পশ্চিমবঙ্গের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।
পশ্চিমবঙ্গের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।ছবি:সংগৃহীত

প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় এখনো শঙ্কামুক্ত নন। অভ্যন্তরীণ রক্তক্ষরণ বন্ধ করতে গতকাল তাঁর ভাসকুলার ইন্টারভেনশনাল অস্ত্রোপচার করা হয়েছে। এতে তাঁর শরীরের অভ্যন্তরীণ রক্তক্ষরণ বন্ধ হয়েছে। প্রায় চেতনাহীন অবস্থায় কলকাতার বেলভিউ নার্সিংহোমে ভেন্টিলেশনে রয়েছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।
গত রোববার তাঁর শরীরে অভ্যন্তরীণ রক্তক্ষরণ শুরু হয়। চিকিৎসকেরা সিটি অ্যানজিওগ্রাফি করে রক্তক্ষরণের স্থানকে শনাক্ত করে অস্ত্রোপচার করেন। যদিও গতকালও তাঁকে রক্ত দেওয়া হয়েছে। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ক্রমে কমে যাচ্ছে।

default-image

গতকাল সোমবার রাতে তাঁর চিকিৎসক দলের প্রধান অরিন্দম কর বলেছেন, ‘আমরা তাঁকে সুস্থ করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। সব রকম জটিলতার সঙ্গে লড়াই করে যাচ্ছি। তবে যত দিন যাচ্ছে, আমরা ততই আশা হারাচ্ছি। তিনি এখনো সংকটজনক অবস্থায় রয়েছেন।’

বিজ্ঞাপন

সৌমিত্র চট্টোপাধ্যায় গত ২৯ দিন হাসপাতালে। প্রথম দিকে চিকিৎসায় সাড়া মিললেও সর্বশেষ ১৪ দিনে তাঁর মস্তিষ্ক সাড়া দিচ্ছে না। তিনি এখনো ভেন্টিলেশনে। তাঁর চেতনা ও স্নায়বিক অবস্থারও উন্নতি হয়নি। ইতিমধ্যে তিনবার তাঁর ডায়ালাইসিস করা হয়েছে।
গত ১ অক্টোবর হঠাৎ তাঁর শরীর খারাপ করে। জ্বর থাকলেও করোনার উপসর্গ ছিল না।

default-image

চিকিৎসকের পরামর্শে তাঁর নমুনা পরীক্ষা করা হলে পরে ৫ অক্টোবর তাঁর করোনা পজিটিভ বলে জানা যায়। ৬ অক্টোবর মঙ্গলবার তাঁকে ভর্তি করা হয় বেলভিউ নার্সিংহোমে। ১৪ অক্টোবর তাঁর করোনা পরীক্ষায় নেগেটিভ ফল আসে। এরপর ক্রমে একটু একটু করে সুস্থ হতে থাকেন তিনি। বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যা যেমন প্রোস্টেট ক্যানসার, সিওপিডি, প্রেশার, সুগারে আক্রান্ত ছিলেন তিনি।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের বয়স এখন ৮৫ বছর। ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে। অভিনয়, কবিতাচর্চা, রবীন্দ্রপাঠ, সম্পাদনা, মঞ্চনাটক—সব মিলিয়ে অনন্য সৌমিত্র চট্টোপাধ্যায়।

মন্তব্য পড়ুন 0