গানের কথা দিয়ে সমাপ্তি টানছি, ‘অশ্রু মুছে তুমি তাকাবে, মনকে আলোকিত করবে, তোমার অশ্রু আমায় দুর্বল করে দেয়। আবার দেখা হবে, এখনই শেষ দেখা নয়, আবার কথা হবে এখনই শেষ কথা নয়...।