গীতিকবিতার আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিচারক আবিদ আনোয়ার ও সানি জুবায়ের

সানি জুবায়ের ও আবিদ আনোয়ার। ছবি: সংগৃহীত
সানি জুবায়ের ও আবিদ আনোয়ার। ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল ওয়াটারকালার সোসাইটি (আইডাব্লিউএস) বিশ্বব্যাপী একটি মৌলিক গানের প্রতিযোগিতার আয়োজন করেছে। ১৬ বছরের ঊর্ধ্বে বিশ্বের ১০৮টি দেশের যে কেউ একক বা দলগতভাবে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। গানের ভাষা হবে ইংরেজি। একজন সর্বোচ্চ ৩টি গান জমা দিতে পারবেন। ‘শিল্পের মাধ্যমে ভালোবাসা’ স্লোগানের এই আয়োজনে গানের বিষয় ভালোবাসা, শান্তি, সমৃদ্ধি ও শক্তি। ১০ আগস্ট পর্যন্ত গান সাবমিট করা যাবে।

বাংলাদেশ থেকে সানি জুবায়ের ও আবিদ আনোয়ার জুরি প্যানেলের সম্মানিত সদস্য হিসেবে আমন্ত্রিত হয়েছেন। বিজয়ীদের সার্টিফিকেট, ট্রফি আর উপহার দেওয়া হবে। তাঁদের সঙ্গে আছেন বিশ্বের ১০৮টি দেশের আরও ৩২ জন বিচারক। এই ৩৪ জন বিচারপ্রক্রিয়া সম্পন্ন করবেন আর তাঁদের রায়ই চূড়ান্ত হিসেবে বিবেচিত হবে। করোনাকাল শেষ হলে আইডাব্লিউএসের প্রধান কার্যালয় কানাডায় আয়োজিত একটি জমকালো ইভেন্টে পুরস্কার বিতরণ করা হবে।

প্রতিযোগীরা গানের সঙ্গে যেকোনো ধরনের বাদ্যযন্ত্র বা ডিজিটাল সাউন্ড জেনারেটরস ব্যবহার করতে পারবেন। গানের দৈর্ঘ্য অন্তত দুই মিনিট থেকে সর্বোচ্চ ৫ মিনিট হতে পারে। গানের গীতিকার বা দলের যে কেউ গানটি গাইবেন। এই গানের কথা, সুর বা সংগীত আয়োজন সম্পূর্ণ মৌলিক হতে হবে, অন্য কোনো গানের সঙ্গে মিল পাওয়া গেলে প্রতিযোগিতায় অযোগ্য হিসেবে গণ্য হবে। যিনি প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন, তিনি বা তাঁরাই ওই গানের স্বত্বাধিকারী, এই মর্মে লিখিত দিতে হবে।

২০ সেপ্টেম্বর ফলাফল প্রকাশিত হবে। গানের কথা ডক বা পিডিএফ ফাইলে আর গান এমপিথ্রি অডিও ফাইলে পাঠাতে হবে। গানের কম্পোজিশনে ৫০, লিরিকে ৩০, সৃজনশীলতা ও স্টাইলে ১০ ও প্রভাবে ১০ শতাংশ নম্বর থাকবে। গানের কোয়ালিটি, গলার স্বর বা উচ্চারণে কোনো নম্বর নেই।