উত্তর প্রজন্মের শাকিব, সিয়াম, সায়মন ও ইমনরা সামাজিক যোগাযোগমাধ্যমে স্মরণ করেছেন সালমান শাহকে
উত্তর প্রজন্মের শাকিব, সিয়াম, সায়মন ও ইমনরা সামাজিক যোগাযোগমাধ্যমে স্মরণ করেছেন সালমান শাহকেকোলাজ: আমিনুল ইসলাম

প্রয়াত অভিনেতা সালমানের জন্মদিন বা মৃত্যুবার্ষিকী এলে বোঝা যায়, তাঁকে আজও কত ভালোবাসে মানুষ। সাধারণ দর্শকের সেই ভালোবাসা স্পর্শ করে এখনকার ঢালিউডের অভিনেতাদেরও। প্রয়াত পূর্বসূরির প্রতি তাঁরাও শ্রদ্ধাশীল। এ বছর সালমানের মৃত্যুদিনে তাঁদের অনেকেই স্মরণ করেছেন প্রিয় এই নায়ককে।

বিজ্ঞাপন
default-image

গতকাল রোববার ছিল সালমান শাহর চলে যাওয়ার দিন। প্রয়াণের ২৪তম বর্ষে এখনকার ঢালিউড হিরোদের অনেকে স্মরণ করেছেন এই নায়ককে। নিজের ফ্যান পেজে শাকিব খান লিখেছেন ২২১ শব্দের একটি লম্বা পোস্ট। সেখানে তিনি লিখেছেন, ‘ভালো কাজের বিকল্প কিছু নেই, এ কথা তাঁর চেয়ে বেশি আর কে জানত। মাত্র কয়েক বছরের ক্যারিয়ারে তাঁর সিনেমার সংখ্যার দিকে তাকালেই সেটা বোঝা যায়। তাই স্বাভাবিকভাবেই কিছু মানুষের চক্ষুশূল হয়েছিলেন তিনি। তাঁকে থামিয়ে দেওয়ার বহু অপচেষ্টা হয়েছিল। তাঁর মতো সর্বপ্রিয় মানুষটিকেও নিষিদ্ধ করা হয়েছিল। তবু থেমে যাননি সালমান ভাই। অভিনয় চালিয়ে গিয়েছিলেন। একের পর এক হিট সিনেমা উপহার দিয়েছেন। হয়তো সে জন্যই মৃত্যুর ২৪ বছর পরও তাঁর জন্য মানুষ চোখের পানি ফেলেন। চলচ্চিত্রের একজন সিনিয়র অভিনেতার প্রতি মানুষের ভালোবাসার এই নিদর্শন আমাকেও ছুঁয়ে যায়, সাহস ও শক্তি জোগায়। বোধ করি, আমার মতো ইন্ডাস্ট্রির সব শিল্পী সেই ভালোবাসার স্পর্শ পান।’

বিজ্ঞাপন
default-image

সিয়াম আহমেদ লেখেননি কিছুই। ফেসবুকে কেবল পোস্ট করেছেন সালমানের একটি ছবি, যা ১ হাজার শব্দের চেয়ে শক্তিশালী। নায়কের মাথায় কাপড়ের বোলার হ্যাট, চোখে গোল কালো রোদচশমা। বাঁ কানে দুল, জামার ওপর কালো কোটি। ডান হাতটা মুখের কাছে ধরা, মধ্যমা ও তর্জনীর মাঝে ধরে রাখা সিগারেট, বৃদ্ধাঙ্গুল যেন এক্ষুনি ঠোঁট স্পর্শ করবে। সেই হাতে ঘড়িও আছে, পুঁথির একটা ব্রেসলেটও আছে। এই ফিউশন এখনকার নায়কদেরও ভীষণভাবে স্পর্শ করে।

বাংলার স্টাইল আইকনে পরিণত হয়েছিলেন সালমান শাহ। নিজের সিনেমাগুলোতে প্রায়ই নিজেই এক একটা স্টাইল বের করে ফেলতেন, যা পছন্দ করতেন পরিচালকেরা।

এ রকম অসংখ্য ছবি বের করে আজও দেখে বিস্মিত হন এখনকার অভিনয়শিল্পীরা। নিজের পোস্টে শাকিব খান আরও লিখেছেন, ‘আজ উপলব্ধি করি, সালমান ভাইয়ের মতো নিখুঁত, সাবলীল একজন স্টাইল আইকন তখন খুব দরকার ছিল। অন্তত পশ্চিমা আইকনিজমের কাউন্টার দেওয়ার জন্য। সালমান শাহ সেটা হয়েও উঠছিলেন। তাঁকে দেখে কত তরুণ যে চলচ্চিত্রে অভিনয়ে আগ্রহী হয়েছে, সেটা আর না–ই বা বললাম।

সময়ের চেয়ে এগিয়ে থাকা আমাদের এ পূর্বসূরির মৃত্যুদিনে তাঁর প্রতি শ্রদ্ধা জানাই। যুগের পর যুগ তিনি আমাদের স্বপ্নের নায়ক হয়েই থাকবেন। প্রিয় সালমান ভাই, যেখানেই থাকুন আপনার আত্মার শান্তি কামনা করছি।’

বিজ্ঞাপন
default-image

প্রয়াণের দিনে সালমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি ভিডিও বার্তা দিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া নায়ক সায়মন সাদিক। সেখানে তিনি বলেন, প্রয়াণের এত বছর পরও এত আবেগ, এত ভালোবাসা, এত শ্রদ্ধা পেতে দেখা যায় কম নায়ককে। শ্রদ্ধাভরে তাঁকে স্মরণ করি। যেখানেই থাকুন, ভালো থাকুন আমাদের নায়ক, আমাদের ভালোবাসার মানুষ।’ এ ছাড়া ফেসবুকে সালমান শাহ ও নিজের দুটি ছবি পাশাপাশি পোস্ট করে ‘ভালোবাসা’ জানিয়েছেন ইমন।

মন্তব্য পড়ুন 0