চরিত্রের প্রয়োজনে কত কীই–না শিখতে হয়। কেউ শেখেন নাচ তো কেউ বা মার্শাল আর্ট। কেউ কেউ হয়ে ওঠেন দক্ষ বিমানচালক। আবার কেউ কুস্তির মারপ্যাঁচও শিখে ফেলেন। তবে বলিউড তারকা জ্যাকুলিন ফার্নান্দেজ ‘বচ্চন পান্ডে’ ছবির জন্য শিখলেন এক নতুন এক ব্যতিক্রমী আর্ট। বলা যায়, অসাধ্য সাধন করলেন জ্যাকুলিন।
সম্প্রতি জ্যাকুলিন জয়সলমীরে ‘বচ্চন পান্ডে’ ছবির শুটিং শেষ করলেন। এই ছবির জন্য তাঁকে এক নতুন ধরনের আর্টে পারদর্শী হয়ে উঠতে হয়েছে। জ্যাকুলিন ‘টাইট রোপ আর্ট’–এর প্রশিক্ষণ নিয়েছেন।

default-image

এই বিশেষ ধরনের আর্টকে ‘ফানবুলিজিম’ও বলা হয়। সরু তার বা দড়ির ওপর ভারসাম্য রেখে হাঁটা। পুরোনো এই শিল্পকলার সঙ্গে একেকটা দেশের একেকরকম ঐতিহ্য জড়িয়ে আছে। সাধারণত স্থানীয় মানুষেরা ‘টাইট রোপ আর্ট’ শিল্পকলা করেন। জ্যাকুলিন তিন সপ্তাহর মতো রাজস্থানের জয়সলমীরে ছিলেন। আর এক সপ্তাহের মধ্যে তিনি এই শিল্পকর্ম শিখেছেন।

default-image

‘টাইট রোপ আর্ট’ শেখা মোটেও সহজ কথা নয়। এই শিল্পকলা খুবই কঠিন। দড়ির ওপর চলার জন্য শরীরের ভারসাম্য রক্ষা করতে হয়। দড়িটি মাটি থেকে ১০ ফুট ওপরে বাঁধা থাকে। এ রকম দড়ির ওপর দিয়ে হাঁটছেন আর প্রশংসা কুড়াচ্ছেন জ্যাকুলিন। এত অল্প সময়ে এই কঠিন কর্ম শেখার পেছনে ছিল তাঁর অদম্য উৎসাহ আর সাহস।

default-image
বিজ্ঞাপন

জ্যাকুলিন এর আগেও চরিত্রের প্রয়োজনে অনেক নতুন শিল্পকলা সহজে শিখে ফেলেছেন। পোল ডান্স আর এরিয়েল যোগব্যায়াম শিখে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন এই বলিউড তারকা। নানা ধরনের শিল্পকলা শিখতে ভালবাসেন তিনি। জানা গেছে, জ্যাকুলিন ‘বচ্চন পান্ডে’ ছবিতে দুর্দান্ত কিছু শট দিয়েছেন। আর ‘টাইট রোপ আর্ট’ তিনি এতটাই সাবলীলভাবে করেছেন যে সেটের অন্যরা অবাক হয়ে গেছেন। সাজিদ নাদিয়াদওয়ালার প্রযোজনায় ‘বচ্চন পান্ডে’ ছবিতে জ্যাকুলিনের বিপরীতে আছেন অক্ষয় কুমার। এই নির্মাতা ও প্রযোজকের সঙ্গে জ্যাকুলিন এই নিয়ে অষ্টমবারের মতো কাজ করতে চলেছেন। ফরহাদ সামজী পরিচালিত ‘বচ্চন পান্ডে’ ছবিটি  মুক্তি পাবে ২০২২ সালের ২৬ জানুয়ারি।

default-image
বলিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন