‘ঊনপঞ্চাশ বাতাস’ বইবে দেশের বাইরেও। অস্ট্রেলিয়ার কুইন্স অঙ্গরাজ্যের রাজধানী ব্রিসবেনে ২৮ নভেম্বর মুক্তি পেতে যাচ্ছে এ সিনেমা। এটাই ‘ঊনপঞ্চাশ বাতাস’–এর দেশের বাইরে প্রথম মুক্তি পাওয়া। অস্ট্রেলিয়ায় ছবিটি মুক্তির আয়োজন করেছে বাংলাদেশ কালচার ইন ব্রিসবেন।

এ ছাড়া দেশের ভেতরে হলসংখ্যা বাড়ছে এ সিনেমার। ৬ নভেম্বর মুক্তি পাচ্ছে খুলনার লিবার্টি হল আর কক্সবাজার স্কাই মুভি থিয়েটারে। আর এ মুহূর্তে ‘ঊনপঞ্চাশ বাতাস’ চলছে স্টার সিনেপ্লেক্স বসুন্ধরা, সীমান্ত সম্ভার, মহাখালী এসকেএস সেন্টার, যমুনা ব্লকবাস্টার, নারায়ণগঞ্জের সিনেস্কোপ এবং চট্টগ্রামের সিলভারস্ক্রিনে।

default-image
বিজ্ঞাপন

পরিচালক মাসুদ হাসানের কাছে জানতে চাইলাম, সিনেমাটি মুক্তির ২১তম দিন পর্যন্ত সেরা প্রাপ্তি কী? উত্তর তিনি বললেন, ‘অনেক অনেক সেরা প্রাপ্তি আছে। এর ভেতর একটা ক্যানসার থেকে সুস্থ হয়ে উঠছেন—এমন একজন ব্যক্তি ছবিটি দেখতে এসেছিলেন। এখনো সিঙ্গাপুরে তাঁর চিকিৎসা চলছে। ছবিটা দেখে তিনি বললেন যে এই সিনেমাটা যিনি বানিয়েছেন, তাঁকে তিনি একবার স্পর্শ করতে চান। আমাকে ধরে তিনি জানালেন, সিনেমায় ইমতিয়াজ বর্ষণের চরিত্রটার সমস্ত অনুভব তাঁকে স্পর্শ করেছে। কারণ, তিনিও একই পরিস্থিতির ভেতর দিয়ে গেছেন। আসলে প্রেম ছাপিয়ে এটা একটা মানবিকতার গল্প। সেই মানবিকতা যাঁদের হৃদয়ে ঠাঁই পেয়েছে, তাঁদের আবেগ বাঁধ মানেনি।’

default-image

এই পরিচালক আরও জানান, ছবিটা মুক্তির পর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনুরোধ এসেছে সেখানে ছবিটা মুক্তি দেওয়ার জন্য। প্রথম মুক্তির দিন থেকেই বাংলাদেশ কালচার ইন ব্রিসবেন ছবিটা সেখানে মুক্তির ব্যাপারে আলাপ করেছে। এ ছাড়া চট্টগ্রামের সুগন্ধা ও খুলনার সংগীতা হলেও শিগগির মুক্তি পাবে ছবিটি।

default-image

‘ঊনপঞ্চাশ বাতাস’ ছবিতে জুটি বেঁধে অভিনয় করেছেন শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ। শুটিংয়ের শুরু থেকেই আলোচনায় রয়েছে এ ছবি। মুক্তির পর সেই আলোচনা ডালপালা মেলেছে। এটি ছোট পর্দা নির্মাতা মাসুদ হাসানের প্রথম সিনেমা। দীর্ঘ বিরতি ভেঙে এ ছবির জন্য ‘প্রথম’ গানটি গেয়েছেন অর্থহীন ব্যান্ডের সুমন। ছবির অন্য গানগুলো গেয়েছেন শৌরিন, মাসুদ হাসান উজ্জ্বল এবং ভারতের সিধু ও সোমলতা। ২৩ অক্টোবর মুক্তি পেয়েছে ছবিটি।

default-image
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0