কবি শ্রীজাতের নির্দেশনায় পরিচালক সৃজিত

প্রথমবারের মতো সিনেমা পরিচালনা করতে যাচ্ছেন ভারতের পশ্চিমবঙ্গের কবি শ্রীজাত। আগেই সে ঘোষণা দিয়েছিলেন তিনি। এবারে জানা গেল, ‘মানবজমিন’ নামের সেই ছবিতে অভিনয় করতে যাচ্ছেন পরিচালক সৃজিত মুখার্জি। আজ মঙ্গলবার দুপুরে খবরটি জানিয়েছেন ছবির প্রযোজক রানা সরকার।

শ্রীজাত ও সৃজিত। ছবি: সংগৃহীত

ফেসবুকে প্রযোজক জানান, হিরো-হিরোইন চূড়ান্ত হওয়ার আগেই শ্রীজাতের ছবিতে একটি বিশেষ চরিত্রের জন্য নির্বাচন করা হয়েছে সৃজিতকে। ছবিটির শুটিং শুরু হচ্ছে আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে। কলকাতার এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে শ্রীজাত জানিয়েছেন, প্রায় দুই দশক ধরে চলচ্চিত্র পরিচালনার স্বপ্ন লালন করছেন তিনি। তাঁরও কিছু কথা আছে, যা তিনি চলচ্চিত্রের মাধ্যমে মানুষকে বলতে চান। কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাসের সঙ্গে নামের সঙ্গে সিনেমার নাম মিলে গেলেও এর কাহিনি হবে একেবারেই ভিন্ন, যার চিত্রনাট্য নিজেই লিখছেন শ্রীজাত। সিনেমাটি পরিচালনা, চিত্রনাট্যের পাশাপাশি ছবির গানগুলোও লিখছেন শ্রীজাত। গানগুলোর সুর করবেন জয় সরকার।

কেমন হবে ‘মানবজমিন’? শ্রীজাত বলেন, ‘সাদামাটা, কিন্তু রসাত্মক। তবে ভাবনার খোরাকও থাকবে। এ ছবি দর্শকদের ভাবাবে। এই ছবি মধ্যবিত্তের গল্প বলতে চায়, কিন্তু হাসির মোড়কে।’ ছবিতে নিজে অভিনয় করবেন কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘একবার পর্দায় মুখ দেখিয়ে আমার শিক্ষা হয়ে গেছে। সৃজিতের দয়ায় নিজেকে একবার পর্দায় দেখে এত ভয় পেয়েছি যে ওদিকে আর না।’

কবিতা দিয়ে ভারতের পশ্চিমবঙ্গের বাঙালিদের মন জয় করেছেন শ্রীজাত। সৃজিত মুখার্জি পরিচালিত ‘জুলফিকার’ ছবিতে দেখা গিয়েছিল তাঁকে। অন্যদিকে নিজের পরিচালিত ছবিতে টুকটাক অভিনয় করতে দেখা গেলেও কৌশিক গঙ্গোপাধ্যায় ও অঞ্জন দত্তের পরিচালনায় যথাক্রমে ‘শব্দ’ এবং ‘দত্ত ভার্সেস দত্ত’তে অভিনয় করেছিলেন সৃজিত।