default-image

একাডেমি অব মোশন পিকচার্স আর্ট অ্যান্ড সায়েন্স তাদের কমিটিতে নতুন ৮১৯ জনকে আমন্ত্রণ জানিয়েছে। নতুন সদস্যদের শতকরা ৪৫ জন নারী আর ৩৬ ভাগ কৃষ্ণাঙ্গ। অস্কারে বর্ণবৈষম্য, লিঙ্গবৈষম্য আর নেপোটিজম নিয়ে নানা অভিযোগ আর বিতর্ক কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন সদস্যদের ভেতর বলিউড থেকে আছেন হৃতিক রোশন ও আলিয়া ভাট। আগামী এক বছর এই দুজন অস্কারের ক্ষেত্রে ভোট দিতে পারবেন ও বিভিন্ন সিদ্ধান্তের ক্ষেত্রে মত প্রকাশ করতে পারবেন। ভারত থেকে আরও আমন্ত্রণ জানানো হয়েছেন ভারতীয় কাস্টিং ডিরেক্টর নন্দিনী শ্রীকান্ত, কস্টিউম ডিজাইনার নীতা লুল্লা, নির্মাতা নিশ্থা জৈন, অমিত মধেশিয়া, ভিজুয়াল ইফেক্ট সুপারভাইজার বিশাল আনন্দ ও সন্দীপ কমলকে। অস্কারের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে বুধবার এই তালিকা শেয়ার করা হয়। ক্যাপশনে লেখা, আমাদের নতুন কমিটি সদস্যদের হ্যালো বলুন। ইতিমধ্যে হৃতিক আর আলিয়ার কাছেও অস্কার কমিটির অফিশিয়াল চিঠি পৌঁছেছে।

default-image

২০২০ সালে অস্কারের জন্য আলিয়া ভাটের ‘গালি বয়’ সিনেমাটি পাঠানো হয় 'সেরা বিদেশি ভাষার ছবি' বিভাগে। এই সিনেমায় ভালো অভিনয়ের জন্য অস্কার কমিটি থেকে ডাক পেলেন ২৭ বছর বয়সী আলিয়া। উল্লেখ আছে আলিয়া অভিনীত 'রাজি' ছবিটির কথাও। অন্যদিকে ৪৬ বছর বয়সী হৃতিক রোশন উপহার দিয়েছেন ২০১৯ সালের সবচেয়ে অর্থ উপার্জনকারী ছবি, 'ওয়ার'। ২০১৯ সালের সেরা ১০ আয় করা সিনেমার তালিকায় রয়েছে হৃতিকের আরও একটা ছবি, 'সুপার থার্টি'।

default-image

এর আগে পরিচালক অনুরাগ কাশ্যপ, জ়োয়া আখতার এবং অভিনেতা অনুপম খেরও অস্কার কমিটির সদস্য হয়েছেন। এ বছর ডিরেক্টরস ক্যাটাগরিতে সদস্য হওয়ার ডাক পেয়েছেন জ়োয়া, শর্ট ফিল্ম অ্যান্ড ফিচার অ্যানিমেশন বিভাগের জন্য কমিটির তরফে বেছে নেওয়া হয়েছে অনুরাগ কশ্যপকে। অস্কার কমিটির প্রেসিডেন্ট ডেভিড রুবিন বলেন, 'আমরা সব সময় কমিটিতে দুর্দান্ত মেধাবীদের ডাকি, যাঁরা বিশ্ব চলচ্চিত্রে একটা বড় গোষ্ঠীর প্রতিনিধিত্ব করেন। আমরা সব সময় বৈচিত্র্যকে মাথায় রেখেছি। আর এখন বৈচিত্র্য আরও বেশি প্রাধান্য পাবে।'

অস্কার নিয়মিতই বলিউড তারকাদের তাদের কমিটিতে আমন্ত্রণ জানিয়ে থাকে। এর আগে অস্কার কমিটিতে ডাক পেয়েছেন অমিতাভ বচ্চন, শাহরুখ খান, মাধুরী দীক্ষিত, টাবু, অনিল কাপুর, আমির খান, সালমান খান, ইরফান খান, প্রিয়াঙ্কা চোপড়া, ঐশ্বরিয়া রাই বচ্চন, দীপিকা পাড়ুকোনসহ অনেকে।

বিজ্ঞাপন
বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন