দেশে গত কয়েক বছরের আলোচিত ছবিগুলোর একটি ‘ডুব’। মুক্তির প্রায় সাড়ে তিন বছর পরও নতুন করে আলোচনায় ছবিটি। বিশ্বব্যাপী জনপ্রিয় স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে দেখা যাবে এটি। বলিউডের প্রয়াত অভিনেতা ইরফান খান ও বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা অভিনীত বাংলা সিনেমা ‘ডুব’ আগামী ৫ ফেব্রুয়ারি দেখা যাবে নেটফ্লিক্সে। নেটফ্লিক্সের অনুষ্ঠান সূচিতে ইতিমধ্যে দেখা যাচ্ছে ছবিটির ট্রেলার।

default-image

‘ডুব’ ছবিটি পরিচালনা করেছেন মোস্তফা সরয়ার ফারুকী। এর আগেও নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে এই পরিচালকের ‘টেলিভিশন’ আর ‘পিঁপড়াবিদ্যা’ ছবি দুটো। আবারও এই প্ল্যাটফর্মে তাঁর পরিচালিত ছবি মুক্তি পাওয়ার অনুভূতি জানিয়ে এই পরিচালক বলেন, ‘নিজের বানানো সিনেমাগুলোর মধ্যে “ডুব” আমার প্রিয় একটা কাজ। নানা কারণে ছবিটা মুক্তির সময় এটা আর কেবল ছবি হিসেবে থাকেনি। এটা মোটামুটি একটা রাজনীতির বিষয় হয়ে দাঁড়িয়েছিল। তাতে হয়তো আমাদেরও কিছু দায় ছিল।’

default-image

এই পরিচালক আরও যোগ করলেন, ‘যা–ই হোক, ছবিটা নেটফ্লিক্সে মুক্তি পাচ্ছে ফেব্রুয়ারির ৫ তারিখে। আশা করি, আমরা সবাই এখন শান্ত আর নির্মোহভাবে ছবিটা দেখার একটা সুযোগ পাব। বেশ কয়েক বছর ধরেই নেটফ্লিক্সে আমাদের দেশের ফিল্মমেকারদের বানানো ছবি যাচ্ছে। আমার “টেলিভিশন” আর “পিঁপড়াবিদ্যা”ও একসময় নেটফ্লিক্সে ছিল। তারপর “কমলা রকেট” এবং “ইতি, তোমারই ঢাকা” গেছে। আমরা সবাই সেই ছবিগুলো দেখলে নেটফ্লিক্সের কাছে একটা বার্তা যায়। নেটফ্লিক্স জানতে পারে যে, বাংলাদেশের বাজারে লোকাল কনটেন্টের চাহিদা আছে, যা তাদের আরও বেশি লোকাল কনটেন্ট কিনতে আর বানাতে উৎসাহ দেবে।’

default-image
বিজ্ঞাপন

২০১৭ সালের অক্টোবরে ভারত ও বাংলাদেশের মোট ৭৩টি হলে মুক্তি পায় মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’। নানা কারণে আলোচিত ছবিটি মুক্তির আগে সেন্সর বোর্ডে আটকে যায়। পরে কিছু দৃশ্য কর্তন সাপেক্ষে অনুমোদন পায়।

default-image

‘ডুব’ সিনেমাটি মুক্তি পায় ২০১৭ সালের ২৭ অক্টোবর। সিনেমাটি ৯১তম অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে। দেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের কলকাতার এসকে মুভিজ প্রযোজিত সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেন ইরফান খান। সিনেমার সহপ্রযোজকও ছিলেন তিনি। এতে আরও অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, পার্ণো মিত্রসহ অনেকে।

default-image
ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন