বিশ বছর পর তিন তারকার 'নারীর মন'

রিয়াজ, শাবনূর ও শাকিল খান। ছবি: সংগৃহীত
রিয়াজ, শাবনূর ও শাকিল খান। ছবি: সংগৃহীত

রিয়াজ, শাবনুর ও শাকিল খান নব্বই দশকে ছিলেন বাণিজ্যিক বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় তিন মুখ। অনেকটা কাছাকাছি সময়ে তাঁদের চলচ্চিত্র অঙ্গনে আসা। একসময় কাজ করেছেন বেশ কিছু ব্যবসাসফল ছবিতে। তেমনই একটি ব্যবসাসফল ছবি ‘নারীর মন’।

প্রায় ২০ বছর আগে মুক্তি পেয়েছিল ‘মীরাবাঈ’ খ্যাত গানের ছবি ‘নারীর মন’। ছবিটির ব্যবসায়িক ফলাফল ছিল সুপার–ডুপার হিট।


মতিন রহমান পরিচালিত ‘নারীর মন’ ছিল শাবনূর-রিয়াজ ও শাকিল খান অভিনীত দ্বিতীয় সিনেমা। এত বছর পর আজ বুধবার ২৭ মে স্যাটেলাইট চ্যানেল নাগরিক টিভিতে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ছবিটির ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার অনুষ্ঠিত হবে। আর এর মাধ্যমেই প্রথমবারের মতো কোনো টেলিভিশনে ‘নারীর মন’ প্রচার হচ্ছে বলে জানিয়েছেন নাগরিক টিভির অনুষ্ঠান বিভাগের প্রধান কামরুজ্জামান।

‘নারীর মন’ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: ইউটিউব থেকে
‘নারীর মন’ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: ইউটিউব থেকে

নাগরিক টিভি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ‘নারীর মন’ চলচ্চিত্রটির নির্মাতা মতিন রহমান জানিয়েছেন, ত্রিভুজ প্রেমের অসাধারণ ছবি ‘নারীর মন’। তিনি বলেন, ‘ব্যয়বহুল এই ছবিটিতে বিখ্যাত শিল্পী জেমসের মীরাবাঈ গানটি ব্যবহার করা হয়েছে খুবই সংগত কারণে। গানটির চিত্রায়ণ করতে সেই বিশ বছর আগে বিশাল অঙ্কের টাকা খরচ করা হয়েছিল। এ ছাড়া এ ছবির যে সেটগুলো নির্মাণ করা হয়েছিল, সেখানেও বিপুল পরিমাণ টাকা খরচ করা হয়। প্রযোজক ছবিটি নির্মাণের স্বাধীনতা দিয়েছিলেন বলে সেই সময় রিয়াজ-শাবনূর ও শাকিল খানের মতো জনপ্রিয় ও মূল্যবান শিল্পীদের একসঙ্গে নিয়ে ব্যাপাক আয়োজনের মধ্য দিয়ে কাজটি করতে পেরেছিলাম।’


ছবিটিতে দেখা যাবে রিয়াজ ও শাকিল খান দুজনেই ভালো বন্ধু। শাকিল খান ও শাবনূরের মধ্যে ভালো লাগার সম্পর্ক তৈরি হলেও, তখনো রিয়াজ জানে না এই সম্পর্কের কথা। কিন্তু রিয়াজ ভীষণ ভালোবাসে শাবনূরকে। একদিন প্রিয় বন্ধু শাকিল খানকে সে কথা জানিয়েও দেয় রিয়াজ। এখন শাকিল খান কী করবে? সে কি ভুলে যাবে শাবনূরকে, নাকি রিয়াজকে জানিয়ে দেবে নিজের ভালোবাসার কথা? এমন এক গল্প নিয়ে মতিন রহমান নানা রকম নাটকীয়তার মাধ্যমে নির্মাণ করেছেন ‘নারীর মন’।


ছবিটির প্রচার প্রসঙ্গে নাগরিক টিভির অনুষ্ঠান বিভাগের প্রধান কামরুজ্জামান বলেন, ‘“নারীর মন”–এর মতো জনপ্রিয় সিনেমার আমরা ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার করতে পারছি, এটা অবশ্যই আমাদের জন্য অনেক বড় আনন্দের একটি বিষয়। দর্শকেরা ঈদের উৎসবে বাড়তি বিনোদন পাবেন বলেই আমরা বিশ্বাস করি। ভবিষ্যতেও আমাদের এই প্রচেষ্টা অব্যাহত থাকবে।’