সুখবর পেল 'ন ডরাই'

‘ন ডরাই’ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: ফেসবুক
‘ন ডরাই’ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: ফেসবুক

‘১৪তম এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস’ প্রতিযোগিতার জন্য আমন্ত্রণ পেয়েছে  ‘ন ডরাই’। প্রতিযোগিতায় ‘ফিকশন ফিল্ম’ ক্যাটাগরিতে মনোনয়নের জন্য ‘ডেয়ার টু সার্ফ’ নামে আমন্ত্রিত হয়েছে ছবিটি। আগামী অক্টোবরে চূড়ান্ত মনোনয়নের তালিকা প্রকাশিত হবে। ২৬ নভেম্বর অস্ট্রেলিয়ার ব্রিসবেনে এই পুরস্কার প্রদান করা হবে। এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৭০টি দেশের চলচ্চিত্রের মধ্যে সেরা ছবিগুলোকে এই প্রতিযোগিতায় পুরস্কৃত হয়।

‘ন ডরাই’ স্টার সিনেপ্লেক্স প্রযোজিত প্রথম সিনেমা। এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, ‘এ ধরনের একটি আন্তর্জাতিক পুরস্কারের জন্য প্রতিযোগিতায় ছবিটির আমন্ত্রণ পাওয়া নিঃসন্দেহে আমাদের জন্য সুখকর। অনেক চ্যালেঞ্জ নিয়ে ছবিটি নির্মাণ করা হয়েছে। দর্শক-সমালোচকদের কাছে দারুণ সাড়া পেয়েছি আমরা। আজকের এই আনন্দ দর্শকদের সঙ্গে ভাগাভাগি করতে চাই। ছবিটি একটা সম্মানজনক জায়গায় গেলে আমার দেশ এবং দেশের দর্শকেরা গৌরবের অংশীদার হবেন। ছবিটিকে যারা নিরঙ্কুশ সমর্থন দিয়েছেন, তাদেরকে স্টার সিনেপ্লেক্সের পক্ষ থেকে অনেক অনেক ধন্যবাদ।’

‘১৪তম এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস’ প্রতিযোগিতার জন্য আমন্ত্রণ পেয়েছে ‘ন ডরাই’। ছবি: সংগৃহীত
‘১৪তম এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস’ প্রতিযোগিতার জন্য আমন্ত্রণ পেয়েছে ‘ন ডরাই’। ছবি: সংগৃহীত

প্রথমে বিজ্ঞাপন, মিউজিক ভিডিও ও পরে নাটক নির্মাণ করে পরিচিতি পাওয়া নির্মাতা তানিম রহমান পরিচালিত দ্বিতীয় ছবি ‘ন ডরাই’। তাঁর পরিচালিত প্রথম ছবি ‘আদি’। তবে ট্রেইলার আলোচিত হলেও অজ্ঞাত কারণে মুক্তি পায়নি ছবিটি। তাঁর প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি ‘স্বপ্নের ঘর’। ২০১৮ সালের ২১ ডিসেম্বর মুক্তি পায় ছবিটি। ১১ মাস ৮ দিন পর তাঁর দ্বিতীয় চলচ্চিত্রও দেখল আলোর মুখ। ছবিটি প্রযোজনা করেছেন স্টার সিনেপ্লেক্সের চেয়ারপারসন মাহবুব রহমান। মূল প্রোটাগনিস্ট আয়েশার চরিত্রে দেখা দিয়েছেন মডেল ও অভিনয়শিল্পী সুনেরাহ বিনতে কামাল। ছবির শতকরা প্রায় ৯০ ভাগ শুটিং হয়েছে কক্সবাজারে।

চট্টগ্রামের আঞ্চলিক ভাষা ‘ন ডরাই’ শব্দের অর্থ ‘ভয় করি না’। ছবিতে সমাজ ও পরিবারের ভয়কে জয় করে সার্ফার হিসেবে এক নারীর প্রতিষ্ঠার গল্প তুলে ধরা হয়েছে, যা নারীদের উৎসাহিত করবে।