default-image

মুক্তির আগেই নানা সুখবর নিয়ে হাজির জয়া আহসান অভিনীত ভারতীয় বাংলা সিনেমা ‘বিনিসুতোয়’। হাওয়াই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘স্পটলাইট অন ইন্ডিয়া’ বিভাগে একমাত্র ভারতীয় সিনেমা হিসেবে ভারতকে প্রতিনিধিত্ব করবে এই ছবি। অতনু ঘোষ পরিচালিত এই ছবিতে আরও আছেন কলকাতার গুণী অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে অনুষ্ঠিত এই উৎসবে প্রিমিয়ার হয়েছে ‘প্যারাসাইট’, ‘জো জো রাবিট’, ‘শপলিফটার্স’, ‘রোমা’র মতো নামকরা সিনেমা। এই ছবিগুলো পরে আন্তর্জাতিক বাঘা বাঘা চলচ্চিত্র উৎসব দাপিয়ে বেড়িয়েছে, ঝুলিতে ভরেছে একাধিক পুরস্কারও। এ বছর ৫ থেকে ২৯ নভেম্বর চলবে এই উৎসবের ৪০তম আসর।

জয়া আহসানকে ফোন করতেই বললেন, ‘কেমন লাগছে তাই জানতে চান তো? এই সিনেমাটা আমার কাছে খুব বিশেষ। অতনুদার পরিচালনায় আমার প্রথম কাজ। তাঁর সঙ্গে কাজ করলে অন্য রকম একটা প্রশান্তি হয়। তিনি নিঃসন্দেহে এই উপমহাদেশের সেরা পরিচালকদের একজন। সিনেমার গল্পটা অদ্ভুত সুন্দর।’

বিজ্ঞাপন
default-image
টেলিভিশনের এক রিয়েলিটি গেম শোতে অডিশন দিতে যায় কাজল সরকার আর শ্রাবণী বড়ুয়া। অডিশন শেষে ফেরার পথে ঘটনাচক্রে দুজনের আলাপ হয়। তাদের মধ্যে একটা যোগসূত্র তৈরি হয়। কিন্তু শেষ পর্যন্ত তারা দুজন পরস্পরকে ঠিক চিনতে পেরেছে? এমন ভাবনা নিয়ে ‘বিনিসুতোয়’ ছবির গল্প এগিয়ে যায়। এখানে কাজলের ভূমিকায় অভিনয় করছেন ঋত্বিক চক্রবর্তী আর শ্রাবণীর ভূমিকায় জয়া আহসান।

অভিনেত্রীর কাছে পরিচালকের কথা শুনলাম। তাই পরিচালকের কাছে জানতে চাইলাম এই অভিনেত্রীর কথা। জয়া আহসানের সঙ্গে কাজের অভিজ্ঞতা কেমন? উত্তর এল, ‘জয়া আহসান খুবই সংবেদনশীল শিল্পী। অনেক যত্ন করে, ভাবনা–চিন্তা, হোমওয়ার্ক করে একটা চরিত্রকে রূপ দেন। তাঁর সঙ্গে ভবিষ্যতে আরও কাজ করতে চাই। এই ছবিতে কিন্তু নায়িকা জয়া গায়িকাও হয়েছেন। রবীন্দ্রসংগীত গেয়েছেন।’জানতে চাওয়া হলো হাওয়াই দ্বীপে ‘বিনিসুতোয়’–এর নির্বাচিত হবার অনুভূতি। নির্মাতা বলেন, ‘নিশ্চয়ই ভালো লাগছে। এটা খুবই গুরত্বপূর্ণ আর ঐতিহ্যবাহী চলচ্চিত্র উৎসব।’ ছবির মুক্তির প্রসঙ্গে এই পরিচালক জানান, কলকাতায় হল খোলার পর পরিস্থিতি কেমন হয়, তার ওপর নির্ভর করছে সব। তাঁরা বাংলাদেশের দর্শককেও ছবিটা বড় পর্দায় দেখাতে চান। তবে সেটা কবে, কখন, কীভাবে—তা এখনই বলা যাচ্ছে না।

default-image

টেলিভিশনের এক রিয়েলিটি গেম শোতে অডিশন দিতে যায় কাজল সরকার আর শ্রাবণী বড়ুয়া। অডিশন শেষে ফেরার পথে ঘটনাচক্রে দুজনের আলাপ হয়। তাদের মধ্যে একটা যোগসূত্র তৈরি হয়। কিন্তু শেষ পর্যন্ত তারা দুজন পরস্পরকে ঠিক চিনতে পেরেছে? এমন ভাবনা নিয়ে ‘বিনিসুতোয়’ ছবির গল্প এগিয়ে যায়। এখানে কাজলের ভূমিকায় অভিনয় করছেন ঋত্বিক চক্রবর্তী আর শ্রাবণীর ভূমিকায় জয়া আহসান। ছবির মুখ্য দুটি চরিত্রের অভিনয়শিল্পীদের নিয়ে অতনু ঘোষ বলেন, ‘ঋত্বিক আর জয়া—দুজনই এই সময়ের অন্যতম সেরা দুই সংবেদনশীল অভিনয়শিল্পী। কাজেই তাঁদের একসঙ্গে একই ছবিতে নির্বাচন করলে কী ম্যাজিক তৈরি হয়, সেটা জানার একটা লোভ ছিল। এখন বড় পর্দায় সেই ম্যাজিক দেখার অপেক্ষা।’ ছবিতে আরও অভিনয় করেছেন চান্দ্রেয়ী ঘোষ, কৌশিক সেন, রেশমি সেন, খেয়া চট্টোপাধ্যায় প্রমুখ।

default-image
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0