সোনম কাপুর।
সোনম কাপুর। ইনস্টাগ্রাম

প্রেমে প্রতারিত হয়ে একসময় রণবীর কাপুরকে নিয়ে কত কথাই না বলেছিলেন বলিউড অভিনেত্রী সোনম কাপুর। রণবীরের আরেক নাম ‘প্লে বয়’ সোনমেরই রাখা। দীর্ঘদিন একজন আরেকজনকে এড়িয়ে চলেছেন। কেউ কারও মুখ দেখেননি। অথচ ১৩ বছর আগে দুজনে সঞ্জয়লীলা বানসালির সাওয়ারিয়া সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় হাজির হয়েছিলেন। দীর্ঘদিন পর রণবীরের সঙ্গে ছবি দিয়ে, রণবীরকে শুভকামনা জানিয়ে পুরোনো তিক্ততা মুছে ফেললেন সোনম।

বিজ্ঞাপন
default-image

সমাজের অন্য সব ক্ষেত্রের মতো বলিউডকেও ‘সেক্সিস্ট’ হিসেবে উল্লেখ করেন সোনম। বলিউড নারীদের সম্পর্কে আজগুবি ধারণা পোষণ করে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা এখনো সমতা আর ন্যায়ের জন্য লড়াই করে যাচ্ছি। গর্ভবতী অবস্থায় কাজ করা যাবে না; প্রেম, বিয়ে, সন্তান হলে, বয়স ৪০ বছর পেরোলে ক্যারিয়ার থাকবে না; এগুলোকে ঝেঁটিয়ে বিদায় করতে হবে। উদাহরণস্বরূপ হিলারি ক্লিনটনের কথা ভাবুন। তাঁকে দিয়ে বলিউডকে বুঝুন। তাঁর অবস্থাও বলিউডের মতো।

default-image

তিনি এত বড় একজন ব্যক্তিত্ব। একজন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী। অথচ তাঁর হেয়ারকাট, লিপস্টিক, কোন ব্র্যান্ডের পারফিউম ব্যবহার করেন, এগুলো নিয়ে আলাপ চলে। পুরুষ আর নারীর ক্ষেত্রে কাজ, মজুরি, দৃষ্টিভঙ্গির সঙ্গে সঙ্গে আলোচনার বিষয়ও হয়ে যায় ভিন্ন।’

default-image

ইন্ডাস্ট্রিতে ১৩ বছর পূর্ণ করলেন সোনম। এই সময়ে তিনি এই ইন্ডাস্ট্রির ‘গুড, ব্যাড আর আগলি’ সবই দেখেছেন। সম্প্রতি ‘হ্যাশট্যাগ উইমেন ইন ফিল্মস’ শিরোনামে ইনস্টাগ্রামে সচেতনতামূলক পোস্ট করেছেন এই নিরজা তারকা। এটা নিয়েই কথা বললেন গণমাধ্যমের সঙ্গে। সোনম বলেন, ‘বলিউডের সিনেমার চিত্রনাট্য আর গানের লিরিকও বলে দেয়, তারা নারীকে কোন চোখে দেখে। “উইচ হান্ট” থেকে বাঁচতে এখানকার নারীদের বেশি বেশি করে মুখের ওপর না বলতে হবে। বুঝেশুনে সঠিক চিত্রনাট্য বেছে নিতে হবে।’

গত বছর সোনম কাপুরকে দেখা গেছে দ্য জোয়া ফ্যাক্টর ছবিতে। ছবিটি খুব একটা আলোচনা তুলতে পারেনি। নতুন কোনো ছবির খবরও নেই সোনমের কাছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0