ঊনবিংশ ঢাকা চলচ্চিত্র উৎসব আগামী জানুয়ারিতে

২০২১ সালের আসরটি অনুষ্ঠিত হবে ১৬ থেকে ২৪ জানুয়ারি
২০২১ সালের আসরটি অনুষ্ঠিত হবে ১৬ থেকে ২৪ জানুয়ারি

বিশ্বের নানা প্রান্তের নামকরা সব চলচ্চিত্র উৎসব থমকে গেছে করোনাভাইরাসের কারণে। ভেস্তে গেছে আগের বছর করা সব পরিকল্পনা। তবে এমন পরিস্থিতিতে তেমন কোনো পরিবর্তন ঘটছে না ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ বা ডিআইএফএফের ১৯তম আসরে। এমনটাই জানালেন উৎসব পরিচালক আহমেদ মোস্তফা জামাল।

তিনি বলেন, ‘এ বছর জানুয়ারিতে আমাদের ১৮তম উৎসব শেষ হওয়ার পরই মূলত গোটা বিশ্ব করোনাভাইরাস সম্পর্কে সচেতন হতে শুরু করে। এখন আমরা তাকিয়ে আছি আগামী জানুয়ারি মাসের দিকে। এরই মধ্যে আমরা ১৯তম আসরের প্রস্তুতি শুরু করেছি। তারিখ এবং ভেন্যুও চূড়ান্ত করেছি। আমাদের ধারণা, ডিসেম্বর নাগাদ আমরা ও গোটা বিশ্ব এই ভাইরাস নিয়ন্ত্রণের পথ খুঁজে পাব এবং জানুয়ারিতে সবাইকে নিয়ে উৎসবটি পরিচালনা করতে পারব।’

প্রায় ৩০ বছর ধরে রেইনবো চলচ্চিত্র সংসদ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবের আয়োজন করে আসছে। সেই ধারাবাহিকতায় এবারের উৎসবের মূল স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’।

আহমেদ মুজতবা জামাল জানান, ২০২১ সালের আসরটি অনুষ্ঠিত হবে ১৬ থেকে ২৪ জানুয়ারি। এই আসরেও ভেন্যু হিসেবে থাকছে আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগার মিলনায়তন, জাতীয় জাদুঘর মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও স্টার সিনেপ্লেক্স।

আহমেদ মুজতবা জামাল আরও বলেন, ‘কোভিড-১৯ আমাদের অনুষ্ঠান কোন পর্যায়ে নিয়ে যেতে বাধ্য করে, তা দেখতে নভেম্বর, ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে আমরা যেকোনো পরিস্থিতির জন্যই নিজেদের প্রস্তুতি সেরে রাখছি। এমনও হতে পারে, পরিস্থিতির উন্নয়ন না ঘটলে অনলাইনেও করতে পারি। তবে আমাদের সর্বোচ্চ প্রস্তুতি আর আগ্রহ থাকছে সরাসরি আয়োজন নিয়ে।’

আগ্রহী চলচ্চিত্র নির্মাতারা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তাদের নির্মিত বিভিন্ন চলচ্চিত্র এবং এ–সংক্রান্ত তথ্য মেইল করতে পারবেন উৎসব কমিটির বরাবর। অথবা ডিআইএফএফের ওয়েবসাইট থেকেও তথ্য জানতে পারবেন।