কাজী হায়াতের ছবি, নায়িকা মিতু

জাহারা মিতু
ছবি : দীপু মালাকার

মুনতাসীর মামুনের ‘জয় বাংলা’ থেকে সিনেমা করছেন কাজী হায়াৎ। সিনেমার নামও হবে ‘জয় বাংলা’। ছবির একটি চরিত্রে অভিনয় করবেন জাহারা মিতু।
জাহারা মিতু জানান, প্রায় ১০ দিন ধরে পরিচালক ও প্রযোজকের সঙ্গে কথা হচ্ছিল। শনিবার দুপুরে চুক্তি হয়েছে।

জাহারা মিতু
ছবি : সংগৃহীত

আলোচিত এই উপন্যাসের একটি চরিত্র হতে পেরে ভীষণ খুশি মিতু, ‘“জয় বাংলা” আমার আগেই পড়া ছিল। কিন্তু কোনো দিন ভাবিনি উপন্যাসটির একটি চরিত্রে কাজ করতে পারব।’ মিতু জানান, এমন একটি কাজের সুযোগ পাওয়াতে তাঁর পরিবারও খুশি। বলেন, ‘দুজন গুণী মানুষের ছবিতে কাজের সুযোগ পাওয়াতে আমার মা সবচেয়ে বেশি খুশি হয়েছেন। মায়ের কথা, এই ছবিতে কাজ করে ইতিহাসের একটি অংশ হয়ে থাকতে পারব।’

‘জয়বাংলা’ ছবিতে জাহারা মিতু অভিনয় করবেন বাপ্পী চৌধুরীর বিপরীতে

১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান থেকে শুরু করে মুক্তিযুদ্ধের বিজয় পর্যন্ত এই ছবির গল্প। ছবিতে জাহারা মিতুর বিপরীতে অভিনয় করবেন বাপ্পী চৌধুরী। গত বৃহস্পতিবার চুক্তিবদ্ধ হয়েছেন বাপ্পী। ছবিতে দুজনই ছাত্র।
ছবিটিকে তাঁর জন্য নতুন চ্যালেঞ্জ মনে করেন কাজী হায়াৎ। বলেন, ‘আমি সাধারণত বাণিজ্যিক ছবি করি। “জয় বাংলা” বাণিজ্যিক ঘরানার নয়। এটি আমার জন্য নতুন অভিজ্ঞতা হবে।’

জয়বাংলা ছবির পরিচালক কাজী হায়াৎ
ছবি : সংগৃহীত

কবে শুটিং শুরু করবেন জানতে চাইলে পরিচালক বলেন, ‘ঈদের পরপরই যে লকডাউন আসছে, তা উঠে গেল শুটিং শুরু করব।’ পুবাইল, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের লোকেশনে পর্যায়ক্রমে শুটিং হবে।
‘জয় বাংলা’ বাংলাদেশ সরকারের অনুদানের ছবি। এটি হবে কাজী হায়াতের ৫১তম সিনেমা।