default-image

ভারতের কলকাতায় বাংলা ভাষার ছবিকে উৎসাহ দিতেও আয়োজন হয় ফিল্মফেয়ার পুরস্কার। বলিউডের ফিল্মফেয়ার পুরস্কার প্রদান এই সপ্তাহে অনুষ্ঠিত হয়েছে। এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে টালিউডের ফিল্মফেয়ার পুরস্কারের আসর। ২০১৯ সালে ভারতের পশ্চিমবঙ্গে মুক্তি পাওয়া বাংলা সিনেমার বিভিন্ন বিভাগে দেওয়া হবে জয় ফিল্মফেয়ার পুরস্কার (বাংলা) ২০২০। এতে দুটি বিভাগে সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের জয়া আহসান। কাল বুধবার সন্ধ্যায় কলকাতার একটি পাঁচতারা হোটেলে পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে।

default-image

এবার মনোনয়ন পাওয়ার মধ্য দিয়ে ফিল্মফেয়ার পুরস্কারে আবার শোনা গেল বাংলাদেশের অভিনয়শিল্পী জয়া আহসানের নাম। গতকাল সোমবার ফিল্মফেয়ার তাদের ওয়েবসাইটে মনোনয়নের তালিকাটি প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে, সমালোচক বিভাগে সেরা অভিনয়শিল্পী শাখায় দুটি মনোনয়ন পেয়েছেন বাংলাদেশের জয়া আহসান। অতনু ঘোষের ‘রবিবার’ এবং কৌশিক গাঙ্গুলীর ‘বিজয়া’ ছবি দুটির জন্য মনোনয়ন পেয়েছেন তিনি। জয়ার সঙ্গে এ বিভাগে পুরস্কার দৌড়ে আছেন ঈশা সাহা (সোয়েটার), রাইমা সেন (তারিখ), সোহিনী সরকার (ভিঞ্চি দা) এবং শুভশ্রী গাঙ্গুলী (পরিণীতা)।

জানা গেছে, করোনার কারণে ফিল্মফেয়ার পুরস্কার বাংলার আয়োজন ছোট পরিসরে করা হয়েছে। মনোনয়ন পেয়ে আনন্দিত জয়া আহসান। কিন্তু দেশে করোনার পরিস্থিতির কারণে পুরস্কার প্রদান অনুষ্ঠানে যোগ দেওয়ার বিষয়ে খানিকটা অনিশ্চয়তা রয়েছে। কারণ, কোভিড–১৯ টেস্ট করা, এরপর এত অল্প সময়ে উড়োজাহাজের টিকিট জোগাড় করাটাও একটা বড় ঝক্কিঝামেলা।

বিজ্ঞাপন
default-image

আজ মঙ্গলবার দুপুরে জয়া প্রথম আলোকে বললেন, ‘ভালো লাগছে, সমালোচক পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়াতে। আমার অভিনীত দুটি ছবির জন্য এই মনোনয়ন। পরপর দুবার পেলাম, বাংলা ফিল্মফেয়ার যতবারই হচ্ছে, প্রতিবারই মনোনয়ন পেয়েছি। “রবিবার” ছবি ১০টি বিভাগে মনোনয়ন পেয়েছে।’

কবে যাচ্ছেন জানতে চাইলে জয়া বললেন, ‘দেশে কোভিডের সংক্রমণও বেড়েছে। শুধু নিজের কথা চিন্তা করলেও তো হয় না। এখন আমরা সবাই বাড়িতে আছি। দেখা যাক, পরিস্থিতি না বুঝে কোনো সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না।’

default-image

এর আগে ২০১৮ সালে ভারতের ‘অস্কার’খ্যাত ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস পান বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। ‘বিসর্জন’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর সম্মাননা অর্জন করেন তিনি। ‘বিসর্জন’–এর জন্য তিনি সমালোচক এবং জনপ্রিয়, দুই ক্যাটাগরিতেই সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছিলেন। পুরস্কার জিতেছেন জনপ্রিয় বিভাগে। অরিন্দম শীল নির্মিত ‘ঈগলের চোখ’ ছবিতে অভিনয়ের জন্যও জয়া পেয়েছিলেন ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড (বাংলা) মনোনয়ন। ২০১৪ সালে একই পরিচালকের ‘আবর্ত’ ছবির জন্যও পেয়েছিলেন মনোনয়ন। ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে (বাংলা) বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছিলেন শাকিব খান, আরিফিন শুভ, কুসুম সিকদার, চিরকুট ব্যান্ডে সুমী ও পাভেল আরীন এবং নুসরাত ফারিয়া।

default-image

জয়া আহসান এ–ও বলেন, ‘শিল্পীসত্তার ক্ষুধা মেটানোর জন্য আমি কাজ করি। এর যে প্রাপ্তি, তার জন্য খুব বেশি উচ্ছ্বসিত হইনি, না পেলেও এর জন্য বিমর্ষিত হয়ে পড়ি না। আমি মনে করি, একজন শিল্পীর সব সময় এই স্ট্যান্ড থাকা উচিত। এতে নিজেকে সামাল দেওয়া যায়। আরেকটা বিষয় হচ্ছে, দেশের বাইরে কাজ করে এ রকম একটা শক্ত প্রতিযোগিতায় কোনোভাবে আমার নামটা থাকছে, এটা অনেক বড় সম্মান। এ জন্য আমি কৃতজ্ঞতা জানাতে চাই, অবশ্যই আমার দেশের জনগণ, যাঁরা আমাকে তৈরি করেছেন, সব দর্শককেও। একই সঙ্গে আমার ভারতবর্ষের দর্শক ও অনুসারীকে, যাঁরা আমাকে কাজ করে নিজেকে প্রমাণের সুযোগ দিয়েছেন।’

default-image

ফিল্মফেয়ারের এবারের মনোনয়নে সেরা সিনেমার তালিকায় রয়েছে ‘গুমনামি’, ‘কণ্ঠ’, ‘মিতিন মাসি’, ‘পরিণীতা’, ‘সাঁঝবাতি’, ‘ভিঞ্চি দা’। শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে মনোনয়ন পেয়েছেন আবীর চ্যাটার্জি, দেব, পরমব্রত চট্টোপাধ্যায়,  প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

বিজ্ঞাপন
ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন