default-image

সরকারি সম্পত্তি তছরুপ (নষ্ট) করার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন কবি ও নির্মাতা টোকন ঠাকুর। আজ রোববার সন্ধ্যায় রাজধানীর কাঁটাবন এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করে নিউমার্কেট থানার পুলিশ। থানার পরিদর্শক (তদন্ত) ইয়াছিন আলী জানান, ঢাকা মহানগর আদালতের (সিএমএম) ৩ অক্টোবর জারি করা গ্রেপ্তারি পরোয়ানার পরিপ্রেক্ষিতে তাঁকে আটক করা হয়েছে।
সরকারি অনুদানের অর্থে কথাসাহিত্যিক শহীদুল জহিরের ‘কাঁটা’ গল্প অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করছিলেন টোকন ঠাকুর। ২০১২-১৩ অর্থবছরে সরকারি অনুদান পায় ‘কাঁটা’ ছবিটি। এ বছরের শুরুতে ছবিটির শুটিং শেষ বলে প্রথম আলোকে জানান পরিচালক টোকন ঠাকুর। পরিচালক জানান, ছবিটির সম্পাদনার কাজও প্রায় শেষ। শিগগিরই শুরু হবে ডাবিং ও আবহসংগীতের কাজ। এমনকি এই ছবি তৈরিতে তাঁর ১ কোটি ১৬ লাখ টাকা খরচ হয়েছে বলেও দাবি করেন তিনি।

বিজ্ঞাপন
default-image

ছবিতে ষাট, সত্তর ও নব্বই দশকের কিছু বিষয় উঠে এসেছে। ছবির ৮০ শতাংশ শুটিং হয়েছে শহীদুল জহিরের বাসস্থান পুরান ঢাকায়। বাকি শুটিং হয়েছে মুন্সিগঞ্জ ও নরসিংদীতে। টোকন ঠাকুর জানান, শুটিংয়ে যাওয়ার আগে প্রস্তুতি নিতেই সাড়ে তিন বছর সময় নিয়েছেন তিনি। নতুন শিল্পী খুঁজে বের করে তাঁদের নিয়ে মহড়া করতে সময় নিয়েছেন আরও ছয় মাস। এই নির্মাতা বলেন, ছবিটিতে প্রায় ২০০ শিল্পী অভিনয় করেছেন। পাশাপাশি গল্পের সময়কাল ধরে লোকেশন, কস্টিউম বের করে আনতেও অনেক সময় ব্যয় হয়েছে।

default-image


এ বছরের জানুয়ারিতে পরিচালক জানান, এই ছবির ব্যাকগ্রাউন্ডে থাকবে ১০টি গান। এ জন্য ১০ নতুন শিল্পীর খোঁজ চলছে। কবে নাগাদ মুক্তি পাবে এই ছবি, এমন প্রশ্নের জবাবে টোকন ঠাকুর বলেন, ‘পোস্টের কাজ শেষ হয়ে গেলেই সেন্সরে জমা দেব ছবিটি।’
‘কাঁটা’ ছবিতে অভিনয় করেছেন এস এম মহসিন, অনিমেষ আইচ, শিবু কুমার শীল প্রমুখ। পুরান ঢাকার একটি বাড়ির প্রাচীন কুয়াকে ঘিরে তিনটি সময়কালের গল্প নিয়ে এ ছবির কাহিনি

default-image
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0