লাইভ কনসার্ট ফর রণেশ ঠাকুর শনিবার

শনিবার এ কনসার্টে অংশ নেবেন বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও প্রবাসের শিল্পীরা।
শনিবার এ কনসার্টে অংশ নেবেন বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও প্রবাসের শিল্পীরা।

সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার উজানধল গ্রামে বাউলশিল্পী রণেশ ঠাকুরের সংগীত সাধনার ঘরটি পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। পুড়ে গেছে বাদ্যযন্ত্র আর চল্লিশ বছর ধরে জমানো গানের সংগ্রহশালা। তাই ঘর ও মনপোড়া এই শিল্পীর পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। আয়োজন করা হচ্ছে ‘লাইভ কনসার্ট ফর রণেশ ঠাকুর’।

৩০ মে শনিবার এটি ফেসবুকে সরাসরি প্রচার হবে। যেখানে অংশ নেবেন বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও প্রবাসের শিল্পীরা।

জানা গেছে, অনলাইন কনসার্টে অংশ নেবেন বৃহত্তর সিলেট অঞ্চলের বাউল শিল্পীরাও। আয়োজকেরা জানিয়েছেন, বাদ্যযন্ত্র ছাড়া এই ব্যতিক্রমী কনসার্টে বাউল রণেশ ঠাকুরের প্রতি সংহতি জানাবেন শিল্পী বাপ্পা মজুমদার, বাউল শফি মণ্ডল, শিল্পী আশিক, পিন্টু ঘোষ, জলের গানের রাহুল আনন্দ, শিল্পী কনক আদিত্য, মেঘদলের শিবু কুমার শীল, অবসকিউর ব্যান্ডের টিপু, বাউলার প্রকাশ, কানাডা থেকে আশিকুজ্জামান টুলু, যুক্তরাষ্ট্র থেকে তাজুল ইমাম, লন্ডন থেকে অমিত দে, গৌরী চৌধুরী, ক্ষ ব্যান্ডের সোহিনী আলম, অস্ট্রেলিয়া থেকে পারমিতা দে, জার্মানি থেকে শবনম সুরিতা ডানা, ভারত থেকে দোহার ব্যান্ডের রাজীব, সিলেটের বাউল সূর্যলাল দাস ও বাউল বশীর উদ্দিন সরকার। এতে অংশ নেবেন বাউল রণেশ ঠাকুর নিজেও।

শনিবার বাংলাদেশ সময় রাত ৮টা, কানাডা সময় সকাল ১০টা, যুক্তরাজ্য সময় বেলা ৩টায় শুরু হওয়া এ অনুষ্ঠান ফেসবুক পেজ থেকে সম্প্রচারিত হবে। এটি প্রচার করবে আয়োজনের সহযোগী দাশ অ্যান্ড কোং, নগরনাট ও সিলেটটুডে২৪। কনসার্ট থেকে প্রাপ্ত অর্থ বাউল রণেশকে দেওয়া হবে।

প্রসঙ্গত, সুনামগঞ্জের বাউলসম্রাট শাহ আবদুল করিমের অন্যতম শিষ্য বাউল রণেশ। ১৭ মে রোববার রাতে রণেশ ঠাকুরের বাড়িতে তাঁর গানের আসরঘরটি আগুনে পুড়ে যায়। এটি ৭ হাত প্রস্থ ও ১৪ হাত লম্বা টিনের বেড়া ও টিনের চালার একটি ঘর ছিল। তবে তাঁর বসতঘরটি টিনের চালার পাকা ঘর। গভীর রাতে শব্দ শুনে তিনি বের হয়ে দেখেন আসরঘরে আগুন জ্বলছে। এই ঘরে কেউ না থাকলেও এটিতে তাঁর কিছু বাদ্যযন্ত্র ও গানের খাতা ছিল। স্থানীয় সংস্কৃতিকর্মীরা বলছেন, এটি পরিকল্পিত। যারা নানা সময়ে শাহ আবদুল করিমকে তাঁর গানের চর্চায় বাধা দিয়েছে, তারাই রণেশ ঠাকুরের গানের আসরঘরে আগুন দিয়েছে।