default-image

মুক্তি ও মানবাধিকারবিষয়ক প্রামাণ্যচিত্র উৎসব ‘৯ম লিবারেশন ডকফেস্ট ২০২১’ আয়োজিত হবে আগামী ৬ থেকে ১০ এপ্রিল। মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত এই উৎসব করোনা সংক্রমণের কারণে এবারও অনলাইনে অনুষ্ঠিত হবে।

উৎসবে ১১২টি দেশের ১ হাজার ৯০০ ছবি জমা পড়েছে। এসব ছবি থেকে নির্বাচিত ১১০টি প্রামাণ্যচিত্র উৎসবে প্রদর্শিত হবে। এবারের উৎসবে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হবে ৯টি ছবি।

উৎসব আয়োজকদের সূত্রে জানা গেছে, এ বছর স্বাধীনতার ৫০ বছর এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ২৫ বছর পূর্তি হচ্ছে। এ উপলক্ষে উৎসবে স্বাধীন বাংলাদেশে গত পাঁচ দশকে নির্মিত মুক্তিযুদ্ধ নিয়ে ১২টি প্রামাণ্যচিত্রের একটি কিউরেটেড প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। পাশাপাশি মুক্তিযুদ্ধ জাদুঘরের ২৫ বছর পূর্তি উপলক্ষে ২৫টি এক মিনিটের ছবির বিশেষ প্রদর্শনীও করা হবে। মুক্তিযুদ্ধ জাদুঘর ২০১৯ সাল থেকে ‘মুক্তিযুদ্ধের গল্প শোনাও: ১ মিনিটের ছবি বানাও’ শিরোনামে শিশু-কিশোরদের জন্য এই ছবি তৈরির কর্মশালার আয়োজন করে আসছে।

বিজ্ঞাপন
‘বাংলাদেশের ৫০ বছর: চলচ্চিত্রে তার প্রতিফলন’ শিরোনামে অনলাইনে একটি বিশেষ প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। আলোচনায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তরুণ চলচ্চিত্র নির্মাতারা অংশগ্রহণ করবেন

এবারও থাকছে প্রামাণ্যচিত্র নির্মাণ সহায়তার উদ্যোগ ‘এক্সপোজিশন অব ইয়াং ফিল্ম ট্যালেন্টস: স্টোরি টেলিং ওয়ার্কশপ ফর ডকুমেন্টারি ফিল্ম মেকারস’। ঢাকা ডকল্যাবের সহযোগিতায় ৭ থেকে ১০ এপ্রিল এই প্রামাণ্যচিত্র কর্মশালা এবং পিচিং সেশন অনুষ্ঠিত হবে। কর্মশালার শেষ দিন ১০ এপ্রিল সকালে কর্মশালায় অংশগ্রহণকারী নির্মাতাদের প্রকল্পগুলো পিচিংয়ের মধ্য দিয়ে বিজয়ী দুই নির্মাতাকে নির্বাচন করা হবে। বিজয়ী দুই নির্মাতা যথাক্রমে ৫ লাখ এবং সাড়ে ৩ লাখ টাকা সহায়তা পাবেন।

এ ছাড়া ৯ এপ্রিল উৎসবের চতুর্থ দিন ‘বাংলাদেশের ৫০ বছর: চলচ্চিত্রে তার প্রতিফলন’ শিরোনামে অনলাইনে একটি বিশেষ প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। আলোচনায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তরুণ চলচ্চিত্র নির্মাতারা অংশগ্রহণ করবেন। ১০ এপ্রিল শনিবার বিকেলে আমন্ত্রিত অতিথিদের অংশগ্রহণে অনলাইনে ৯ম লিবারেশন ডকফেস্টের সমাপনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন