বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে ১৯ নভেম্বর নেদারল্যান্ডস যাচ্ছেন অন্যদিন... ছবির প্রযোজক ও পরিচালক। পরদিন শনিবার রাত নয়টায় আমস্টারডামের তুসানস্কি থিয়েটারে হবে অন্যদিন... ছবির বিশ্ব অভিষেক। বিশ্বের বৃহত্তম প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ইডফা বা ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফেস্টিভ্যাল আমস্টারডাম। নন-ফিকশন ছবির জগতের শক্তিশালী ও কাব্যিক ছবিগুলো চলচ্চিত্রপ্রেমীদের কাছে উপস্থাপন করার জন্য দুনিয়াখ্যাত ইডফা। ইডফার আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে এ বছরের শ্রেষ্ঠ নন–ফিকশন ফিচার ছবির মর্যাদাপূর্ণ পুরস্কারের দৌড়ে অন্যদিন... ছাড়াও আছে ফ্রান্স, রাশিয়া, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, পর্তুগালসহ ২১টি দেশের ১৪টি ছবি।

ইউক্রেনিয়ান সার্গেই লজনিতসা, পর্তুগিজ সুজানা ডি সুজা ডিয়াজ, রুশ আলিওনা ভন দার হোস্টের মতো আন্তর্জাতিকভাবে প্রশংসিত ও পুরস্কৃত নির্মাতাদের নতুন ছবির সঙ্গে লড়বে কামারের ছবি। ২৫ নভেম্বর আমস্টারডামের বিখ্যাত আই ফিল্ম মিউজিয়ামে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ঘোষণা করা হবে পুরস্কার।

অস্কারে অন্যদিন... সরাসরি নির্বাচনের সুযোগের প্রতিক্রিয়ায় কামার বলেন, ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় এবার সার্গেই লজনিতসার মতো বাঘা পরিচালকদের ছবি আছে। এখানে অন্যদিন...–এর নির্বাচিত হওয়াটাই ছিল একটি কঠিন ব্যাপার। তবে গত ১০ বছরে বার্লিন, ভেনিস, লোকার্নোর মতো প্রথম সারির উৎসবগুলোতে সিনেমার সংজ্ঞাই বদলে গেছে, ফিকশন বা নন-ফিকশন নয়—ছবি শুধু সিনেমা হিসেবেই প্রতিযোগিতা করছে, পুরস্কার জিতছে। অস্কার যদিও কোনো আন্তর্জাতিক উৎসব নয়, বরং যুক্তরাষ্ট্রকেন্দ্রিক এবং মূলত ইংরেজি ভাষাভিত্তিক একটি প্রতিযোগিতা। তবু তারা পোস্ট–গ্লোবালাইজড যুগে নতুন নতুন ভাষা ও ভঙ্গির ছবির প্রতি আরও বেশি মনোযোগী হচ্ছে, সেটা একটা আশার কথা।

কামার আহমাদ সাইমনের জলত্রয়ীর (ওয়াটার ট্রিলজি) দ্বিতীয় ছবি অন্যদিন...। শুনতে কি পাও! প্রথম ছবি। অন্যদিন...–এর স্ক্রিপ্টের জন্য এর মধ্যেই ২০১৩ সালের সানড্যান্স গ্রান্ট অ্যাওয়ার্ড, ২০১৬ সালে বিশ্ব চলচ্চিত্র মঞ্চ পিয়াতজা গ্রান্দায় রেড কার্পেট ডিরেক্টরের সম্মাননা, লোকার্নোর ওপেন ডোর্সের শ্রেষ্ঠ পুরস্কার এবং আর্তে ইন্টারন্যাশনাল প্রিক্স পেয়েছিলেন কামার। ২০১৩ সালে শুরু করে ৮ বছর ধরে বানানো হয় এ ছবি। নরওয়ে ও ফ্রান্সের যৌথ প্রযোজনায় বাংলাদেশের এ ছবির সম্পাদনা ও কালার কারেকশন হয়েছে কলকাতায় এবং মুম্বাইয়ে হয়েছে সাউন্ড মিক্সিং। এখন ছবির পোস্টারের পাশাপাশি চলছে ডিসিপির কিছু কারিগরি সংশোধনী।

ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন