অস্ট্রেলিয়ায় ভালোই আছেন মেহেদী

গায়ক মেহেদী হাসান। ছবি: সংগৃহীত
গায়ক মেহেদী হাসান। ছবি: সংগৃহীত

গান গাইতে ভালোবাসেন মেহেদী হাসান। সেরাকণ্ঠ ২০১০-এ হয়েছিলেন দ্বিতীয় রানারআপ। চাকরিও পেয়ে গিয়েছিলেন ইমপ্রেস গ্রুপে। কিন্তু লেখাপড়ার প্রতি অসীম আগ্রহ তাঁকে টেনে নিয়ে গেছে অস্ট্রেলিয়া। সমাজকর্ম বিষয়ের ওপর ডিগ্রি নিতে সেখানে লেখাপড়া করছেন তিনি। তবে গান থেকে বিদায় নেননি। সম্প্রতি ভোকাল হিসেবে যোগ দিয়েছেন সেখানকার স্থানীয় বাংলা গানের দল ‘যোদ্ধা’য়।

অস্ট্রেলিয়ায় ভালোই আছেন মেহেদী। পড়ালেখার পাশাপাশি প্রাণের স্পন্দন গানকে ছাড়তে হয়নি বলে যারপরনাই আনন্দিত তিনি। অস্ট্রেলিয়া থেকে প্রথম আলোকে তিনি বলেন, ‘বেশ কিছুদিন হলো টুকটাক কাজ করছিলাম দলটার সঙ্গে। সম্প্রতি ভোকাল হিসেবে যোগ দিয়েছি। এখানকার বাঙালিদের মধ্যে এই দলটি বেশ জনপ্রিয়। এই দলে গিটারিস্ট হিসেবে আছেন সোহেল ভাই (শিল্পী দিলরুবা খানের ছেলে)।’ ‘যোদ্ধা’র অন্য সদস্যরা হলেন অনি, তানভির ও সাজেদ।

২০১৬ সালে প্রকাশিত হয় মেহেদীর একক গানের অ্যালবাম ‘আয় না ফিরে’। অ্যালবামে ছিল ‘গানওয়ালা’, ‘আয় না ফিরে’, ‘ভালোবাসা’, ‘দুচোখের খামে’, ‘অবহেলা’, ‘নীল আকাশ’, ‘না বলা কবিতা’ এবং ‘তুমি ছাড়া আমি একা’ গানগুলো। তাঁর জন্য এ গানগুলো লিখেছিলেন আমীরুল ইসলাম, রবিউল ইসলাম, ওমর ফারুক, আবদুর জাহের রুবেল, অন্তরা, এইচ এম রিপন এবং সুর করেছিলেন সাজেদুর সাহেদ ও মেহেদী হাসান নিজেই।

করোনাকালে বেশ সতর্কতার সঙ্গে দিন কাটাচ্ছেন মেহেদী। এখনকার ক্লাসগুলো অনলাইনে করতে হচ্ছে তাঁকে। তবে বিশেষ প্রয়োজনে বাইরে যাওয়ার অনুমতি আছে। তিনি বলেন, এখানকার মানুষেরা ভীষণ সচেতন। এ ছাড়া দেশটির সরকার জনগণের স্বাস্থ্য সুরক্ষার জন্য সর্বোচ্চ ব্যবস্থা নিয়েছে।’ দেশের জন্য খারাপ লাগে কি না, জানতে চাইলে মেহেদী বলেন, ‘ডিসেম্বরেও দেশে গিয়েছিলাম। ফিরে এসেছি জানুয়ারিতে। বিশ্বব্যাপী মহামারি শুরু হওয়ার আগেই অস্ট্রেলিয়া সরকার নানা রকম সুরক্ষামূলক ব্যবস্থা নিয়েছে। এখানকার বাঙালিরা মিলে আমরা ভালোই আছি। তবে দেশকে খুব মিস করি। গান করে মানুষের কাছ থেকে অনেক ভালোবাসা পেয়েছি। দেশের যেখানেই গেছি, নানা সুযোগ-সুবিধা পেয়েছি। এখানে এসে শুরুতে খুব কষ্ট হয়েছিল। কিন্তু এখন বেশ ভালো আছি।’

অস্ট্রেলিয়া থেকে আজ গান শোনাবেন মেহেদী হাসান। প্রথম আলোর করোনাকালের আয়োজন ‘ঘরে বসে শোনাব গান’ অনুষ্ঠানের ৪০তম পর্বে গাইবেন তিনি। রাত ১০টা ৩০ মিনিটে প্রথম আলোর ফেসবুক লাইভে উপভোগ করা যাবে তাঁর গান।

করোনায় বিশ্বব্যাপী ঘরের ভেতর দিন কাটাচ্ছেন মানুষ। তাঁদের বিষণ্নতা দূর করতে প্রথম আলো আয়োজন করেছে গানের বিশেষ অনুষ্ঠান ‘ঘরে বসে শোনাব গান’। নিজ নিজ ঘরে বসে গান গেয়ে শ্রোতাদের মন ভালো করছেন বাংলাদেশি শিল্পীরা। মেহেদী আজ শোনাবেন ‘সে যে বসে আছে একা একা’, ‘আগে যদি জানতাম’, ‘স্বপ্নে তার সাথে হয় দেখা’, ‘ঝুম’ গানগুলো। মেহেদী জানান অর্ণব তাঁর প্রিয় শিল্পী, হাবিবের গানও তাঁর বেশ ভালো লাগে। প্রিয় শিল্পীদের গান দিয়েই তিনি এ অনুষ্ঠানের জন্য গানের তালিকা সাজিয়েছেন। তিনি বলেন, ‘বহুদিন পর এ রকম একটি আয়োজনে গান করার সুযোগ পেয়ে খুব ভালো লাগছে। কিছুদিন আগেও দেশে গিয়েছিলাম। দেশের সংগীতপ্রেমীদের ভালোবাসা ও ফিডব্যাক খুব মিস করি।’

অস্ট্রেলিয়ায় পড়ালেখা করছেন মেহেদী। ছবি: সংগৃহীত
অস্ট্রেলিয়ায় পড়ালেখা করছেন মেহেদী। ছবি: সংগৃহীত

প্রথম আলোর ‘ঘরে বসে শোনাব গান’ অনুষ্ঠানে ইতিমধ্যে গান করেছেন শিল্পী তানভির আলম সজীব, রাহুল আনন্দ, প্রিয়াঙ্কা গোপ, কনক আদিত্য, ইমরান, কোনাল, পিন্টু ঘোষ, পুলক, পারভেজ, ঐশী, কিশোর, দিনাত জাহান মুন্নী, এস আই টুটুল, অদিতি মহসিন, বেলাল খান, সাব্বির, রন্টি দাস, হায়দার হোসেন, ডিরকস্টার শুভ, হৈমন্তী রক্ষিত দাশ, ইউসুফ আহমেদ খান, আনুশেহ আনাদিল, ফিডব্যাক, দুই ভাই হৃদয় ও প্রত্যয় খান, সমরজিৎ রায়, মেহরাব, ইউসুফ, শান, তপন চৌধুরী, ওয়ারদা আশরাফ, মুহিন খান, লাবিক কামাল গৌরব, অনিমা রায়, রাজীব, রাকিবা ইসলাম ঐশি, অপু আমান, স্বরলিপি, আশিকুজ্জামান টুলু এবং তাঁর মেয়ে রোদিয়া, আশিক ও অভিনেতা চঞ্চল চৌধুরী। ফেসবুক লাইভের পর এ অনুষ্ঠান দেখা যাবে প্রথম আলোর ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে।