'জংলি হাওয়া'য় ইরফানের চিঠি

ইরফান খান। ছবি: সংগৃহীত
ইরফান খান। ছবি: সংগৃহীত

‘কিছুদিন হলো আমার মস্তিষ্কে হাই গ্রেড নিউরোএন্ডোক্রাইন ক্যানসার ধরা পড়েছে। এই খটমটে শব্দটি আমার অভিধানে একেবারে নতুন, অচেনা। আমার সুস্থ হওয়ার ব্যাপারটি বড়ই অনিশ্চিত। চিকিৎসা নিয়ে ক্রমাগত পরীক্ষা-নিরীক্ষার খেলা চলছে। অথচ কিছুদিন আগেও আমি মেতেছিলাম অন্য এক খেলায়। অসম্ভব দ্রুতগামী একটা ট্রেনে চড়ে আমার তাবৎ স্বপ্নকে মুহূর্তের ভেতর হাতের মুঠোয় পুরে ফেলার খেলায়। আকাঙ্ক্ষা, কল্পনা এবং লক্ষ্যে পৌঁছানোর প্রতিযোগিতায় আমি ভীষণ মত্ত ছিলাম। আমার মোহ কাটল যখন ট্রেনের টিকিট চেকার আমার ডান কাঁধে টোকা দিয়ে বলল, এই যে তৈরি হয়ে নিন, পরের স্টেশনেই আপনাকে নামতে হবে।’

প্রয়াত বলিউড তারকা ইরফান খানের একটি চিঠির অংশবিশেষ এটি। ঢাকার সংস্কৃতি অঙ্গনের তিন স্বপ্নবান তরুণের প্ল্যাটফর্ম ‘জংলি হাওয়া’ এ চিঠি মানুষের সামনে এনেছে ভিন্ন আঙ্গিকে। ইউটিউবে জংলি হাওয়ার চ্যানেলে প্রকাশিত হয়েছে ১১ মিনিটের একটি তথ্যচিত্র, নাম ‘ইরফানের চিঠি’। ২০১৮ সালের ১৫ মার্চ ইরফান খান টুইটারে একটি পোস্ট দেন। সেখানেই নিজের ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছেন তিনি। সেই পোস্ট অনুবাদ করে ইরফানের চিঠি লিখেছেন তিতাস মাহমুদ।

জংলি হাওয়ার তিন কুশীলবের একজন সাইফুল ইসলাম জার্নাল। থিয়েটারকর্মী, পাপেটিয়ার, সংগীতশিল্পী ও নির্মাতা জার্নাল তৈরি করেছেন ইরফানের চিঠির ভিডিওটি। কী ভেবে এই কাজ? তিনি বলেন, ‘বিশ্বনেতারা অর্থের একটা বড় অংশ ব্যয় করেন মারণাস্ত্র তৈরি ও কেনাবেচায়, মঙ্গল গ্রহে বসতি স্থাপনের গবেষণায়। অথচ কী করলে ক্যানসার সারবে, সেই খোঁজ এখন পর্যন্ত কেউ দিতে পারল না। এটা একটা বিশাল ষড়যন্ত্র। ডব্লিউএইচওর তথ্যমতে, ২০১৮ সালে ৯৬ লাখ মানুষ কেবল ক্যানসারে মারা গেছে। পরিসংখ্যান বলছে, প্রতি ছয়টি মৃত্যুর একটি হয় ক্যানসারে। স্বাস্থ্য খাত নিয়ে অনেক আগেই আমাদের নতুন করে ভাবা উচিত ছিল। এখন একে ঢেলে সাজাতে হবে। শিল্পী হিসেবে এসব আমাদের ভাবায়। সেখান থেকেই “ইরফানের চিঠি” করা।’

এই প্রয়াসে যুক্ত থিয়েটারকর্মী, অভিনয়শিল্পী ও আবৃত্তিকার হীরা চৌধুরী ইরফানের চিঠি আবৃত্তি করেছেন। ইরফানের চিঠির ভাবনা প্রথম আসে থিয়েটারকর্মী ও গানের শিক্ষক শরিফুল ইসলামের মাথায়। এ নিয়েই লকডাউনে জংলি হাওয়া প্ল্যাটফর্মটির জন্ম।

জংলি হাওয়ার লোগো ডিজাইন ও অ্যানিমেশন ও ডিজিটাল সাপোর্টের জন্য বিশেষ কৃতজ্ঞতা জানানো হয়েছে, আজমাইন আজাদ, রায়হান আহমেদ রাফি ও ফেরদৌস ইতিকে। ইরফানের চিঠি উৎসর্গ করা হয়েছে ইরফান খান, হুমায়ূন আহমেদ, এন্ড্রু কিশোরসহ সেই সব শিল্পীকে, যাঁরা ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গেছেন।