default-image

আজ শুক্রবার ৪৫-এ পা রাখলেন বলিউড অভিনেতা অভিষেক বচ্চন। তবে তাঁর ক্যারিয়ারের বয়স ২১ বছর। এতগুলো বছর ইন্ডাস্ট্রিতে কাটিয়ে আজও তিনি উপেক্ষার শিকার। তারকার সন্তান হয়েও তারকাখ্যাতি পাননি জুনিয়র বচ্চন। বাবা অমিতাভ বচ্চনের জনপ্রিয়তার ধারেকাছেও পৌঁছতে পারেননি তিনি।

২০০০ সালে ‘রিফিউজি’ ছবির মাধ্যমে বলিউডে যাত্রা শুরু হয় অভিষেকের। বক্স অফিসে সফলতা পায়নি জেপি দত্ত পরিচালিত ছবিটি। এ দায় চাপিয়ে দেওয়া হয়েছিল অভিষেকের কাঁধে। ক্যারিয়ারের শুরুতেই তাঁর জন্য এ ছিল বড় ধাক্কা। এরপর দীর্ঘ ক্যারিয়ারে একক অভিনেতা হিসেবে তাঁর হিট ছবির সংখ্যা হাতে গোনা। ‘বান্টি অর বাবলি’, ‘গুরু’ ছবি দুটি তাঁর ডুবন্ত ক্যারিয়ারকে কিছুটা রক্ষা করেছিল। একাধিক তারকার হিট ছবিতে অভিষেকের কৃতিত্বকে প্রায়ই ছোট করে দেখা হয়েছে। ক্যারিয়ারের শুরুর দিন থেকে আজও অমিতাভের সঙ্গে তাঁর তুলনা টানা হয়। এমনকি এ জন্য তাঁকে চরম হেনস্তার শিকার হতে হয়েছে। ২০১২ সালে ‘শরারত’ ছবিটি মুক্তির পর ঘটনাটি ঘটেছিল।

বিজ্ঞাপন
default-image

‘শরারত’ মুক্তির পর দর্শকের প্রতিক্রিয়া জানতে একটি সিনেমা হলের বাইরে দাঁড়িয়ে ছিলেন অভিষেক। আর তখন হঠাৎ এক নারী এসে সপাটে থাপ্পড় মারেন তাঁকে। এ প্রসঙ্গে জুনিয়র বচ্চন এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘ভদ্রমহিলা আমাকে বলেছিলেন যে আমি আমার পরিবারের নাম নষ্ট করছি। তাঁকে (অমিতাভ) লজ্জিত করছি। তাই আমার অভিনয় ছেড়ে দেওয়া উচিত।’

অভিষেকের জীবনে কিছু মজার ঘটনা আছে, যা হয়তো অনেকের জানা নেই। তাঁর জন্মসনদে অভিষেক নয়, লেখা আছে ‘বাবা বচ্চন’। প্রিয়াঙ্কা চোপড়াকে সারা দুনিয়া পিগি চপস নামে জানে। আর এই নাম দিয়েছিলেন অভিষেক নিজে। অনেকেরই হয়তো জানা নেই, এই বলিউড তারকা অভিনয়ের পাশাপাশি একজন নেপথ্য গায়ক। তিনি ‘ব্লাফমাস্টার’ ছবিতে গান গেয়েছেন। অমিতাভ বচ্চনের ‘ডন’ ছবির জনপ্রিয় গান ‘খায়কে পান বেনারসওয়ালা’ গানের সঙ্গে অমিতাভের নাচের পদক্ষেপগুলো নাকি অভিষেক দ্বারা অনুপ্রাণিত। কারণ, জুনিয়র বচ্চন ছেলেবেলায় খেলার ছলে এভাবেই পা ফেলতেন। ছবির দুনিয়ায় পা রাখার আগে অভিষেক এলআইসি এজেন্ট হিসেবে নিজের ভাগ্য পরীক্ষা করতে চেয়েছিলেন।

default-image

আজ অভিষেকের জন্মদিনে নেট দুনিয়ায় তাঁকে শুভেচ্ছা জানাচ্ছেন সবাই। তাঁর ভাগনি নব্যা নবেলি নন্দা এক মজাচ্ছলে সামাজিক যোগাযোগমাধ্যমে মামাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। তাঁর সেই পোস্ট নেট দুনিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ছে। নব্যা তাঁর সঙ্গে মামা অভিষেকের এক পুরোনো ছবি পোস্ট করেছেন। ক্যাপশনে লিখেছেন, ‘জন্মদিনে অভিনন্দন বন্ধু আমার। সব সময় সঙ্গী হিসেবে তোমাকে পেয়েছি। পরিবারের সবচেয়ে প্রিয় হয়েই থেকো সারা জীবন।’ অমিতাভ বচ্চনও অভিষেককে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। বড় বচ্চনের আবেগভরা সেই পোস্ট সবার হৃদয় ছুঁয়ে গেছে। দুটি ছবি কোলাজ করে অমিতাভ সেটার ক্যাপশনে লিখেছেন, ‘আমি একবার অভিষেকের হাত ধরে তাঁকে পথ দেখিয়েছিলাম। এখন সে আমার হাত ধরে আমাকে রাস্তা দেখায়।’

বিশেষ এই দিনে বলিউডের অনেক তারকাই অভিষেককে শুভেচ্ছা জানিয়েছেন। শিগগিরই তাঁকে দেখা যাবে ‘বিগ বুল’ ছবিতে।

বিজ্ঞাপন
বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন