২০১৯ সালটা বলিউডের জন্য ছিল দুর্দান্ত। ‘ওয়ার’, ‘কবির সিং’, ‘উড়ি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’, ‘ভারত’, ‘মিশন মঙ্গল’ ছবিগুলো বক্স অফিস থেকে আয় করেছে কোটি কোটি রুপি। অন্যদিকে অফট্র্যাকের, এই যেমন সামাজিক ও রাজনৈতিকভাবে সচেতনমূলক ও অনুপ্রেরণাদায়ক আত্মজীবনী চলচ্চিত্রও তৈরি হয়েছে। এই ছবিগুলোও আলোচনার সৃষ্টি করেছে। বলিউডের বক্স অফিস বিশ্লেষণ করে দেখে নেওয়া যাক, এ বছর বলিউডে কোন কোন তারকার ছবি সবচেয়ে বেশি আয় করেছে। এই তালিকায় নেই কোনো ‘খান’-এর নাম।

default-image

অক্ষয়ের চারটি ছবির আয় ৮৮০ কোটি রুপি
২০১৯ সালে এসে নিজের ক্যারিয়ারের সবচেয়ে সফল বছরের দেখা পেয়েছেন অক্ষয় কুমার। এ বছর মুক্তি পেয়েছে অক্ষয় কুমারের চারটা ছবি ‘কেসরি’, ‘মিশন মঙ্গল’, ‘হাউসফুল ফোর’ ও ‘গুড নিউজ’। এর মধ্যে চারটি ছবি ব্লকবাস্টার হিট। ২১ মার্চ মুক্তির পর ‘কেসরি’ ঝুলিতে ভরেছে ২০৭ কোটি রুপি। ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে মুক্তির পর এখন পর্যন্ত ‘মিশন মঙ্গল’ আয় করেছে ২৯০ কোটি রুপি। গত ২৫ অক্টোবর মুক্তি পেয়েছে অক্ষয় কুমার অভিনীত বছরের তৃতীয় ছবি ‘হাউসফুল ফোর’। ৭৫ কোটি রুপি খরচ করে তৈরি ছবিটি এরই মধ্যে তুলেছে ২৮০ কোটি রুপি। গত ২৭ ডিসেম্বর মুক্তির পর মাত্র ৩ দিনে ‘গুড নিউজ’ আয় করেছে ১০৩ কোটি রুপি। সব মিলিয়ে এ বছর অক্ষয় কুমারের চারটি ছবি আয় করেছে ৮৮০ কোটি রুপি।

default-image

হৃতিকের ‘ওয়ার’ প্রথম দিনে আয় করেছে ৫৩ কোটি
২০১৯ সালে হৃতিক রোশনের দুটি ছবি মুক্তি পেয়েছে, ‘সুপার থার্টি’ ও ‘ওয়ার’। এই দুটি ছবি ২০১৯ সালের সর্বোচ্চ আয় করা ১০ ছবির তালিকায় স্থান করে নিয়েছে। ‘ওয়ার’ বলিউডের ইতিহাসে মুক্তির দিন সবচেয়ে বেশি আয় করা ছবি। ২ অক্টোবর মুক্তির প্রথম দিন ছবিটি তুলে আনে ৫৩ কোটি রুপি। আর এখন পর্যন্ত ‘ওয়ার’ আয় করেছে ৫০০ কোটি রুপি। এটি ২০১৯ সালের সবচেয়ে আয় করা ছবি। গণিত শিক্ষক আনন্দ কুমারকে নিয়ে ছবি ‘সুপার থার্টি’ আয় করেছে ২০৮ কটি রুপি। সব মিলিয়ে হৃতিক রোশনের দুটি ছবি আয় করেছে ৭০৮ কোটি রুপি।

default-image

আয়ুষ্মানের ক্যারিয়ারের সবচেয়ে ভালো বছর
২০১৯ সালে মুক্তি পেয়েছে আয়ুষ্মান খুরানার তিনটি ছবি ‘আর্টিকেল ফিফটিন’, ‘বালা’ ও ‘ড্রিম গার্ল’। প্রতিটি ছবি বিষয়ের দিক থেকে গুরুত্বপূর্ণ। মুক্তির প্রথম দিনেই ‘নারীর প্রতি সহিংসতা’, ‘বর্ণপ্রথা’র সমালোচনা করে নির্মিত ছবিটি ভারতের কয়েকটি রাজ্যে ব্রাহ্মণদের আন্দোলনের মুখে হল থেকে নামিয়ে দেওয়া হয়। তারপরও মাত্র ২৯ কোটি রুপি খরচ করে তৈরি ছবিটি বক্স অফিস থেকে তুলে এনেছে প্রায় ১০০ কোটি রুপি। সবাইকে অবাক করে দিয়ে টাক মাথার নায়ক হয়ে আয়ুষ্মান খুরানার ‘বালা’ আয় করেছে ১৭১ কোটি রুপি। আর ‘ড্রিম গার্ল’ তুলেছে ২০০ কোটি রুপি। সব মিলিয়ে আয়ুষ্মান খুরানার ছবি ২০১৯ সালে আয় করেছে প্রায় ৪৭১ কোটি রুপি। আয়ুষ্মান খুরানার ক্যারিয়ারের সবচেয়ে ভালো বছর এটিই।

default-image

একটি ছবি দিয়েই বাজিমাত শহীদের
২০১৯ সালে শহীদ কাপুরের মাত্র একটি ছবি মুক্তি পেয়েছে, ‘কবির সিং’। আর এই একটি ছবি দিয়েই বাজিমাত করেছেন তিনি। অপ্রত্যাশিতভাবে তেলেগু ‘অর্জুন রেড্ডি’র এই বলিউডি রিমেক বক্স অফিস থেকে তুলেছে প্রায় ৩৮০ কোটি রুপি। আর তাই এই ছবি দিয়ে হাওয়ায় ভাসছেন শহীদ কাপুর। এটি তাঁর ক্যারিয়ারের সবচেয়ে অর্থ উপার্জনকারী ছবি।

default-image

ভিকির ‘উড়ি’র আয় ৩৪২ কোটি
২০১৯ সালে মুক্তি পেয়েছে ভিকি কৌশলের ছবি, ‘উড়ি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’। ১১ জানুয়ারি মুক্তির পর ২৫ কোটি রুপি খরচ করে তৈরি ছবিটি বক্স অফিসে ধুন্ধুমার ব্যবসা করেছে। আয় করেছে ৩৪২ কোটি রুপি। এই ছবি দিয়ে এ বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। এটি ২০১৯ সালে বলিউডের তৃতীয় সর্বোচ্চ অর্থ উপার্জনকারী ছবি। ২০১৮ সালে ভিকি কৌশলের ‘সঞ্জু’, ‘মনমর্জিয়া’, ‘লাস্ট স্টোরিজ’ ও ‘রাজি’ ছবিগুলো দারুণ ব্যবসা করে।

বিজ্ঞাপন
মন্তব্য করুন