ওয়েবফিল্মের যাত্রা শুরুর এ সময়টা কেক কেটে উদযাপন করা হয়
ওয়েবফিল্মের যাত্রা শুরুর এ সময়টা কেক কেটে উদযাপন করা হয়ছবি : প্রথম আলো
নতুন দশকের একটা মাস চলে গেল। সংস্কৃতি ও বিনোদন দুনিয়া অনেক কিছু পেল, হারাল। দেখাল নানা রঙের স্বপ্ন ও সম্ভাবনা। আজ উল্টে দেখা যাক জার্নালের গত ৩০টা দিনের পাতা।

সিনেমায় আশা সিনেমায় বাঁচা
সবচেয়ে বড় ও আশার ঘটনা ছিল বহুপ্রতীক্ষিত জীবনীচিত্র ’বঙ্গবন্ধু’র শুটিং শুরু হওয়া। খ্যাতিমান চলচ্চিত্রকার শ্যাম বেনেগালের হাতে পর্দায় শেখ মুজিবুর রহমান হতে যাচ্ছেন আরিফিন শুভ।

default-image

এ ছাড়া বেশ কিছু সিনেমার কাজ শুরু হয়েছে এ মাসে। কেউ কেউ চিত্রনাট্যে কেটেছেন সম্পাদনার শেষ আঁচড়। করোনার এই সময়েও অনুষ্ঠিত হয়ে গেল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মতো একটি আন্তর্জাতিক সিনেমার উৎসব। শহরজুড়ে নানা বয়সী মানুষ দম ফেলার সুযোগ পেলেন দেশ-বিদেশের সিনেমা দেখে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নেটপ্যাক অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশের ছবি নোনা জলের কাব্য। জাতীয় চলচ্চিত্র পুরস্কারও দেওয়া হলো এ মাসেই। ৫১তম আন্তর্জাতিক ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়াতে বিচারক হিসেবে ছিলেন বাংলাদেশের নির্মাতা রুবাইয়াত হোসেন।

বিজ্ঞাপন

প্রস্তুত স্ট্রিমিং প্ল্যাটফর্ম
আগামী দিনের বিনোদনের ভার কাঁধে তুলে নিয়েছে যেন অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম। ওটিটি (ওভার দ্য টপ) সেই দীর্ঘ দৌড়ের জন্য প্রস্তুত। বছরের শুরুতেই চরকি জানিয়েছে তার আগমনী বার্তা। ১২ মাসে ১২টি ওয়েব ফিল্ম, ধারাবাহিকসহ বিনোদনের দারুণ সব অনুষঙ্গ নিয়ে আসছে। ইতিমধ্যে শুরু করেছে 'ইউটিউমার' নামে ওয়েব ফিল্মের শুটিং। ঘোষণা দিয়েছে 'মুন্সিগিরি' নামের সিরিজ ওয়েব ফিল্মের। বছরের শুরুতেই বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসানকে ’কণ্ঠ’ ও ’রবিবার’ ছবির জন্য বেস্ট পারফরম্যান্স অব দ্য ইয়ার (মুভি) পুরস্কার দিয়েছে ভারতীয় ওটিটি হইচই। আমাজন প্রাইমে জায়গা করে নিয়েছে শাকিব খানের পুরোনো কয়েকটি সিনেমা, নেটফ্লিক্সে জায়গা করে নিয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর 'ডুব'।

default-image

হারালেন যাঁরা দূর অজানায়
মুক্তিযোদ্ধা, মঞ্চ ও টেলিভিশনের মানুষ মুজিবুর রহমান দিলু চলে গেলেন ১৯ জানুয়ারি। অভিনয় করেছিলেন তথাপি, সময় অসময়, সংশপ্তক নাটকগুলোতে। সড়ক দুর্ঘটনায় মারা যান চিত্রগ্রাহক রাহাত, তরুণ অভিনেত্রী আশা। পরপারে পাড়ি জমান সংগীতগুরু সঞ্জীব দে।

default-image

জেগে উঠছে গানের জগৎ
প্রকাশিত হয়েছে মিজানের নতুন একটি একক গান। সীমিত পরিসরে কনসার্ট শুরু হয়ে গেছে। আয়োজন করা হয়েছিল ভার্চ্যুয়াল কনসার্ট সোর্স অব ড্রিমস। ঢালিউডে প্লেব্যাকে অভিষিক্ত হন তরুণ গায়ক নোবেল। গানের মানুষদের মধ্যে আবার বিয়ে করেছেন শিল্পী হাবিব ওয়াহিদ। এ মাসেই ভারতের সম্মাননা পদ্মশ্রী পেয়েছেন শিল্পী ও সংস্কৃতিজন সন্‌জীদা খাতুন।

বিজ্ঞাপন

টিভি নাটকের নানা ঘটনা
লেখক বৃন্দাবন দাস এবং পরিচালক সালাহউদ্দিন লাভলু জুটির সঙ্গে ফেরার ঘোষণা দিয়েছেন পুরোনো একদল জনপ্রিয় অভিনয়শিল্পী। ৯ বছর আগে ’হাড়কিপটে’ নাটক ঘিরে তাঁদের মধ্যে অভিমানের সূত্রপাত হয়েছিল। করোনা জয় করে শুটিংয়ে ফিরেছেন আজিজুল হাকিম। ডিরেক্টরস গিল্ডের নির্বাচনের তোড়জোড় শুরু হয়েছে।

default-image

মঞ্চে নাটক, যাত্রা, বাউলগান
২৮ জানুয়ারি শিল্পকলা একাডেমিতে হয়ে গেল ‘পূর্ণিমা তিথির সাধুমেলা’। ২৯ জানুয়ারি জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে শুরু হয়েছে যাত্রা উৎসব। পুরান ঢাকার জহির রায়হান মিলনায়তনে ছিল অনুরাগ থিয়েটারের নতুন নাটক অবজেকশন ওভাররুলড। নাটকের প্রদর্শনী ছিল মহিলা সমিতি মিলনায়তনেও।

টুকরো টুকরো ঘটনা
অভিনেতা তৌসিফের বিরুদ্ধে থানায় অভিযোগ করেন এক তরুণী। কণ্ঠশিল্পী আসিফের বিরুদ্ধে মামলা করেছিলেন আরেক কণ্ঠশিল্পী ন্যান্‌সি। সুদূর যুক্তরাষ্ট্রে সম্মুখযোদ্ধা হয়ে প্রথম করোনার টিকা গ্রহণ করেছেন টিভি অভিনেত্রী নওশীন।

default-image

বলিউড ও ভারতের সিনেমাজগৎ
বলিউড তারকা বরুণ-নাতাশার বিয়ে হয়ে গেল কদিন আগে। ১১ জানুয়ারি মা-বাবা হলেন ক্রিকেটার বিরাট কোহলি ও অভিনেত্রী আনুশকা শর্মা। কী এক অজানা কারণে নিজের সব পুরোনো ছবি মুছে দিয়েছেন দীপিকা পাড়ুকোন, ফিল্ম সিরিজ ‘কেজিএফ’ নিয়ে হঠাৎ ছড়িয়ে পড়ে উত্তেজনা। এরই মধ্যে আত্মহত্যা করেন কন্নড় অভিনেত্রী জয়শ্রী রামাইয়া।

ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন