ভাবনার ভাবনায় অনিমেষের ছবি

ভাবনা ও অনিমেষ। ছবি: ইনস্টাগ্রাম
ভাবনা ও অনিমেষ। ছবি: ইনস্টাগ্রাম

এর আগে দু-একটি নাটকের গল্প লিখেছেন ছোট ও বড় পর্দার পরিচিত মুখ আশনা হাবিব ভাবনা। নাটকগুলো প্রচারিতও হয়েছে। এবার ২০ মিনিটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের গল্প লিখলেন এই অভিনয়শিল্পী। নাম ‘একা’। করোনার দিনে ঘরে বসেই মুঠোফোনে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে।

ভাবনা জানান, করোনার কারণে ঘরে থাকার দিনগুলোতে ছবি আঁকাআঁকির মধ্যে ছিলেন তিনি। সেসব ছবি ভাবনার নিয়মিত ছবি আঁকার প্রতিভার কথা নীরবে চিৎকার করে জানান দিয়েছে। তা ছাড়া, মায়ের সঙ্গে মিলে পিঠা বানিয়েছেন ভাবনা। লিখেছেন কবিতা। খোলা ছাদে ছন্দের তালে তালে নেচে মনের অস্থিরতাকে বিদায় জানিয়েছেন। তবে সিনেমার জন্য গল্প লেখার বিষয়টি মাথায় ছিল না তাঁর। দীর্ঘদিনের প্রেমিক, নির্মাতা অনিমেষ আইচের অনুপ্রেরণাতেই মূলত গল্প লেখা।

ভাবনা বলেন, ‘আমি ঘরে বসে ছবি আঁকছিলাম। শুটিংয়ের বেশ কয়েক দিন আগে থেকে অনিমেষ বলছিল, “বায়োস্কোপ একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের সিরিজ নির্মাণ করবে। সেখানে সেলিম ভাইসহ (গিয়াস উদ্দিন সেলিম) বেশ কয়েকজন ভালো নির্মাতা কাজ করবেন। আমাকেও বলছে, চলো করি।” আমিও রাজি হয়ে গেলাম। ও প্রাথমিক আইডিয়া দিল। আমি বললাম, যেহেতু করোনাকেন্দ্রিক গল্প। তাই মানবিক বিষয়বস্তু থাকলে ভালো হয়। আমার মাথায় দুটি গল্প ছিল, শুনালাম। এইটা করতে রাজি হলো।’

একজন গৃহকর্মী লতিফার গল্প নিয়ে ‘একা’। করোনার সময় অনেকই ঢাকা শহর ছেড়ে মা-বাবার কাছে গ্রামে চলে গেছেন। কিন্তু গৃহকর্মী লতিফা যেতে পারেননি। এই দুর্যোগে লতিফা গ্রামে তাঁর মা-বাবার কথা ভাবেন, আর গৃহকর্তা ভাবেন তাঁর কাজ।

`একা` সিনেমার পোস্টার। ছবি: ইনস্টাগ্রাম
`একা` সিনেমার পোস্টার। ছবি: ইনস্টাগ্রাম

লতিফা ছাড়া ঘরের কাজ কে করবে? এই লতিফা চরিত্রে অভিনয় করেছেন ভাবনা নিজেই। জানালেন, শুটিংয়ের চার দিন আগে থেকে চরিত্রটির জন্য প্রস্তুতি নিয়েছেন। নিজেই ঘর মোছা, থালাবাসন ধোয়া থেকে শুরু করে রান্নার কাজ করেছেন। ভাবনা বললেন, ‘আমাদের বাসায় গুলশানারা নামে একজন গৃহকর্মী আছেন, তাঁর কাছ থেকে সহযোগিতা নিয়েছি।

শুটিংয়ের আগে আগে বাসার সমস্ত কাজ আমিই করেছি। শুটিংয়ের কস্টিউমের জন্য তাঁর তিন সেট জামাকাপড় আমি নিয়েছি। আমার তিন সেট নতুন জামা আমি তাঁকে দিয়েছি।’ কাজটি দারুণ উপভোগ করেছেন বলেও জানান ভাবনা। একজন গৃহকর্মীর জীবন যথাযথভাবে ফুটিয়ে তুলতে যতটা যা করা দরকার, সেটা যথার্থভাবেই করার চেষ্টা করেছেন বলেও যোগ করেন ভাবনা। ভাবনা ছাড়াও এখানে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ ও রুনা খান।

‘একা’ চলচ্চিত্রটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অনিমেষ আইচ। চলচ্চিত্রটির শুটিং হয়েছে পরিচালকের বাসাতেই। অনিমেষ আইচ বলেন, ‘এখানে তিনটি চরিত্র। দুদিন কাজ হয়েছে। শুটিংয়ের শুরুর দিন থেকে শেষ দিন পর্যন্ত শিল্পীরা সবাই আমার বাসায়ই ছিলেন।

করোনার মধ্যে প্রতিদিন আসা-যাওয়াটা ঝুঁকি মনে করেছি। তাই এভাবে কাজটি করেছি। এ কারণে কাজটি আমার জন্যও কিছুটা সহজ হয়েছে।’ পরিচালক জানান ঈদের তৃতীয় দিন রাতে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে চলচ্চিত্রটি। পাশাপাশি বায়োস্কোপ প্ল্যাটফর্মেও দেখা যাবে ছবিটি।