default-image

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত মায়ার জঞ্জাল ইন্দোনেশিয়ার জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে আমন্ত্রিত হয়েছে। সেখানে ছবিটির চারটি প্রদর্শনী হবে বলে জানিয়েছেন পরিচালক ইন্দ্রনীল রায় চৌধুরী।

উৎসবের ১৫তম আসরে এশিয়ান পারসপেক্টিভস বিভাগে দেখানো হবে ছবিটি। ২৫ নভেম্বর থেকে জাকার্তায় শুরু হয়েছে এই উৎসব, চলবে ২৯ নভেম্বর পর্যন্ত। ‌মায়ার জঞ্জালসহ উৎসবে ২৯টি দেশের ৭১টি স্বল্পদৈর্ঘ্য আর ৫৭টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র স্থান পেয়েছে।

বিজ্ঞাপন
default-image

ছবিটির এবারের উৎসবে আমন্ত্রিত হওয়ার খবরটিতে আনন্দিত পরিচালক ইন্দ্রনীল রায় চৌধুরী। তিনি বলেন, ছবিটি বিভিন্ন উৎসবে ভ্রমণ করছে। সামনে আরও বিভিন্ন উৎসবে যাবে। এসব উৎসবে আমন্ত্রণের মধ্য দিয়ে ছবিটি নিয়ে দেশ–বিদেশের দর্শকের আগ্রহ তৈরি হচ্ছে। কলকাতা ও ঢাকায় ছবিটি যখন মুক্তি পাবে, তখন এসব উৎসবের অংশগ্রহণ একটা প্রভাব ফেলবে।

মায়ার জঞ্জাল ছবির মাধ্যমে ১৫ বছর পর বড় পর্দার জন্য কাজ করলেন অপি করিম। ছবিতে তাঁর চরিত্রের নাম সোমা। মেয়েটি কলকাতার। সে বিবাহিতা। স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে চাকরি করেন সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।

কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে সাজানো হয়েছে ছবিটির চিত্রনাট্য। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের নাট্যদল প্রাচ্যনাটের সোহেল রানা (সত্য), কলকাতার পরান বন্দ্যোপাধ্যায়, চান্দ্রেয়ী ঘোষ (বিউটি) ও ব্রাত্য বসু (গণেশ বাবু)। ছবিটির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।

বিজ্ঞাপন
মন্তব্য করুন