ঝুঁকি নিয়ে আবারও বিরিয়ানি...

ঐশী, তিশা, পূজা। ছবি: সংগৃহীত
ঐশী, তিশা, পূজা। ছবি: সংগৃহীত

ঈদ মানে খুশি, ঈদ মানেই আনন্দ। তা হোক করোনাকালে, লকডাউনে। ঈদের মানে তো আর বদলে যায় না। ঈদের সেই আনন্দ উপভোগ করতে শত ব্যস্ততার মধ্যে ছোট ও বড় পর্দার বা সংগীতজগতের তারকারা ‘নিউ নরমাল’–এ ঘরেই কাটছে ঈদ। তবে ঘরে থেকেই যতটা উদ্‌যাপন করা যায়, তার এতটুকুতেও ছাড় দেবেন না তারকারা। নিরাপদে থেকে, কাছের মানুষদের নিরাপদে রেখে যথাসম্ভব মনে রাখার মতো করে পালন করবেন এবারের ঈদুল ফিতর।

এবারের চিত্র ভিন্ন। করোনাভাইরাসের প্রকোপের মধ্যে তারকা সবাই ঘরবন্দী। পছন্দের পোশাক কেনাকাটা তো দূরের কথা, বেরই হননি তেমন কোথাও। করোনার এই মহামারির মধ্যে ঈদের দিন সাজতেও অনেক তারকারাই তেমন কোনো আগ্রহ নেই এবার। আগেকার কেনা, উপহার পাওয়া কিন্তু পরা হয়নি এমন সালোয়ার কামিজ বা শাড়ি পরেই ঈদ উদ্‌যাপন করবেন কেউ কেউ।
শুধু তা–ই না, এবার অনেক তারকাই ঈদের দিন থাকছেন রান্নাঘরে। প্রতিবার কোনো কোনো তারকার চাঁদরাত পর্যন্ত টানা নাটকের শুটিং থাকে। ফলে রান্না, আড্ডা ভুলে ঈদের দিনটা তাঁরা কাটান ঘুমিয়ে। আবার চলচ্চিত্রের তারকাদের ঈদে দিন ছবি মুক্তির কারণে সকালে ঘুম থেকে উঠেই ছুটতে হয় হল থেকে হলে। ফলে তাঁদের অনেকেরই বছরের এই একটা দিন ইচ্ছামতো কাটানোর সময় সুযোগ হয় না। কিন্তু করোনার দুর্যোগে এবার দুই মাস আগে থেকেই শুটিং, ছবি মুক্তি সব বন্ধ। তাই এবারের ঈদে অনেক তারকাকেই দেখা যাবে খুন্তি হাতে রান্নাঘরে। দেখে নেওয়া যাক ঐশী, তিশা ও পূজার ঈদ।

মিসওয়ার্ল্ড বাংলাদেশ খ্যাত জান্নাতুল ফেরদৌস ঐশী।
মিসওয়ার্ল্ড বাংলাদেশ খ্যাত জান্নাতুল ফেরদৌস ঐশী।

পুরোনো সালোয়ার–কামিজেই ঈদ ঐশীর
ঈদের দিন পুরোনো একটি সালোয়ার–কামিজ পরে ঈদ উদ্‌যাপন করছেন বলে জানিয়েছেন ‘মিসওয়ার্ল্ড বাংলাদেশ’খ্যাত জান্নাতুল ফেরদৌস ঐশী। তিনি বলেন, ‘এবার তো আনন্দের ঈদ না। তাই তেমন উদ্‌যাপনও করা হবে না। কোনো নতুন জামাকাপড় কেনা হয়নি। ঘরে থাকা পুরোনো জামা পরেছি।’ জানালেন প্রথমবারের মতো ঈদের দিন ফিরনি রান্না করবেন তিনি।

দুই মাস ধরে বাসায় ছোট পর্দার জনপ্রিয় মুখ তানজিন তিশা।
দুই মাস ধরে বাসায় ছোট পর্দার জনপ্রিয় মুখ তানজিন তিশা।


শপিংয়ের প্রশ্নই আসে না, ইচ্ছাও হয়নি তানজিন তিশার

করোনার কারণে দুই মাস ধরে বাসায় ছোট পর্দার জনপ্রিয় মুখ তানজিন তিশা। বললেন, ‘এই অবস্থায় ঈদের শপিংয়ের প্রশ্নই আসে না। ইচ্ছাও হয়নি। কয়েকটি নতুন জামা উপহার পেয়েছিলাম। দেখে, সেখান থেকে পছন্দ করে একটা পরেছি।’ আগের ঈদগুলোতে সুযোগ না হলেও এবার ঈদের দিন মায়ের সঙ্গে রান্নাঘরে থাকার ইচ্ছা আছে তিশার। এই অভিনেত্রী বলেন, ‘এইবার তো কোনো ব্যস্ততা নেই। তাই ঈদের দিন রান্নাঘরে মাকে সহযোগিতা করছি। পাশাপাশি নিজে চিকেনের কয়েকটি আইটেম রান্না করার প্রস্তুতি নিচ্ছি।

পূজা চেরির বিরিয়ানি রান্না করার ইচ্ছা।
পূজা চেরির বিরিয়ানি রান্না করার ইচ্ছা।

ঝুঁকি নিয়ে পূজার ঈদের বিরিয়ানি
চলচ্চিত্রের তারকা পূজা চেরি আজ ঈদের দিন শাড়ি পরেছেন। তিনি বলেন, ‘শাড়ি আমার খুব পছন্দ। তাই পিঙ্ক ও সবুজ মিশ্রিত একটি শাড়ি ঈদের দিন পরার জন্য পছন্দ করে রেখেছি।’ ঈদের দিন নিজ হাতে বিশেষ কিছু রান্না করারও ইচ্ছা আছে এই অভিনেত্রীর। পূজা বলেন, ‘কিছুদিন আগে ইউটিউব দেখে বিরিয়ানি রান্না শিখেছিলাম। একদিন রান্নাও করেছিলাম। কিন্তু একদম ভালো হয়নি। পরিবারের কেউ খেতে পারেননি। ঈদের দিন ঝুঁকি নিয়ে আবারও ওই বিরিয়ানি রান্না করার ইচ্ছা।
যদিও মা বারবার করে নিষেধ করছেন, আমি যেন রান্না না করি। তারপরও করতে চাই।’