বিজ্ঞাপন
বিজ্ঞাপন

২৮ বছর বয়সী এই ফরাসি যুবককে নিয়ে ২০১৬ সালের ২ জানুয়ারি ‘দুঃসাহসী সেই ফরাসি মুক্তিযোদ্ধার সন্ধানে’ শিরোনামে একটা প্রতিবেদন করে ‘প্রথম আলো’ পরিচালক ফাখরুল আরেফীন খানকে লেখাটি নাড়া দিয়েছিল। প্রতিবেদকের সঙ্গে যোগাযোগ করে জ্যাঁ কুয়ে সম্পর্কে সব তথ্য জড়ো করলেন। চার বছরের গবেষণা শেষে শুটিংয়ে নামেন ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’ খ্যাত এই নির্মাতা।

default-image

চলতি বছরের ১৮ সেপ্টেম্বর থেকে পশ্চিমবঙ্গের পৈলান স্টুডিওতে সেট ফেলে শুরু হয় ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ ছবির দৃশ্যধারণ। জানা গেছে, দুই দফায় প্রায় এক মাসের শুটিং শেষে শেষ হয় চিত্রায়নের কাজ। এখন এডিটিং ও ডাবিংয়ের কাজে ব্যস্ত নির্মাতা।

default-image

নির্মাতা বলেন, ‘এটা আমাদের গড়াই ফিল্মসের প্রথম আন্তর্জাতিক কাজ। মুক্তিযুদ্ধের সময় দেশের বিপদে পড়া মানুষদের সাহায্য করতেই বিমান ছিনতাই করেছিলেন জ্যাঁ কুয়ে। যদিও অফিসারদের চালাকির কারণে তিনি আটকা পড়েছিলেন সেদিন। কিন্তু ঠিকই তাঁর শর্ত মেনে ২০ টন ওষুধ কলকাতায় এসেছিল। কেমন করে, কোন ভাবনা থেকে বিমানটি ছিনতাই করলেন কুয়ে, বিমানের ভেতরে সেদিন কী ঘটেছিল—পুরো বিষয়টি আমরা পর্দায় তুলে ধরতে চেয়েছি। আশা করছি বাংলাদেশের এই পরম বন্ধুকে নিয়ে নির্মিত সিনেমাটি দর্শকের ভালো লাগবে।’

default-image

‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এ ছাড়াও অভিনয় করছেন যুক্তরাষ্ট্রের ফ্রান্সিসকো রেমন্ড, রাশিয়ার ডেরিয়া গভ্রুসেনকো, নিকোলাই নভোমিনাস্কি, ভারতের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীলসহ প্রায় ৩৬ জন শিল্পী। ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করছেন মোহাম্মাদ ফরিদ খান ও ফাখরুল আরেফীন খান।

ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন