default-image

গাজী
১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধে ভারত ও পাকিস্তান বাহিনীর নৌযুদ্ধ নিয়ে নির্মিত সিনেমা ‘গাজী’। সিনেমাটি বলিউডের বড় পর্দায় হিন্দি ভাষায় মুক্তি পায় ‘দ্য গাজী অ্যাটাক’ নামে। বলিউডের প্রভাবশালী প্রযোজক করণ জোহরের ‘ধর্ম প্রডাকশন’-এর ব্যানারে নির্মিত এ সিনেমাটি তরুণ তেলেগু পরিচালক সংকল্প রেড্ডির প্রথম সিনেমা। এই ছবিতে অভিনয় করেছন দক্ষিণ ভারতীয় অভিনেতা রানা দাগুবতী, তাপসী পান্নু, অতুল কুলকার্নি, কে কে মেননসহ আরও অনেকে। ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয়ের কিছুদিন আগে ১৯৭১ সালের ৪ ডিসেম্বর বঙ্গোপসাগরে রহস্যজনকভাবে হারিয়ে যায় পাকিস্তানি সাবমেরিন পিএনএস গাজী। গাজীর চেয়ে কম শক্তিসম্পন্ন ‘আইএনএস রাজপুত’ দিয়ে শক্তিশালী এই সাবমেরিন ডুবিয়ে দেওয়ার গল্পই উঠে এসেছে এই সিনেমায়। এখানে বাংলাদেশি শরণার্থী নারী চরিত্রে অভিনয় করেছেন ‘পিঙ্ক’ অভিনেত্রী তাপসী পান্নু। তেলেগু ও হিন্দি ভাষায় নির্মিত ছবিটি মুক্তি পায় ২০১৭ সালে। ৬৫তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মঞ্চে তেলেগু ভাষার সেরা সিনেমার পুরস্কার পায়।

বিজ্ঞাপন
default-image

উড়ি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক
২০১৯ সালের ১১ জানুয়ারি মুক্তি পাওয়া এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ভিকি কৌশল আর ইয়ামি গৌতম। ২০১৬ সালে ভারতীয় সেনাবাহিনীর চালানো সামরিক অভিযানের গল্প নিয়ে নির্মিত এই সিনেমার বক্স অফিস সফলতায় নড়েচড়ে বসেছেন অনেকেই। মাত্র ২৫ কোটি রুপি খরচ করে বানানো ছবিটি ৩৪২ কোটি রুপি আয় করেছে। অভিযানের কর্তা হিসেবে অভিনয় করেছেন ভিকি কৌশল। তিনি হাততালিও পাচ্ছেন ঢের। তাঁর মুখেই শোনা গেছে, ‘হাউ ইজ দ্য জোশ?’ অভিযানে যাওয়ার আগে সতীর্থ কমান্ডোদের এই কথা বলে উজ্জীবিত করতেন ভিকি। আর জবাব আসত, ‘হাই, স্যার।’ এই সংলাপ এখন বড় পর্দা থেকে ছড়িয়ে পড়েছে সবখানে। ২০১৯ সালের সবচেয়ে জনপ্রিয় সংলাপগুলোর একটি। এই সিনেমায় অভিনয় করে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সেরা অভিনেতার খাতায় নিজের নাম তুলে ফেলেছেন ভিকি কৌশল।

default-image

রাজি
মেঘনা গুলজার পরিচালিত বলিউডের ‘রাজি’ ছবিটি নানা দিক থেকেই একটা ‘মাইলস্টোন’। এই সিনেমার মধ্য দিয়ে নিজের ইমেজ ভেঙে সুভানেত্রী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন আলিয়া ভাট। এই ছবি একদিকে যেমন কুড়িয়েছে প্রশংসা, তেমনই বক্স অফিসে আয় করেছে কাঁড়ি কাঁড়ি টাকা। এখানে আলিয়ার স্বামীর চরিত্রে অভিনয় করেছেন ভিকি কৌশল। তবে আলিয়ার চরিত্রের আধিপত্যের কাছে তাঁকে খুঁজে বের করাই কষ্টকর। প্রেম আর দেশপ্রেম—এই দুয়ের মাঝে দেশপ্রেমকে বেছে নেওয়া আলিয়ার অভিনয় থেকে চোখ ফেরাতে পারেনি দর্শক বা সমালোচক—কেউই। ৪০ কোটি রুপি খরচ করে বানানো এই ছবি সবাইকে অবাক করে বক্স অফিস থেকে তুলে এনেছিল ২০০ কোটি রুপির বেশি।

বিজ্ঞাপন
default-image

কেসরি
রুক্ষ মরু প্রান্তরের এক যুদ্ধ। যেখানে ঘোড়া ছুটিয়ে ধেয়ে এসেছিল হাজার হাজার আফগান পাঠান যোদ্ধা। তাদের বিরুদ্ধে ব্রিটিশ ভারতীয় আর্মির শিখ সৈন্যদের লড়াইয়ে যাবতীয় অস্ত্র ব্যর্থ হয়। শেষ অস্ত্র হিসেবে দাঁড়িয়ে থাকে হাবিলদার ইসহার সিংয়ের ‘সাহস’। সেই সাহস সে ছড়িয়ে দেয় অন্যদের মধ্যে। আর লিখে নেয় ইতিহাসের অসামান্য জয়। বর্তমান পাকিস্তানের অন্তর্ভুক্ত খাইবার পাখতুনখোয়াতে ১৮৯৭ সালের এই লড়াইয়ের কাহিনিই তুলে ধরেছে ‘কেসরি’। অনুরাগ সিং পরিচালিত এই ছবি এগিয়েছে ইসহার সিংরূপী অক্ষয় কুমারের কাঁধে ভর করে। রাজি সিনেমায় ভিকি কৌশলের চরিত্রটি যেমন, এই সিনেমায় পরিণীতি চোপড়ার চরিত্রটিও তেমনই। এই ছবিও আয় করেছে ২০০ কোটি রুপির বেশি।

বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন