অভিনয়ের সুযোগ দেওয়ার কথা বলে যৌন হয়রানির অভিযোগ, গ্রেপ্তার অভিনেতা

বিজয় বাবুর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নতুন নয়
ছবি: সংগৃহীত

‘মিটু’ আন্দোলনের পর থেকেই চলচ্চিত্র দুনিয়ায় যৌন হয়রানি নিয়ে একের পর একটা ঘটনা সামনে আসছে। এই গত সপ্তাহেই ধর্ষণের অভিযোগের ইতালিতে গ্রেপ্তার হয়েছেন অস্কারজয়ী পরিচালক পল হ্যাগিস। এবার একই ধরনের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে পরিচিত মালয়ালম অভিনেতা ও প্রযোজক বিজয় বাবুকে। আজ সোমবার বিজয়কে গ্রেপ্তার করে কেরালা পুলিশ। খবর হিন্দুস্তান টাইমসের। তবে গ্রেপ্তার করলেও অভিনেতাকে ছেড়ে দিতে হবে পুলিশকে। কারণ ২২ জুন উচ্চ আদালত থেকে মামলাটিতে আগাম জামিন পেয়েছেন অভিনেতা। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ছাড়া পেলেও আগামী ৩ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিজয়কে জিজ্ঞাসাবাদ করবে তদন্তকারীরা।

তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন অভিনেতা
ছবি: সংগৃহীত

এর আগে সেই ‘মিটু’ আন্দোলনের সময় থেকে বিজয়ের বিরুদ্ধে বেশ কয়েকবার যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এবার তাঁর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন এক উঠতি অভিনেত্রী। তাঁর অভিযোগ, চলতি বছরের শুরুর দিকে ছবিতে অভিনয়ের সুযোগ দেওয়ার কথা বলে তাঁকে যৌন নিগ্রহ করেন। ভুক্তভোগী ওই নারী গত ২২ এপ্রিল কেরালার এর্নাকুলাম থানায় বিজয়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। অভিযোগ দায়েরের পরপরই তড়িঘড়ি করে দুবাইতে চলে যান। ফেরেন ৩৯ দিন পর। এরপর আদালত তাঁর দেশ ছাড়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন।

যৌন হয়রানির অভিযোগ ছাড়াও বিজয়ের বিরুদ্ধে ওই নারীর পরিচয় প্রকাশ করে দেওয়ার অভিযোগ উঠেছে
ছবি: সংগৃহীত

যৌন হয়রানির অভিযোগ ছাড়াও বিজয়ের বিরুদ্ধে ওই নারীর পরিচয় প্রকাশ করে দেওয়ার অভিযোগ উঠেছে। বলা হচ্ছে, ফেসবুক লাইভে এসে ওই অভিনেত্রীর পরিচয় প্রকাশ করেন বিজয়। ওই লাইভে নিজের বিরুদ্ধে আনা অভিযোগও অস্বীকার করেন তিনি।
এরপর ভুক্তভোগী ওই সামাজিক মাধ্যমে ঘটনার বিবরণ দিয়ে বলেন, ‘২০-৩০ মিনিটের আলাপেই তিনি আমাকে চুমু খাওয়ার চেষ্টা করেন। তিনি তখন মদ খাচ্ছিলেন। আমাকেও মদ খাওয়ার প্রস্তাব দেন। আমি সরাসরি না করে দিই।’

আরও পড়ুন

এদিকে বিজয়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করার পরেই তাঁর নির্বাহী সদস্যপদ বাতিল করে এএমএমএ (দ্য অ্যাসোসিয়েশন অব মালয়ালম মুভি আর্টিস্ট)। এক সংবাদ সম্মেলনে সংগঠনটির মুখপাত্র এদাভেলা বাবু বলেছেন, আদালতের নির্দেশনা অনুযায়ী অভিনেতার বিরুদ্ধে তাঁরা পরবর্তী পদক্ষেপ নেবেন।
৪৬ বছর বয়সী বিজয় শিশুশিল্পী হিসেবে কাজ শুরু করেন। ‘২২ ফিমেল কোট্টায়াম’, ‘হানি বি’, ‘ডাবল ব্যারেল’, ‘মিস্টার অ্যান্ড মিসেস’, ‘হোম’-এর মতো পরিচিত ছবিতে তিনি অভিনয় করেছেন।