default-image

মুম্বাইয়ের জুহুতে বাংলোয় জলসার বাইরে ভক্তদের সঙ্গে দেখা করেন বলিউডের মেগা স্টার অমিতাভ বচ্চন। প্রতি রোববারের এ ঘটনায় ছেদ পড়ল গতকাল। বহু বছরে এবারই প্রথম সেই রেওয়াজে বাঁধা দিয়েছে করোনা ভাইরাস। আগাম সতর্কতা নিয়ে ‘সানডে মিট’ বাতিল করেছেন বলিউডের শাহেনশাহ। শুধু অমিতাভ নয়, বলিউডে করোনার প্রভাব পড়ছে। বন্ধ হচ্ছে শুটিং।

বিশ্বজুড়ে বিনোদন অঙ্গনের ওপর আঘাত হানছে করোনা ভাইরাস। কোথাও সিনেমা হল বন্ধ, কোথাও শুটিং বন্ধ। বেশির ভাগ ক্ষেত্রে মুক্তির তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে সিনেমাগুলোর। ভাইরাস যাতে না ছড়ায় সে জন্য সমাবেশ এবং ভিড় এড়ানোর পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এ কারণে প্রতিবেশী দেশ ভারতের কেন্দ্রীয় চলচ্চিত্র সংস্থা গতকাল ইন্ডিয়া মোশন পিকচার প্রডিউসারস অ্যাসোসিয়েশন মুম্বাই ফিল্ম-টেলিভিশন ইন্ডাস্ট্রির সব শুটিং বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

default-image

ইন্ডিয়া মোশন পিকচার প্রডিউসারস অ্যাসোসিয়েশনে এক বিজ্ঞপ্তিতে দেখা গেছে, ১৯ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত টেলিভিশন ধারাবাহিক, বিজ্ঞাপন, ওয়েব শো এবং চলচ্চিত্রের শুটিং বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল এক জরুরি সভা ডেকেছিল সংস্থাটি। জনস্বাস্থ্যের কথা মাথায় রেখে সেই সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া দিল্লি-মহারাষ্ট্রের বেশির ভাগ সিনেমা হল, স্কুল-কলেজ, শপিংমল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গেছে বলিউডের প্রযোজকেরা আজ থেকে ১৮ মার্চ পর্যন্ত টানা শুটিং করে কাজ এগিয়ে নেবেন। পরদিন, অর্থাৎ ১৯ মার্চ থেকে তারা শুটিং বন্ধ রাখবেন।

default-image

বলিউড যখন এমন সিদ্ধান্ত নিয়েছে, আজ সোমবার দুপুর পর্যন্ত পশ্চিম বাংলার, বিশেষ করে কলকাতায় চলচ্চিত্র বা টেলিভিশন অঙ্গনে কোন উদ্যোগ নেওয়া হয়নি। সেখানকার স্টুডিও পাড়ায়, যেখানে জনপ্রিয় ধারাবাহিকগুলোর শুটিং হয়, সেখানে রুটিনমাফিক চলছে সবকিছু। কিছু ক্ষেত্রে বিদেশেও শুটিং চলছে। কিছু নতুন ছবি ও সিরিয়ালের শুটিং শুরুও হতে যাচ্ছে। শিল্পীসংঘের সভাপতি শংকর চক্রবর্তী জানিয়েছেন, আজ প্রযোজকদের সংগঠন থেকে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। প্রয়োজনে রাজ্য সরকারের সঙ্গে কথা বলতে হবে।’ তার মতে, এতে বড় অঙ্কের আর্থিক ক্ষতি হবে। কিন্তু জীবনের ঝুঁকি না নিতে শুটিং বন্ধ রাখতে হবে।’

default-image

সাংগঠনিক সিদ্ধান্তের আগেই তারকারা সচেতন হয়েছেন, নিয়েছেন নানা পদক্ষেপ। করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে প্যারিস সফর বাতিল করেছেন দীপিকা পাড়ুকোন। অনুপম খেরসহ বলিউডের অনেক তারকা করোনা থেকে বাঁচতে সতর্কতামূলক বার্তা দিয়েছেন। সেই তালিকায় শামিল হয়েছেন অমিতাভ বচ্চনও।

বলিউডে একের পর এক ছবিমুক্তির দিন পিছিয়ে যাচ্ছে। পরিণীতি চোপড়া ও অর্জুন কাপুরের ‘সন্দীপ অওর পিঙ্কি ফারার’ ছবির মুক্তি পিছিয়েছে। আগামী ২০ মার্চ মুক্তি পাওয়ার কথা ছিল ছবিটির। তবে করোনা-আতঙ্কে নির্মাতারা ছবির মুক্তি পিছিয়ে দিয়েছেন। পরিণীতি চোপড়া টুইটারে লিখেছেন, করোনা ভাইরাসের ভয়াবহতার কথা মাথা রেখে দিবাকর ব্যানার্জির ‘সন্দীপ অওর পিঙ্কি ফারার’ মুক্তি দেওয়া হচ্ছে না। এই মুহূর্তে সবার স্বাস্থ্যের দিকে নজর দেওয়া সবচেয়ে জরুরি।

default-image

এর আগে অক্ষয় কুমারের নতুন ছবি ‘সূর্যবংশী’র মুক্তি পিছিয়ে দেওয়া হয়েছে। পেছানোর তালিকায় আছে রণবীর সিংয়ের পরের ছবি ‘এইটি থ্রি’। কোনও রকম জমায়েত এড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুটিং বন্ধ রাখা হয়েছে শাহিদ কাপুরের পরের ছবি ‘জার্সি’। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

বিজ্ঞাপন
বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন