default-image

অনলাইন স্ট্রিমিং সাইটগুলো কোনো কাঁটাতারের বেড়া বা দেয়াল মানে না। বিশ্বের সব ধারাবাহিকের সঙ্গে প্রতিযোগিতা করে ইন্টারন্যাশনাল অ্যামি অ্যাওয়ার্ডে ‘সেরা ড্রামা’ বিভাগে মনোনয়ন জিতেছে নেটফ্লিক্সের আলোচিত ওয়েব সিরিজ ‘স্যাক্রেড গেমস’। নওয়াজ উদ্দিন সিদ্দিকী ও সাইফ আলী খান অভিনীত জনপ্রিয় এই সিরিজের সঙ্গে আরও মনোনয়ন পেয়েছে ব্রাজিলের টিভি সিরিজ ‘ওয়ান কনট্রা টোডোস’-এর তৃতীয় সিজন, জার্মান টিভি সিরিজ ‘ব্যাড ব্যাংকস’ এবং ব্রিটিশ ক্রাইম ড্রামা টিভি সিরিজ ‘ম্যাকমাফিয়া’।

default-image

এ বছর অ্যামির সেরা অভিনয়শিল্পী বিভাগে মনোনয়ন পেয়েছেন বলিউড তারকা রাধিকা আপ্তে। আর এ পর্যন্ত অভিনয়শিল্পী হিসেবে এই মনোনয়ন রাধিকার অর্জনের মুকুটে সবচেয়ে বড় পালক। শুধু রাধিকা কেন, এটি ভারত আর বলিউডের জন্য একটা বড় অর্জন। কারণ, বিশ্বের সব অভিনয়শিল্পীর পেছনে ফেলে মাত্র চারজন এই বিভাগে মনোনয়ন পেয়েছেন। নেটফ্লিক্সের অরিজিনাল ছবি ‘লাস্ট স্টোরিজ’-এ পারফরম্যান্সের জন্য তাঁকে এই মনোনয়ন দেওয়া হয়েছে। আর ‘লাস্ট স্টোরিজ’ও সেরা মিনি সিরিজ বা টিভি সিনেমা বিভাগে পেয়েছে মনোনয়ন। ভারতের ‘লাস্ট স্টোরিজ’-এর সঙ্গে আছে অস্ট্রেলিয়া, হাঙ্গেরি আর ব্রাজিলের তিনটি মিনি সিরিজ। ‘স্যাক্রেড গেমস’-এর অন্যতম পরিচালক অনুরাগ কাশ্যপ ইনস্টাগ্রামে একটি পোস্টের মাধ্যমে এ খবর জানিয়েছেন।

‘লাস্ট স্টোরিজ’ ছবিতে রাধিকা আপ্তে একজন কলেজশিক্ষক। এক ছাত্রের সঙ্গে যৌন সম্পর্কে জড়িয়ে পড়ে। ‘লাস্ট স্টোরিজ’-এ চিরাচরিত প্রেম বা ভালোবাসা নয়, কামনার চারটি পৃথক গল্প নিয়ে ছবি নির্মাণ করেছেন করণ জোহর, জোয়া আখতার, দিবাকর বন্দ্যোপাধ্যায় ও অনুরাগ কাশ্যপ। আর রাধিকা আপ্তে অভিনীত ছবিটির নির্মাতা অনুরাগ কাশ্যপ। এখানে কলেজছাত্রের ভূমিকায় দেখা গেছে ‘সাইরাত’ ছবির আকাশ দোসারকে।

default-image

গতকাল বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল একাডেমি অব টেলিভিশন আর্টস অ্যান্ড সায়েন্স ৪৭ বারের মতো এই মনোনয়ন ঘোষণা করে। ১১টি ক্যাটাগরিতে ২১ দেশের ৪৪টি মনোনয়ন ঘোষণা করা হয়েছে। ২৫ নভেম্বরে জানা যাবে, শেষ হাসি কে কে হাসবেন।

ইন্টারন্যাশনাল অ্যামি অ্যাওয়ার্ড। যেকোনো ছোট পর্দার অভিনয়শিল্পীর জন্য সবচেয়ে কাঙ্ক্ষিত পুরস্কার। ১৯৭৩ সাল থেকে শিল্পী ও কলাকুশলীদের আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দিয়ে আসছে অ্যামি। হলিউডের জন্য অস্কার যেমন, ছোট পর্দার জন্য অ্যামিও অনেকটা তেমনই। আর এখন তো অনলাইন প্ল্যাটফর্মের বিভিন্ন কনটেন্টও এই পুরস্কারের অন্তর্ভুক্ত। আর ফিল্মফেয়ারের প্রতিবেদন বলছে, বলিউডের জন্য এ বছর সারপ্রাইজ নিয়ে হাজির হয়েছে অ্যামি। কারণ, সুদূর মার্কিন মুলুক থেকে অ্যামির তিনটি মনোনয়ন পৌঁছেছে বলিউডে।

বিজ্ঞাপন
মন্তব্য করুন