default-image

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে বড় চমক আছে, এমনটা আগেই আভাস দিয়েছেন সংগঠনটির বর্তমান সভাপতি মিশা সওদাগর। আজ সোমবার বিকেলে প্রথম আলোকে তিনি নিশ্চিত করেছেন, এবার নির্বাচনে তাঁদের প্যানেল থেকে অংশ নেবেন এককালের জনপ্রিয় চিত্রনায়ক রুবেল আর খলনায়ক ডিপজল। তাঁরা দুজন সহসভাপতি পদে নির্বাচন করবেন।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনকে ঘিরে ২১ সদস্যের কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থী হওয়া নিয়ে ক্রমেই সরগরম হয়ে উঠছে চলচ্চিত্রপাড়া। নির্বাচনের উত্তাপ সামাজিক যোগাযোগমাধ্যমেও পাওয়া যাচ্ছে।

গত বৃহস্পতিবার তফসিল ঘোষণার মাধ্যমে শুরু হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের আনুষ্ঠানিকতা। সে অনুযায়ী আজ সোমবার ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে মনোনয়নপত্র বিতরণের কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি। নির্বাচনও পিছিয়ে গেছে এক সপ্তাহ। নির্বাচনের নতুন তারিখ চূড়ান্ত হয়েছে ২৫ অক্টোবর। জানা গেছে, প্রধান নির্বাচন কমিশনার ইলিয়াস কাঞ্চনের সিদ্ধান্তেই নির্বাচন পিছিয়ে গেছে।

default-image

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন জানান, সবার সঙ্গে কথা বলে তিনি নির্বাচনের তারিখ এক সপ্তাহ পিছিয়ে দিয়েছেন। আগে যে তারিখ ঘোষণা করা হয়েছিল, সেই সময়ে নিরাপদ সড়ক দিবস নিয়ে তাঁর সরকারি কিছু কাজে যোগ দেওয়ার সম্ভাবনা আছে। তাই নির্বাচনের তারিখ এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে। নির্বাচনের তারিখ পুনর্নির্ধারণের ক্ষমতা প্রধান নির্বাচন কমিশনারের থাকে।

নতুন তারিখ অনুযায়ী নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক সমিতির স্থায়ী সদস্যরা কাল মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন। ধারণা করা হচ্ছে, আগামীকাল নির্বাচনের প্যানেলগুলো স্পষ্ট হবে, জানা যাবে কে কোন প্যানেলে আর কোন পদে নির্বাচন করছেন। আগামী ৩ অক্টোবর দুপুর ১২টা থেকে বিকেল ৫টার মধ্যে নির্বাচন কমিশনারের কাছে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ৪ অক্টোবর বিকেল ৫টায় প্রার্থীদের খসড়া তালিকা প্রকাশ করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৭ অক্টোবর। ওই দিন চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে।

default-image

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক চিত্রনায়ক জায়েদ খান জানান, গত শুক্রবার খসড়া ভোটার তালিকায় মোট ৪৪০ সদস্যের নাম প্রকাশ করা হয়। এর বাইরে যাঁরা বাদ পড়েছেন, তাঁরা তালিকায় নাম ওঠানোর জন্য গতকাল রোববার আবেদন করেছেন। ইতিমধ্যে ভোটার তালিকা চূড়ান্ত হয়েছে। এবার নির্বাচনে মোট ৪৪৯ জন ভোট দিতে পারবেন।

মিশা-জায়েদ প্যানেল ছাড়াও ইতিমধ্যে আরেকটি প্যানেল প্রকাশ্যে এসেছে। জনপ্রিয় চিত্রনায়িকা মৌসুমী ও ছোট-বড় পর্দার তারকা ডি এ তায়েব। এর আগে ডি এ তায়েব প্রথম আলোকে নিশ্চিত করেছেন, তিনি ও মৌসুমী একই প্যানেলে নির্বাচন করবেন। তিনি সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রস্তুতি নিচ্ছেন। তিনি জানান, তাঁদের প্যানেলটি হবে তারকাবহুল। বেশ কিছু চমক থাকবে এই প্যানেলে।

গত ২৪ মে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দুই বছরের মেয়াদ শেষ হয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির গঠনতন্ত্রের ৮ অনুচ্ছেদের (চ) অনুযায়ী মেয়াদোত্তীর্ণ হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার কথা। সে হিসাবে ২৪ আগস্টের মধ্যে নির্বাচন হওয়ার কথা থাকলেও তা হয়নি। এমনকি গঠনতন্ত্রের বাইরে গিয়ে প্রায় দুই মাস পর এই নির্বাচন হতে যাচ্ছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0