সত্যজিৎ রায়ের সঙ্গে কেন কাজ হয়নি, জানাবেন অঞ্জন

অঞ্জন দত্ত। ছবি: সংগৃহীত
অঞ্জন দত্ত। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের নিয়মিত আয়োজন 'চলচ্চিত্র আড্ডা'। এ আড্ডায় এবার অতিথি হয়েছেন কলকাতার সংগীতশিল্পী, অভিনেতা ও নির্মাতা অঞ্জন দত্ত। আজ ১৬ মে রাত সাড়ে আটটায় অনলাইনে শুরু হবে এই আড্ডা। নির্মাতা হিসেবে তিনি শোনাবেন তাঁর চলচ্চিত্র নির্মাণ, চলচ্চিত্র নিয়ে তাঁর ভাবনা এবং টালীগঞ্জ পাড়ায় প্রায় চার দশক ছুটে চলার অভিজ্ঞতা।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ফেরদৌস খান বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ চলচ্চিত্রের বিকাশে সারা বছরই বিভিন্ন আয়োজন করে থাকে। বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্বদের সঙ্গে চলচ্চিত্র আড্ডা তারই একটি অংশ। একসঙ্গে সবাইকে নিয়ে বসে এই আড্ডা বর্তমান সময়ে দেওয়া সম্ভব নয় বলেই আমরা অনলাইন প্ল্যাটফর্মে চলচ্চিত্রবিষয়ক এই আলোচনার আয়োজন করেছি। অঞ্জনদা সব সময়ই আমাদের একজন শুভাকাঙ্ক্ষী। আশা করি, আজ গুণী এই মানুষটার কাছ থেকে বাংলা চলচ্চিত্রের বিকাশের যে সময়কাল, সেটা সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে পারব।'

অঞ্জন দত্তের সঙ্গে কথা হলে তিনি বলেন, 'একজন থিয়েটারকর্মী থেকে একজন চলচ্চিত্র নির্মাতা হয়ে ওঠার মাঝের পথ নিয়েই কথা বলতে চাই। বাংলা চলচ্চিত্রের যে যাত্রা, সে যাত্রায় দর্শকের যে ভুমিকা, তা নিয়ে দর্শকদের সঙ্গে শেয়ার করতে চাই আমার অভিজ্ঞতা।' এই সময়ে তিনি আরও জানান, সত্যজিৎ রায়, মৃণাল সেনসহ উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকারদের সঙ্গে কাজের অভিজ্ঞতা স্মৃতি উঠে আসবে আজকের লাইভে। এর পাশাপাশি বর্তমান সময়ের চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে কাজের অভিজ্ঞতা ও তাঁদের কাজ নিয়েও কিছু কথা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে `ফাইনালি ভালোবাসা` ছবির প্রদর্শনের পর দর্শকের সামনে কথা বলছেন অঞ্জন দত্ত।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে `ফাইনালি ভালোবাসা` ছবির প্রদর্শনের পর দর্শকের সামনে কথা বলছেন অঞ্জন দত্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ফেরদৌস খান বলেন, 'আমরা চলচ্চিত্র সংসদ থেকে নিয়মিত দুটি প্রোগ্রাম করি। একটি পাঠচক্র অন্যটি চলচ্চিত্র আড্ডা। অঞ্জন দত্ত চলচ্চিত্র আড্ডায় নির্দিষ্ট একটি বিষয়ের ওপর কথা বলতে চেয়েছিলেন। কিন্তু আমরা তাঁকে একটি বিষয়ের মধ্যে রাখতে চাই না। সিনেমা নিয়ে অঞ্জনদার অনেক অভিজ্ঞতা, সে জন্য সব বিষয়েই আমরা তাঁর কাছে জানতে চাই। গত বৃহস্পতিবার (১৪ মে) দাদার সঙ্গে (অঞ্জন দত্ত) প্রায় ৪০ মিনিট কথা হয়েছে। তখন জানতে পারলাম দাদার সত্যজিৎ রায়ের সঙ্গে কাজ করার কথা ছিল। পরে কেন সত্যজিৎ রায়ের সঙ্গে কাজ হয়নি, সে ঘটনাও অঞ্জন দত্ত আজকের লাইভে শেয়ার করবেন।'
চলচ্চিত্র সংসদের এই আড্ডায় এর আগে অতিথি হয়ে এসেছিলেন কৌশিক গাঙ্গুলী, অমিতাভ রেজা। আজকের লাইভ আয়োজনের হোস্ট ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের পাঠচক্র সম্পাদক তানজিনা সেঁজুতি। 'অঞ্জন দত্তের সাথে চলচ্চিত্র আড্ডা' ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের ফেসেবুক পেজ থেকে সরাসরি দেখা যাবে। এর আগে অঞ্জন দত্ত গত ফেব্রুয়ারি মাসে ঢাবি চলচ্চিত্র সংসদের আয়োজনে ভাষার মাসের চলচ্চিত্র উৎসবে এসেছিলেন। সেই উৎসবে অঞ্জন দত্তের পরিচালনায় 'ফাইনালি ভালোবাসা' ছবিটি দেখানো হয়।