বকুলের সঙ্গে বকুলের বিয়ে

‘বকুলের বিবাহ আর বকুলের সংসার’ নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত।
‘বকুলের বিবাহ আর বকুলের সংসার’ নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত।

বড় পর্দা থেকে ছোট পর্দায় নাম লেখালেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী পরিচালক ফাখরুল আরেফীন খান। দুই পর্বের এ নাটকের নাম রাখা হয়েছে ‘বকুলের বিবাহ আর বকুলের সংসার’। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সামাজিক সচেতনতার গল্প নিয়ে নির্মিত এ নাটকের মূল চরিত্র দুটির দুজনের নামই বকুল। এ পাড়ার বাকাউল্লাহ বকুলের সঙ্গে বিয়ে হয় ও পাড়ার বিলকিস আক্তার বকুলের। সবাই তাদের দুজনকেই ডাকে বকুল। এ দুই বকুলের জীবনের একটা অংশই দেখানো হবে এ দুই নাটকে। নাটকটি লিখেছেন বাংলাদেশের জনপ্রিয় নাট্যকার মাসুম রেজা। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন জিসান ও তানহা। আরও আছেন মাজনুন মিজান, জ্যোতিকা জ্যোতি, সংগীতা চৌধুরী, মেঘলা, আতিক, মাধবীলতাসহ আরও অনেকে।

‘বকুলের বিবাহ আর বকুলের সংসার’ নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত।
‘বকুলের বিবাহ আর বকুলের সংসার’ নাটকের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত।

নির্মাতা ফাখরুল এই প্রথম নাটক নির্মাণ করলেন। পূবাইলে বৃষ্টির মধ্যে প্রায় এক সপ্তাহ ধরে চলেছে শুটিংয়ের কাজ। করোনাকালে যথাসম্ভব স্বাস্থ্যবিধি মেনে তাঁরা শুটিং করেছেন। মাসুম রেজার চিত্রনাট্যে কাজ করার অভিজ্ঞতা দারুণ উল্লেখ করে এই নির্মাতা বলেন, ‘আমাদের দুজনের বাড়ি কিন্তু একই এলাকায়, কুষ্টিয়ার পাশাপাশি গ্রামে। একই ইন্ডাস্ট্রির মানুষ হওয়ায় দুজনই দুজনকে দীর্ঘদিন ধরে চিনি। কিন্তু আগে কখনো কাজ করার সুযোগ হয়ে ওঠেনি। মন্ত্রণালয়ের সচেতনতামূলক কাজ, একটু ক্লিশে হওয়ার কথা। কিন্তু এই মানুষটা এত মজা করে, মসলা দিয়ে লিখেছে যে যেটা অভিধান হবার কথা ছিল, সেটাকে এখন গল্পের বই লাগছে। তা ছাড়া আমাদের দলটাও বেশ ভালো ছিল।’ এরপর থেকে নিয়মিত নাটক বানাবেন কি না এমন প্রশ্নের উত্তর এল, ‘করোনাকাল সব বদলে দিয়েছে। টিকে থাকার জন্য সবাইকেই সবকিছু করতে হবে। নিশ্চিতভাবে বলতে পারি না। তবে টুকটাক ভালো কাজ পেলে করব।’

নাটকটি নিয়ে মাসুম রেজা বলেন, ‘নাটকটি নিয়ে বলার আগে পরিচালক ফাখরুল আরেফীনকে নিয়ে একটু বলি। বয়সে আমি বড় হওয়ায় ও আমাকে ভাই ডাকে। সেই ছোটবেলা থেকে ওর সঙ্গে আমার সম্পর্ক থাকলেও এবারই প্রথম আমাদের একসঙ্গে কাজ হলো। দুই বকুলের বিয়ে এবং সংসারের গল্প নিয়ে নাটকটি লেখা হয়েছে। যত দূর জেনেছি, করোনার এই সময়ে পরিচালক বেশ যত্ন ও স্বাস্থ্যবিধি মেনে কাজটি করেছেন। আশা করছি নাটকটি দর্শকদের কাছে ভালো লাগবে।’

নির্মাতা ও চিত্রনাট্যকার দুজনে এই প্রথম একই সঙ্গে কাজ করছেন। ছবি: সংগৃহীত
নির্মাতা ও চিত্রনাট্যকার দুজনে এই প্রথম একই সঙ্গে কাজ করছেন। ছবি: সংগৃহীত

ফাখরুল আরেফীন খান এর আগে বড় পর্দার জন্য ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’ নামের দুটো ছবি বানিয়েছেন। অন্যদিকে বাংলা একাডেমির সাহিত্য পুরস্কারজয়ী মাসুম রেজা এর আগে জনপ্রিয় মেগা সিরিয়াল ‘রঙের মানুষ’–এর চিত্রনাট্য লিখেছেন। বড় পর্দার জন্য ‘মেঘলা আকাশ’, ‘মোল্লাবাড়ির বৌ’, ‘বাপজানের বায়োস্কোপ’, ‘হাসন রাজা’ সিনেমার চিত্রনাট্যও তাঁর হাতেই লেখা। এই নির্মাতা ও চিত্রনাট্যকার দুজনে এই প্রথম একই সঙ্গে কাজ করছেন।

২৬ ও ২৭ জুন রাত ৮টা ৫০ মিনিটে নাটকটি এনটিভিতে প্রচারিত হবে। আরটিভিতে ২৫ ও ২৮ জুন রাত ৭টা ২০ মিনিটে, দীপ্ত টিভিতে ২৮ ও ২৯ জুন রাত ১১টায়, নাগরিক টিভিতে ২৫ ও ২৬ জুন রাত ১১টায় এবং এশিয়ান টিভিতে ২৯ ও ৩০ জুন রাত ৭টা ৩০ মিনিট ও রাত ১১টায় এ নাটক প্রচারিত হবে।