বাসায় ফিরেছেন সুজেয় শ্যাম

সংগীত ব্যক্তিত্ব সুজেয় শ্যাম। ছবি: সংগৃহীত
সংগীত ব্যক্তিত্ব সুজেয় শ্যাম। ছবি: সংগৃহীত

শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুরকার ও সংগীত পরিচালক সুজেয় শ্যাম বাসায় ফিরেছেন। আজ বুধবার বিকেলে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের চিকিৎসক তাঁকে বাড়ি ফেরার অনুমতি দেন। সুজেয় শ্যামের বাসায় ফেরার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন তাঁর মেয়ে লিজা শ্যাম।

লিজা জানান, তাঁর বাবার শারীরিক অবস্থা এখন অনেকটাই ভালো। শ্বাসকষ্টের সমস্যার কারণে ধারণা করা হচ্ছিল তিনি করোনা আক্রান্ত নন তো—মূলত এই উদ্বেগ থেকে দ্রুত হাসপাতাল বদল করে বাবার করোনা পরীক্ষার জন্য নমুনা দেওয়া হয়। শারীরিক অবস্থা ভালো থাকার কারণে করোনা পরীক্ষার রিপোর্ট পাওয়ার আগ পর্যন্ত বাবাকে বাসায় থাকার পরামর্শ দেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক।

প্রোস্টেট ক্যানসারের রোগী সুজেয় শ্যাম কয়েক দিন ধরেই অসুস্থ। জ্বর ও শ্বাসকষ্টের সমস্যায় ভুগছিলেন। রক্তচাপও স্বাভাবিক ছিল না। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাঁকে দ্রুত শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল ভর্তি করানো হয়। সেখানে কৃত্রিম উপায়ে তাঁর শ্বাসপ্রশ্বাস প্রক্রিয়া স্বাভাবিক রাখা হয়। পরে তাঁকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতাল থেকে বাসায় ফিরলেও বাবা সুজেয় শ্যামের জন্য দোয়া চেয়েছেন তাঁর মেয়ে লিজা শ্যাম। তিনি ভক্ত ও শুভাকাঙ্ক্ষীদের প্রার্থনা করতে বলেছেন, যেন তাঁর বাবার করোনা পজিটিভ না হয়।

সংগীত ব্যক্তিত্ব সুজেয় শ্যাম। ছবি: সংগৃহীত
সংগীত ব্যক্তিত্ব সুজেয় শ্যাম। ছবি: সংগৃহীত

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিসেবে দেশ স্বাধীনের ৪৫ বছর পর মুক্তিযোদ্ধার সনদ পান সুজেয় শ্যাম। তার আগ পর্যন্ত মুক্তিযোদ্ধা হিসেবে কোনো ভাতা পেতেন না বরেণ্য এই সুরকার ও সংগীত পরিচালক। দুই বছর ধরে তা পাচ্ছেন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান এবং পাকিস্তান হানাদার বাহিনীর আত্মসমর্পণের পর প্রথম গানের সুর করেন সুজেয় শ্যাম। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গীতিকার শহীদুল আমিনের লেখা ‘বিজয় নিশান উড়ছে ওই’ গানের সুর ও সংগীত পরিচালনা করেন তিনি। গানটির প্রধান কণ্ঠশিল্পী ছিলেন অজিত রায়। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত সুজেয় শ্যামের অন্য গানগুলোর মধ্যে আছে ‘রক্ত দিয়ে নাম লিখেছি’, ‘রক্ত চাই রক্ত চাই’, ‘আহা ধন্য আমার জন্মভূমি’, ‘আয়রে চাষি মজুর কুলি’, ‘মুক্তির একই পথ সংগ্রাম’ ও ‘শোন রে তোরা শোন’।

ইউনিলিভারের প্রযোজনায় ২০০৯ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৫০টি গান এই প্রজন্মের শিল্পীদের দিয়ে নতুন সংগীতায়োজনে গাইয়েছেন সুজেয় শ্যাম, তাঁকে সহযোগিতা করেন পার্থ বড়ুয়া। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০১৪ সালের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে শুদ্ধ সুরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়, এটিরও সংগীতায়োজন করেন সুজেয় শ্যাম।