গঙ্গায় ভেসে গেল সুশান্তের শেষ চিহ্ন

পরিবারের সদস্যরা গঙ্গায় সুশান্তের অস্থি ভাসানোর প্রস্তুতি নিচ্ছেন। ছবি: ফেসবুক থেকে
পরিবারের সদস্যরা গঙ্গায় সুশান্তের অস্থি ভাসানোর প্রস্তুতি নিচ্ছেন। ছবি: ফেসবুক থেকে

ছোট্ট জীবন। মাত্র ৩৪ বছরের যাত্রা। ১৯৮৬ সালের ২১ জানুয়ারি পাটনায় জন্ম সুশান্তের। একসময় দিল্লিতে চলে আসে তাঁর পরিবার। দিল্লি কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়েও ভর্তি হন। কিন্তু সেই সময় থেকেই থিয়েটারের দিকে ঝোঁকেন। চলচ্চিত্রে নামেন। জয় করেন। পাটনা থেকে মুম্বাইয়ে এসে বলিউডে তিলে তিলে গড়ে তুলেছিলেন নিজের জায়গা। তারপর সব ছেড়ে আবার চলেও গেলে অন্য কোনো জগতে, অনন্তকালের যাত্রা। জন্মস্থান পাটনাতেই যেন শেষ হলো তাঁর যাত্রা। গঙ্গায় আজ বৃহস্পতিবার ভেসে গেল তাঁর শেষ চিহ্ন। এক বুক যন্ত্রণা নিয়ে আজ দুপুরে গঙ্গায় একমাত্র ছেলের অস্থি ভাসিয়ে দিলেন বাবা কেকে সিং।

আগের দিন বুধবার মুম্বাই থেকে ছেলের অস্থিকলস নিয়ে মুম্বাই থেকে পাটনা ফেরেন কেকে সিং ও সুশান্তের পরিবারের অন্য সদস্যরা। আজ নির্ধারিত সময়ে ছোট্ট একটি নৌকায় তাঁর কয়েকজন আনুষ্ঠানিকতা সারতে চলে যান গঙ্গার মাঝখানে। বাবা ছাড়াও ছিলেন সুশান্তের দুই বোন—মিতু ও শ্বেতা। গত সোমবার শেষকৃত্যে হাজির থাকতে না পারলেও অস্থি বিসর্জনের সময় হাজির ছিলেন সুশান্তের বোন শ্বেতা সিং কৃতি। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে গতকালই পাটনায় পৌঁছেছেন তিনি।

ভারতে ফিরে সুশান্তের বোন শ্বেতা তাঁর ফেসবুকের দেয়ালে লেখেন, ‘অবশেষে ফিরলাম পাটনার বাড়িতে। আজ আমরা ভাইয়ের অস্থি বিসর্জন করব। সবাইকে অনুরোধ করছি, দয়া করে ওঁর জন্য প্রার্থনা করুন। আপনাদের মনে ওর যে মধুর স্মৃতি আর নিঃস্বার্থ ভালোবাসা রয়েছে, সেগুলো নিয়ে ওকে বিদায় জানান। ওর জীবনটা সেলিব্রেট করুন। আসুন ওকে একটা ভালোবাসায় ভরা বিদায় জানাই।’

সুশান্তের পারিবারিক ধর্মীয় রীতিনীতি মেনেই হলো অস্থি বিসর্জনের আনুষ্ঠানিকতা। করোনা সংকটের সময় প্রশাসনিক সব নিয়মও মেনে চলেছে পরিবার। প্রত্যেকের মুখেই ছিল মাস্ক।

অন্যদিকে সূত্রের খবর, আজই সুশান্ত সিং রাজপুতের জন্য একটি স্মরণসভার আয়োজন করেছেন প্রযোজক একতা কাপুর। প্রয়াত অভিনেতা গ্ল্যামার দুনিয়ায় পা রেখেছিলেন একতার হাত ধরেই। জানা গেছে, গতকালই নাকি বালাজি কর্ণধারের পক্ষে সুশান্তের পরিচিত ও বন্ধুদের এ স্মরণসভায় হাজির থাকার কথা জানানো হয়েছে। মঙ্গলবার সুশান্তের পরিবারের সঙ্গে দেখা করার পর অঙ্কিতা লোখান্ডে হাজির হয়েছিলেন একতার বাড়ি। জানা গেছে, এদিনের স্মরণসভায় হাজির থাকবেন অঙ্কিতাও।

সোমবার মুম্বাইয়ে ভিলে পার্লের পবন হংস মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয় সুশান্তের।তাঁর মুখাগ্নি করেন বাবা কেকে সিং। হাজির ছিলেন দুই দিদি, কাকা এবং বলিউড ইন্ডাস্ট্রির হাতে গোনা বন্ধুরা। সুশান্তের শেষকৃত্যে হাজির ছিলেন একতা কাপুর, রাজকুমার রাও, শ্রদ্ধা কাপুর, কৃতি শ্যানন, বিবেক ওবেরয়, রণবীর শোরের মতো কয়েকজন বলিউড তারকা। অবশ্য তাঁদের অনেকেই শ্মশানের ভেতরে ঢুকতে পারেননি। ভেতরে ছিলেন মাত্র ২০ জন সদস্য।