সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চলছে বরেণ্য অভিনয়শিল্পী ও সাংসদ আকবর হোসেন পাঠান ফারুকের চিকিৎসা। শারীরিক অবস্থা এখন ভালোর দিকে হলেও কবে দেশে ফিরবেন, সে ব্যাপারে কিছুই জানাননি ছেলে রওশন হোসেন পাঠান শরৎ। এদিকে আজ শনিবার তাঁর গাজীপুরের বাড়ির উঠানে বসেছিল ওই এলাকার মুক্তিযোদ্ধাদের মিলনমেলা।

default-image

গাজীপুরের কালীগঞ্জ উপজেলার তুমুলিয়া ইউনিয়নের দক্ষিণসোম গ্রামের পাঠানবাড়ির উঠানে মুক্তিযোদ্ধাদের এ মিলনমেলা অনুষ্ঠিত হয়। ‘মিয়া ভাই’খ্যাত অভিনয়শিল্পী আকবর হোসেন পাঠান ফারুক নিজেও মুক্তিযোদ্ধা। ‘লাঠিয়াল’, ‘সুজন সখী’, ‘নয়নমনি’, ‘সারেং বৌ’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সাহেব’, ‘আলোর মিছিল’, ‘দিন যায় কথা থাকে’র মতো শতাধিক সিনেমায় অভিনয় করেছেন।

default-image
বিজ্ঞাপন

এদিকে ফারুকের সর্বশেষ শারীরিক অবস্থা প্রসঙ্গে রওশন হোসেন পাঠান বলেন, ‘বাবা এখন ভালো আছেন। চিকিৎসা চলছে। কোনো জটিলতা নেই।’ কবে দেশে ফিরবেন জানতে চাইলে রওশন জানালেন, এখনো নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না। পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত আসাটাও ঠিক হবে না।

গাজীপুরের কালীগঞ্জের তুমুলিয়া ইউনিয়নের দক্ষিণসোম গ্রামের পাঠানবাড়িতে জন্ম ও বেড়ে ওঠা অভিনয়শিল্পী ফারুকের। লড়াকু স্বভাবের এই নায়ক ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সম্মুখসারির একজন বীর মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের জন্য আলোচিত এই পাঠানবাড়ি। যুদ্ধকালীন যুদ্ধাহত সৈনিকদের এনে এই বাড়িতে আশ্রয় দিতেন ফারুকের বাবা চিকিৎসক আজগর হোসেন পাঠান। সেবা দিয়ে সুস্থ করে তুলতেন তাঁদের। এই বাড়িতে রয়েছে মুক্তিযোদ্ধাদের নানান স্মৃতি।

default-image

শনিবার দিনব্যাপী মুক্তিযোদ্ধাদের এ অনুষ্ঠানে স্মৃতিচারণা করেন সাবেক সাংসদ ও গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আক্তারুজ্জামান। মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা কে বি এম মফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মনির উদ্দিন আহমেদ, মোস্তফা মিয়া, রেজাউল করিম হুমায়ূন, মানজাত আলী ও হেলাল উদ্দিনেরা উপস্থিতদের সবার সঙ্গে মুক্তিযুদ্ধের অভিজ্ঞতা ভাগ করে নেন।

মিলনমেলা অনুষ্ঠান উদ্‌যাপন কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হোসেন পাঠান। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক মহাপরিচালক শহিদুজ্জামান সরকার, তুমুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান আবুবকর মিয়া বাক্কু, তিতুমীর সরকারি কলেজের সাবেক ভিপি কামাল উদ্দিন।  

default-image

স্মৃতিচারণা করতে গিয়ে বীর মুক্তিযোদ্ধারা বলেন, মুক্তিযুদ্ধকালীন নানা অবদানের সাক্ষী ছিল তুমুলিয়া ইউনিয়ন। এই ইউনিয়ন থেকে প্রায় দেড় শতাধিক মুক্তিযোদ্ধা অংশ নিয়েছিলেন সম্মুখসারির যুদ্ধে। তাঁদের মধ্যে ৮৫ জন জীবিত আছেন। তাঁদের অংশগ্রহণে অনুষ্ঠান ছিল মুখরিত। অন্য মুক্তিযোদ্ধারাও লোমহর্ষ নানা ঘটনার স্মৃতিচারণা করেন। অনুষ্ঠান শুরু হয় জাতীয় পতাকা উত্তোলন আর শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে। বিকেলে বাংলাদেশ টেলিভিশন ও বেতারের সংগীতশিল্পীদের পরিবেশনায় চলে দেশের গান।

default-image

৭২ বছর বয়সী ফারুক এই মুহূর্তে অসুস্থ, সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। আট বছর ধরে সিঙ্গাপুরে নিয়মিত চিকিৎসাসেবা নিয়ে আসছেন ফারুক। এখনো তিনি আছেন ডা. লাইয়ের তত্ত্বাবধানে। প্রায় পাঁচ দশক ঢালিউডে অবদান রেখেছেন অভিনেতা ফারুক। অভিনয় থেকে অবসর নেওয়ার পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ঢাকা-১৭ আসনে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন তিনি।

বিজ্ঞাপন
ঢালিউড থেকে আরও পড়ুন
মন্তব্য করুন