বিভিন্ন সময় আজিজুর রহমানের পাওয়া পুরস্কারের স্মারক, তাঁর নিজের লেখা দুটি বই, তাঁকে নিয়ে লেখা একটি বই জমা দেওয়া হয় আর্কাইভে। এ ছাড়াও চলচ্চিত্রসংশ্লিষ্ট পরিচালকের বেশ কিছু জিনিসপত্র বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য মহাপরিচালক মো. নিজামূল কবীরের হাতে তুলে দেন। হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ফিল্ম অফিসার মো. ফখরুল আলম।

default-image

চলচ্চিত্রের পাশাপাশি চলচ্চিত্রসংশ্লিষ্ট ও স্টুডিওতে ব্যবহৃত যন্ত্রপাতি, অভিনেতা ও অভিনেত্রীদের ব্যবহৃত নানা সামগ্রী সংরক্ষণ করে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। ফিল্ম মিউজিয়ামে সংরক্ষিত আছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি), বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম, শ্রুতি রেকর্ডিং স্টুডিও, চিত্রগ্রাহক, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক এবং অভিনেতা–অভিনেত্রীদের নানা জিনিসপত্র।

default-image

ঢাকার চলচ্চিত্রের অন্যতম সফল পরিচালক ও প্রযোজক ছিলেন আজিজুর রহমান। তিনি ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহারে জন্মগ্রহণ করেন। ‘মাটির ঘর’, ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’-এর মতো সিনেমার নির্মাতা তিনি। গত ১৪ মার্চ কানাডার একটি হাসপাতালে তিনি মারা যান। ২০ মার্চ বিকেল ৫টায় বিমানে করে ঢাকায় আনা হয় তাঁর মরদেহ। পরদিন সান্তাহারে দাফন করা হয় তাঁকে।

আজিজুর রহমানের মেয়ে বিন্দি একসময় শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয় করতেন। ১৯৮২ সালে মতিন রহমান পরিচালিত ‘লাল কাজল’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন